Connect with us

Highlights

নতুন চিপ আনলেও সংকটের আশঙ্কা ইন্টেলের

Published

on

নিউজ ডেস্ক:
বিশ্বে সেমিকন্ডাক্টরের যে সংকট তৈরি হয়েছে তা পুরোপুরি কাটিয়ে উঠতে কয়েক বছর লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ও প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেল করপোরেশন।

এ সংকটের কারণে বিশ্বের গাড়ি উৎপাদন শিল্পে স্থবিরতা বিরাজ করছে। সেই সঙ্গে গ্রাহক পর্যায়ে যেসব ইলেকট্রনিকস পণ্য রয়েছে সেগুলোর উৎপাদনও ব্যাহত হচ্ছে। সম্প্রতি বাজারে ১১ প্রজন্মের ইউ সিরিজের চিপ এনেছে এ প্রতিষ্ঠান। খবর রয়টার্স।

তাইপে আয়োজিত একটি অনলাইন কম্পিউটেক্স ট্রেড শোতে প্যাট গেলসিঙ্গার বলেন, ঘরে থেকে পড়াশোনা ও কাজ করার চর্চা বিশ্বে সেমিকন্ডাক্টরের বিপুল চাহিদার সৃষ্টি করেছে। এ চাহিদাই উৎপাদন খাতে চাপ প্রয়োগ করছে।

এ সংকট নিরসনে সেমিকন্ডাক্টর উৎপাদন খাতের সঙ্গে সংশ্লিষ্টরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও চিপ উৎপাদন কেন্দ্রের স্বল্পতা এবং এটি উৎপাদনে বিভিন্ন স্তরে যেসব উপাদান প্রয়োজন সেগুলো সম্পন্ন করতে আরো কয়েক বছর সময় লাগবে।

চলতি বছরের মার্চে নিজেদের চিপ উৎপাদন সক্ষমতা বৃদ্ধির জন্য ২ হাজার কোটি ডলার প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। যার অংশ হিসেবে অ্যারিজোনায় দুটি কারখানা স্থাপন করা হবে।

এ ব্যাপারে গেলসিঙ্গার বলেন, বিশ্বে আরো টেকসই এবং নিরাপদভাবে চিপ সরবরাহ নিশ্চিত করার জন্য আমরা যুক্তরাষ্ট্র ও ইউরোপের অন্যান্য অঞ্চলে উৎপাদন ক্ষেত্রের পরিধি বিস্তৃত করতে কাজ করছি।

ইন্টেলের এ পরিকল্পনা বিশ্বের অন্যতম শীর্ষ দুটি সেমিকন্ডাক্টর উৎপাদন প্রতিষ্ঠানকে প্রতিযোগিতায় নিয়ে আসবে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ও দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানি লিমিটেড। এ দুটি প্রতিষ্ঠান সেমিকন্ডাক্টর উৎপাদন খাতে নিজেদের শীর্ষ অবস্থান ধরে রেখেছে।

ব্যবহারকারীদের কথা বিবেচনায় নিয়ে সম্প্রতি ইন্টেল ১১ প্রজন্মের ইউ সিরিজ চিপ বাজারে এনেছে। সরু ও পাতলা ল্যাপটপের জন্য এটি প্রথম ফাইভ গিগাহার্টজ গতি প্রদানে সক্ষম।

২০২১ সালের কম্পিউটেক্স অনলাইন সম্মেলনে পরবর্তী প্রজন্মের কম্পিউটার সেবার জন্য প্রতিষ্ঠানটি তাদের নতুন ফাইভজি প্রযুক্তির পণ্য উন্মোচন করে। যেটি ইন্টেল ফাইভজি সলিউশন ৫০০০ নামে পরিচিত। এটি তৈরির ব্যাপারে মিডিয়াটেক এবং ফিবোকমের সঙ্গে একত্রে কাজ করেছে ইন্টেল।

ইন্টেলের আইরিস এক্সই গ্রাফিকস সম্পন্ন নতুন মোবাইল ইউ সিরিজের এ দুটি প্রসেসর হলো কোর আইসেভেন ১১৯৫জি৭ এবং কোর আইফাইভ ১১৫৫জি৭। কোর আইসেভেন ১১৯৫জি৭ সবচেয়ে শক্তিশালী এবং এটি ৫ গিগাহার্টজ ক্লক স্পিড সম্পন্ন। ১১ প্রজন্মের নতুন এ মোবাইল চিপে চারটি কোর ও আটটি থ্রেড রয়েছে।

