Tech Express - টেক এক্সপ্রেস
google location

স্মার্টফোনে গুগল লোকেশন বন্ধ করবেন যেভাবে

নিউজ ডেস্ক:
গুগল লোকেশন অন করে হয়তো আপনি কোনো জায়গা থেকে হেঁটে এলেন। বাসায় এসে দেখবেন গুগল থেকে ওই জায়গার বিভিন্ন রেস্টুরেন্ট, পার্ক বা অন্যান্য জায়গা নিয়ে নোটিফিকেশন দিচ্ছে গুগল। এমনকি অনেক রেস্টুরেন্টকে রেটিং করার আহ্বানও জানানো হচ্ছে সেখানে।

প্রযুক্তির এ জমানায় হরহামেশাই আমরা এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে যাই। এটা যেমন আমাদের অনেক আরাম দিয়েছে আবার আমার ব্যক্তিগত তথ্য ঝুঁকিতে ফেলছে। এ তথ্যগুলো যেকোনো তৃতীয় পক্ষের কাছে চলে যাবে না এর গ্যারান্টি কী? ফেসবুক, লিঙ্কডইনসহ অনেক প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধেই তথ্য পাচারের অভিযোগ রয়েছে।

চলতি বছর ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগে অস্ট্রেলিয়ায় বিচারের মুখোমুখি হয় সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। দেশটির আদালত বলেছেন, ব্যবহারকারীর তথ্য পাচারের মাধ্যমে গুগল অন্যায় করেছে। এ সময় গুগলসহ একাধিক প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ব্যবহারকারীর অবস্থানের তথ্য, কথোপকথন রেকর্ড এবং গোপনীয়তা লঙ্ঘনের বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়।

সম্প্রতি জানা গেছে, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর অবধি অস্ট্রেলিয়ায় যারা নতুন অ্যাকাউন্ট খুলেছেন তাদের তথ্য পাচার করেছে গুগল। অনেকে মনে করেছেন, ‘লোকেশন হিস্ট্রি’ বন্ধ করে রাখলে গুগল তথ্য পাচার করতে পারবে না। কিন্তু তার পরও ব্যবহারকারীর অবস্থানবিষয়ক তথ্য পাচার চালিয়ে যায় গুগল।

গুগল ম্যাপের মতো একাধিক অ্যাপকে ব্যবহারকারীর অবস্থানবিষয়ক তথ্য সরবরাহ করে গুগল। এতে ব্যবহারকারী কোথায় নিয়মিত যান এবং কোথায় যেতে পছন্দ করেন, কোনো কিছুই গুগলের অজানা থাকছে না। বিষয়টি অনেক ব্যবহারকারীই পছন্দ করছেন না। তাই ব্যক্তিগত তথ্যের সুরক্ষার জন্য গুগলের অবস্থানবিষয়ক তথ্য বন্ধ করার উপায় রয়েছে। এ উপায় অবলম্বন করে সহজেই অ্যান্ড্রয়েড থেকে লোকেশন ডাটা ট্র্যাকিং বা তথ্য পাচার বন্ধ করা যায়। উপায়গুলো হলো

১. অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের সব অ্যাপ ইনস্টল করা থাকলে সহজেই অবস্থানবিষয়ক তথ্য মুছে ফেলা সম্ভব। প্রথমে গুগল ম্যাপ ওপেন করতে হবে।
২. গুগল অ্যাকাউন্টে লগ-ইন করুন। আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টেই লোকেশন ডাটা ট্র্যাক করে গুগল।
৩. তারপর আবার গুগল ম্যাপ ওপেন করুন।
৪. ম্যাপ লোড হলে ডানদিকে ওপরে অ্যাকাউন্ট আইকনে ক্লিক করুন।
৫. এবার আপনি ‘ইওর টাইমলাইন’ অপশন দেখতে পাবেন।
৬. ড্রপডাউন মেনুতে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ সিলেক্ট করলে নতুন একটি মেনু খুলবে।
৭. তারপর ‘লোকেশন সেটিংস’ নামে একটি সাব-মেনুর অধীনে ‘ডিলিট অল লোকেশন হিস্ট্রি’ সিলেক্ট করুন।

-টেকক্রাঞ্চ।

webadmin

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.