Tech Express
techexpress.com.bd

পেটেন্ট নিয়ে ডেইমলার ও নকিয়ার দ্বন্দ্বের অবসান

গাড়িতে তারবিহীন প্রযুক্তি ব্যবহার এবং এর পেটেন্ট নিয়ে জার্মান গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান ডেইমলার এবং ফিনল্যান্ডের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান নকিয়ার মধ্যকার দ্বন্দ্বের অবসান হয়েছে। এ দুই প্রতিষ্ঠানের মধ্যকার দ্বন্দ্বের সর্বশেষ পরিস্থিতি কী হয় তা নিয়ে চিন্তিত ছিল পুরো প্রযুক্তি বিশ্ব। খবর রয়টার্স।

দ্বন্দ্ব অবসানে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি হয়েছে। এ চুক্তির ফলে দুই পক্ষই আইনি লড়াই থেকে সরে এসেছে। এ লড়াইয়ে ইউরোপিয়ান কমিশনের কাছে নকিয়ার বিরুদ্ধে অভিযোগ করেছিল ডেইমলার। এক যৌথ বিবৃতিতে দুটি প্রতিষ্ঠানই নিজেদের মধ্যকার সম্পাদিত চুক্তির ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছে।

এক বিবৃতিতে নকিয়া টেকনোলজিসের প্রধান জেন্নি লুকান্ডার বলেন, দুই পক্ষের মধ্যে যে চুক্তি হয়েছে সেটি অনেক বড় একটি মাইলফলক। এটি আমাদের পেটেন্টের যোগ্যতা এবং গাড়ি নির্মাণ শিল্পে নকিয়ার গবেষণা ও উন্নয়ন প্রকল্পের অবদানের বিষয়কে বৈধতা প্রদান করে।

গত বছর জার্মানির একটি আদালতে নকিয়া ও ডেইমলার মামলা দায়ের করে। মূলত মার্সিডিজ বেঞ্জের নির্মাণকারী প্রতিষ্ঠান তাদের গাড়িতে নকিয়ার পেটেন্টসংবলিত প্রযুক্তির ব্যবহার করেছিল। যার বিনিময়ে ফিনল্যান্ডের এ প্রতিষ্ঠান মোটা অংকের অর্থ প্রদানের দাবি জানায়। অবশ্য ডেইমলার অর্থ প্রদানের পরিবর্তে নকিয়ার কাছ থেকে এ প্রযুক্তি কিনে নেয়ার কথা জানিয়েছিল। তবে এটি হলে নকিয়ার নিজস্ব সম্পত্তি কম দামে ব্যবহারের ঘটনা ঘটত।

বর্তমান সময়ে আধুনিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো তাদের গাড়িতে আধুনিক গ্যাজেট ব্যবহারে বেশি আগ্রহী হচ্ছে। বিশেষ করে তারবিহীন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গাড়ি থেকে চালকরা ফোনকল করতে পারেন, গান বাজাতে পারেন অথবা জরুরি মুহূর্তে পুলিশ, অ্যাম্বুলেন্স কিংবা দমকল বাহিনীর সঙ্গে যোগাযোগ করতে পারেন।

আলাদা এক বিবৃতিতে ডেইমলার বলে, অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে দ্বন্দ্ব নিরসনের এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই। কারণ আমাদের দীর্ঘ বিতর্ক পছন্দ নয় এবং আমরা এটি এড়িয়ে চলি।

বেতার প্রযুক্তির যেসব প্রতিষ্ঠান রয়েছে, বিশেষ করে কোয়ালকম ইনকরপোরেটেড, শার্প করপোরেশন এবং নকিয়া যৌথভাবে আভাঞ্চি এলএলসি পেটেন্ট জোটে যোগদান করে। এ জোট গাড়ি নির্মাণ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টদের কাছ থেকে প্রতি গাড়িতে নির্দিষ্ট মূল্যের ভিত্তিতে রাজস্ব আয় করার চেষ্টা করে। বর্তমানে ফোরজি প্রযুক্তি সম্পন্ন প্রতিটি গাড়ির জন্য তাদের নির্ধারিত মূল্য হচ্ছে ১৫ ডলার।

তবে গাড়ির যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান কন্টিনেন্টাল এজি এ বিষয়ে তাদের লড়াই চালিয়ে যাবে বলে জানিয়েছে। দুই পক্ষের চুক্তির ফলে ইউরোপীয় ইউনিয়নের উচ্চ আদালত এ বিষয়ে আর কোনো পদক্ষেপ গ্রহণ করবে না। তাই কন্টিনেন্টাল এজি নকিয়ার বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে তাদের মামলা চালিয়ে যাবে বলে জানা যায়।

LogoBGtechexpresslogo LogoM techexpresslogo 2 techexpresslogo 1 logow 1

 

Leave A Reply

Your email address will not be published.