ইন্টেলের সহসভাপতি ও মবিলিটি ক্লায়েন্ট প্লাটফর্মের জেনারেল ম্যানেজার ক্রিস ওয়াকার বলেন, চিকন ও হালকা ওজনের উইন্ডোজ ল্যাপটপের জন্য আমরা বিশ্বের সেরা প্রসেসর গ্রহণ করেছি। সেই সঙ্গে ইন্টেল আইরিস এক্সই গ্রাফিকসের সমন্বয়ে আমাদের নতুন দুটি ১১ প্রজন্মের প্রসেসর কম্পিউটার সেবার মান আরো বৃদ্ধি করবে।

তিনি আরো বলেন, আমাদের সহযোগী এবং ব্যবহারকারীরা যারা প্রতিদিন কম্পিউটার ব্যবহার করছেন, তাদের কাছে এর কার্যক্ষমতা ও এর যোগাযোগ সুবিধা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সে বিষয়ে আমরা অবগত। এ সুবিধার ক্ষেত্রে নতুন সংযোজন হিসেবে আমরা বাজারে প্রথম ফাইভজি প্রযুক্তি সংবলিত কম্পিউটার সরবরাহ করতে যাচ্ছি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

HM Salim Run 10K 2024 in Dhaka Witnesses Pearl IT as One of the Proud Sponsors

Published

on

HM Salim 10K Run

In a remarkable display of community engagement and sporting fervor, the HM Salim Run 10K 2024, held in the bustling city of Dhaka, saw resounding success with the generous support of various sponsors, among which was the esteemed technological entity, Pearl IT.

The event, organized by the Pinnacle Sports Association, unfolded in the heart of Dhaka, attracting a multitude of passionate runners and enthusiasts eager to participate in this dynamic marathon. With the overarching theme of promoting fitness and a healthy lifestyle, the HM Salim Run 10K brought together individuals from diverse backgrounds and age groups, showcasing a unified spirit of athleticism.

Pearl IT, renowned for its innovative technological solutions, proudly stood as one of the event’s sponsors, emphasizing its commitment to fostering a culture of physical activity and community involvement. Their support for such initiatives underscores the company’s dedication to promoting not just technological advancement but also the holistic well-being of society.

The marathon witnessed exceptional performances from participants like Muktadir Ahmed and Sumaiya Akhtar, who emerged victorious in their respective categories, showcasing exceptional endurance and determination.

The presence of Pearl IT as one of the sponsors of the HM Salim Run 10K 2024 further amplifies the significance of corporate involvement in promoting sports and physical fitness as essential elements for a thriving and healthy community.

The event’s success owes much to the collective support from organizations like Pearl IT, highlighting their recognition of the pivotal role such initiatives play in fostering unity, promoting healthy living, and encouraging community engagement.

The HM Salim Run 10K 2024, with Pearl IT’s commendable sponsorship, marks yet another milestone in the city’s vibrant sports culture, inspiring individuals to embrace an active lifestyle and reinforcing the belief that corporate entities, like Pearl IT, are integral in promoting such noble endeavors for the betterment of society.

HM Salim 10K Run

 

See More Photo Of HM Salim Run 10K 2024

Continue Reading

Highlights

বাংলালিংকের নেটওয়ার্ক মিলবে টেলিটক সিমে

Published

on

কোথাও টেলিটকের নেটওয়ার্ক নেই কিংবা তা দূর্বল তখন ওই এলাকায় বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করে কথা বলাসহ সব ধরনের মোবাইল সেবা পাবেন টেলিটক গ্রাহকরা।

আবার এই একই সুবিধা মিলবে বাংলালিংকের গ্রাহকের ক্ষেত্রেও। তারা ব্যবহার করতে পারবেন টেলিটকের নেটওয়ার্ক।‘ন্যাশনাল রোমিং’ নামে এই সেবা দেশে চালু করা হচ্ছে। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই সেবা চালুতে সম্মতি দিয়েছেন।ইতোমধ্যে বিটিআরসি এটি পরীক্ষামূলকভাবে চালুর অনুমতি দিয়েছে।এরআগে ন্যাশনাল রোমিংয়ে নেটওয়ার্ক সম্প্রসারণ ও অবকাঠামো শেয়ারিংয়ে দুই অপারেটর নিজেদের মধ্যে চুক্তিও সেরেছে। তারা পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করে কারিগরিসহ বিভিন্ন বিষয়টি যাচাই-বাছাই করছে।

বিটিআরসি বলছে, ন্যাশনাল রোমিং আন্তর্জাতিক রোমিং সেবার মতোই একটি বিষয়। এতে একটি মোবাইল অপারেটরের গ্রাহকরা দেশের কোনো এলাকায় তাদের নেটওয়ার্ক না পেলে কিংবা নেটওয়ার্ক দূর্বল হলে আরেকটি মোবাইল অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করে সব রকম মোবাইল যোগাযোগ সেবা নেবেন।

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বলছেন, ‘বাংলালিংক-টেলিটক এখনও এই সেবার টেস্ট অ্যান্ড ট্রায়াল করছে। গ্রাহকের জন্য যেটা ভালো, এরকম কিছু আমরা সবসময়ই করি। এটাই আমাদের কাজ।’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘অনুমতি বা লিগ্যাল দিক যেটুকু আছে, সেটুকু আমরা ওকে করে দিয়েছি। এমন বিষয়ে নীতিগত সিদ্ধান্তের জন্য আমরা প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের মতামত নেই, তিনি আমাদের সম্মতি দিয়েছেন এটি চালু করার জন্য।’‘টেলিটকের কারিগরি কিছু সমস্যা আছে, সেগুলো সমাধান করে তারা অপারেশনে যাবে।’ বলছিলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার জানান, ‘এই ডমিস্টিক রোমিংয়ে দুই অপারেটরের উইন-উইন সিচুয়েশন হবে। যার যতটুকু নেটওয়ার্ক আছে সেই বিনিফিট তো পাবেই, যেখানে নেটওয়ার্ক নাই সেখানেই বেনিফিট পাবে। সবচেয়ে বেশি লাভবান হবে দুই অপারেটরের গ্রাহকরা।’

মন্ত্রী বলেন, ‘এটা টেলিটকের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ একটা দূর্বল নেটওয়ার্কের অপারেটরকে সবল নেটওয়ার্কে পরিণত করার সুযোগ এসেছে।’বর্তমানে সাড়ে চৌদ্দ হাজারের মতো টাওয়ার আছে বাংলালিংকের। টেলিটকের আছে ৬ হাজারের মতো। এই উদ্যোগের ফলে টেলিটক বাংলালিংকের টাওয়ারগুলোর নেটওয়ার্কে যুক্ত হয়ে সারাদেশে শক্তিশালী নেটওয়ার্ক নিয়ে হাজির হতে পারবে। একইভাবে বাংলালিংকও টেলিটকের টাওয়ারে। বিশেষ করে যেখানে যেখানে বাংলালিংকের নেটওয়ার্ক নেই বা দূর্বল, যেমন-সুন্দরবন, পার্বত্য চট্টগ্রাম, হাওর এলাকাগুলোতে।

যেভাবে এই নেটওয়ার্ক শেয়ারিং :হোম নেটওয়ার্ক (গ্রাহকের সিম যে অপারেটরের) না থাকলে ডমিস্টিক বা ন্যাশনাল রোমিংয়ের মাধ্যমে ওই নেটওয়ার্কের বাইরে ভিজিটিং নেটওয়ার্ক (গ্রাহক বিকল্প হিসেবে যে নেটওয়ার্কে সংযুক্ত হবে) ব্যবহার করে সংযুক্ত থাকবে গ্রাহক। এজন্য ভিজিটিং নেটওয়ার্কের ফ্রিকোয়েন্সি, এন্টেনা, র‌্যান, কোর সুইচিং নোডসসহ নেটওয়ার্কের মূল অবকাঠামো ব্যবহার করতে হবে । এর মধ্য দিয়ে গ্রাহক নিজের সিমে নেটওয়ার্ক না থাকার পর আরেকটি অপারেটরের নেটওয়ার্কে সংযুক্ত হয়ে কথা বা মোবাইল সেবা নিতে পারবেন।বাংলালিংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলছেন, এরজন্য তাদের প্রযুক্তিগত কোনো সীমাবদ্ধতা নেই। তারা সফলতার সঙ্গেই পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করতে পারছেন।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক টেলিটকের দায়িত্বশীল একজন কর্মকর্তা বলছেন, তারা পরীক্ষামূলকভাবে এই সেবা যাচাই-বাছাই করছেন। তবে প্রযুক্তিগত কিছু চ্যালেঞ্জ তাদের রয়েছে।

তথ্যপ্রযুক্তিবিদ ও ফাইবার অ্যাট হোমের চিফ টেকনোলজি অফিসার সুমন আহমেদ সাবির জানান, এখানে প্রযুক্তিগত তেমন কোনো চ্যালেঞ্জ নেই। বাড়তি হিসেবে রোমিংয়ের কিছু সফটওয়্যার প্রয়োজন হবে, যার জন্য বড় বিনিয়োগ লাগবে না।পরীক্ষামূলকে কী ঘটেছে ?দুই অপাারেটর নিজেদের মধ্যে ভয়েস কল, এসএমএস, ইউএসএসডি সেবার ইনকামিং-আউটগোয়িং পরীক্ষা করেছে। যেখানে টেলিটক নাম্বার হতে বাংলালিংক নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার সফলতার হার তুলনামূলক বেশি। যেমন একটি পরীক্ষার ফলাফলে দেখা যায় ;টেলিটকের নাম্বার হতে বাংলালিংকের নেটওয়ার্ক দিয়ে আউটগোয়িং ভয়েস কলে বাংলালিংক, রবি, জিপি, পিএসটিএন (বিটিসিএল), আইপিটিএসপি, এমএনপি, শর্টকোড (৯৯৯, ৩৩৩, ১০৬০৬) এবং আন্তর্জাতিক নাম্বারে সফলভাবে কল করা গেছে। সেখানে শুধু বাংলালিংক রোমিং নাম্বারে একটি কল সফল হয়নি।একইভাবে আউটগোয়িং এসএমএস, ইউএসএসডির ক্ষেত্রে সব ধরণের নাম্বারেই সফল ফলাফল এসেছে।ইনকামিং ভয়েস কলে বাংলালিংক, রবি, জিপি, পিএসটিএন (বিটিসিএল), এমএনপি এবং আন্তর্জাতিক নাম্বার হতে টেলিটক নাম্বারে আসার ক্ষেত্রে সফলতার হার কম দেখা গেছে। এতে টেলিটক, বাংলালিংক, পিএসটিএন (বিটিসিএল), এমএনপি এবং আন্তর্জাতিক নাম্বার হতে কল সফল হয়নি। এখানে এসএমএসের ক্ষেত্রে শুধু বাংলালিংকের রোমিং নাম্বারে যায়নি।বাংলালিংকের নাম্বার হতে টেলিটকের নেটওয়ার্ক দিয়ে আউটগোয়িং ভয়েস কলে বাংলালিংক, রবি, জিপি, পিএসটিএন (বিটিসিএল), আইপিটিএসপি, এমএনপি এবং শর্টকোড (৯৯৯, ৩৩৩, ১০৬০৬) নাম্বারে সফলভাবে কল করা গেছে। সেখানে শুধু টেলিটক রোমিং নাম্বারে একটি কল সফল হয়নি।

একইভাবে আউটগোয়িং এসএমএস, ইউএসএসডির ক্ষেত্রে একটি ছাড়া সব ধরণের নাম্বারেই অসফল ফলাফল এসেছে। সফল হওয়া একটি ইউএসএসডি নাম্বার হলো *১২১* ।ইনকামিং ভয়েস কলে বাংলালিংক, টেলিটক, টেলিটক রোমিং, রবি ও জিপি নাম্বার হতে বাংলালিংক নাম্বারে আসার ক্ষেত্রে সবগুলো চেষ্টাই অসফল হয়েছে। এখানে এসএমএসের ক্ষেত্রে বাংলালিংক, টেলিটক, টেলিটক রোমিং এবং জিপি নাম্বার হতে চেষ্টা করা হলে টেলিটক রোমিংয়ে চেষ্টা ব্যর্থ হয়েছে ।

নীতিগত যা কিছু :ইনফ্রাস্টাকচার শেয়ারিং গাইড লাইন-২০১১ এর ২.১ অনুযায়ী র‌্যান এবং কোর সুইচ শেয়ার অ্যাক্টিভ ইনফ্রাস্টাকচার শেয়ার। ন্যাশনাল রোমিংয়ে দেখা যাচ্ছে অ্যাক্টিভ ইনফ্রাস্টাকচার শেয়ার হচ্ছে। গাইডলাইনের ৩.১ অনুযায়ী অপারেটরগুলো শুধু প্যাসিভ ইনফ্রাস্টাকচার শেয়ার করতে পারবে।বিটিআরসি বলছে, অ্যাক্টিভ ইনফ্রাস্টাকচার শেয়ারিংয়ের গাইডলাইনের খসড়া সরকারের অনুমোদনের অপেক্ষায় আছে। সেখানে এই অ্যাক্টিভ ইনফ্রাস্টাকচার শেয়ারের বিষয়টি বিবেচনা করা হবে।গ্রাহক পর্যায়ে কলরেট বা অন্য সেবার খরচ বাড়বে কিনা এমন জিজ্ঞাসায় বাংলালিংকের এক শীর্ষ কর্মকর্তা বলেন, গ্রাহকের খরচ বাড়ুক এটা তারা চান না। দুই অপারেটর নিজেদের মধ্যে এই নেটওয়ার্ক শেয়ারিংয়ের বাণিজ্যিক চুক্তি করবে, সেখানে কে কাকে কোথায় কত চার্জ সেটা আলোচনা সাপেক্ষে ঠিক হতে পারে।

ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বলছেন, ‘অপারেটর দুটি তাদের পরীক্ষামূলক সেবা চালুর প্রতিবেদন জমা দেয়নি। পরীক্ষার রিপোর্ট আমাদের দিক। এরপর আরও ওয়ার্কআউট করার রয়েছে, ট্যারিফের মতো বিষয় এখানে আছে।’

Continue Reading

Gadgets

রিয়েলমির নতুন ফোনে ২৪০ ওয়াটের ফাস্ট চার্জার

Published

on

চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি এই প্রথম ২৪০ ওয়াটের ফাস্ট চার্জারের ফোন আনছে। ফোনটির মডেল রিয়েলমি জিটি ৫।

নতুন ডিভাইসকে রিয়েলমি বলছে কিং অব অ্যানড্রয়েড স্মার্টফোন। কেননা, সাশ্রয়ী দামের এই ফোনে থাকছে ক্রিস্টাল ক্লিয়ার ক্যামেরা এবং বিপুল স্টোরেজ। এক ফোনেই ইউজারদের সমস্ত চাহিদা মেটাতে চলেছে রিয়েলমি। ফোনটিতে পাঞ্চ হোল ডিজাইনের ডিসপ্লে দেওয়া হয়েছে।

৬.৭৪ ইঞ্চি ডিসপ্লের এই ফোনে ১.৫ কে রেজুলেশন মিলবে। এর অ্যামোলিড প্যানেলে ১৪৪ হার্জ রিফ্রেশ রেট পাওয়া যাবে।

এই ফোনে প্রসেসর থাকছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেনারেশন ২ চিপসেট। ইন্টারনাল স্টোরেজ থাকছে ১ টেরাবাইট। র‌্যাম মিলবে ২৪ জিবি।

অ্যানড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম চালিত এই ফোন কেনা যাবে দুইটি ব্যাটারি ভার্সনে। একটি পাওয়া যাবে ৪৬০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি এবং ২৪০ ওয়াটের সুপারভোক ফাস্ট চার্জারে। অন্যটি কেনা যাবে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং ১৫০ ফাস্ট চার্জারেরর সঙ্গে। যা দুরন্ত গতিতে ব্যাটারিকে ০ থেকে ১০০ শতাংশ চার্জ করতে পারবে।

ফটোগ্রাফির জন্যও এতে রয়েছে বিশেষ আয়োজন, তিনটি ক্যামেরা সঙ্গে এলইডি ফ্ল্যাশ পাবেন এতে। ব্যাক প্যানেলে মূল সেন্সর হিসাবে ৫০ মেগাপিক্সেল লেন্স সঙ্গে ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল সেন্সর পাওয়া যাবে এতে। ফোনের ফ্রন্টে সেলফি ও ভিডিও কলের জন্য মিলবে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা।

কানেক্টিভিটির ক্ষেত্রে থাকছে ৫জি, ওয়াইফাই, ব্লুটুথ, ইউএসবি টাইপ-সি পোর্ট। পাওয়া যাবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ভারতীয় মুদ্রায় এই হ্যান্ডসেটের সম্ভাব্য দাম ৫৩ হাজার ৫০০ রুপি থেকে শুরু।

Continue Reading

Trending