Tech Express
techexpress.com.bd

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য সংঘাত: ব্যাহত হতে পারে টিএসএমসির চিপ উৎপাদন

নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার চলমান সংঘাতকে কেন্দ্র করে কার্যক্রম পরিচালনা ও যন্ত্রাংশ উৎপাদন ব্যাহত হতে পারে বলে সতর্ক করেছে বিশ্বব্যাপী বৃহৎ চিপ তৈরিকারক প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)। খবর ব্লুমবার্গ।

শুক্রবার টিএসএমসির বার্ষিক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা জানানো হয়। বলা হয়, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান উত্তপ্তকর পরিস্থিতি রফতানি লাইসেন্স প্রাপ্তিতে দেরি বা নিষেধাজ্ঞা, অতিরিক্ত রফতানি নিয়ন্ত্রণ ব্যবস্থা, শুল্ক ও অশুল্কজনিত বাধাগুলো চিপ উৎপাদনে নানা প্রতিবন্ধকতা তৈরি করবে। ফলে বাজারে চিপের দাম বৃদ্ধি, সরবরাহ ঘাটতি ও গুরুত্বপূর্ণ উপাদানগুলোর ঘাটতি দেখা দিতে পারে।

চিপ উৎপাদনের জন্য টিএসএমসি মার্কিন সরবরাহকারী অ্যাপ্লাইড মেটেরিয়ালস ইনকরপোরেশন এবং ল্যাম রিসার্চ করপোরেশনের থেকে যন্ত্রাংশ সংগ্রহ করে থাকে টিএসএমসি। কোম্পানিটি বলছে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্য সংঘাত তাদের কাঁচামাল সংগ্রহ করতে নানা প্রতিবন্ধকতা তৈরি করবে। আগের বছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের সময়ও এমন আশঙ্কা তৈরি হয়েছিল বলে জানায় টিএসএমসি।

বর্তমান সময়ে সেমিকন্ডাক্টর দুই দেশের মধ্যে একটি বড় বিষয় হয়ে দাড়িয়েছে। একদিকে চীন সেমিকন্ডাক্টর উৎপাদনে অভ্যন্তরীণ ক্ষমতা বাড়িয়ে বহির্বিশ্বের ওপর তার নির্ভরতা কমাতে চাইছে। অন্যদিকে চীনে চিপ-সংক্রান্ত যেকোনো পণ্যের রফতানি বন্ধে কঠোর উদ্যোগ গ্রহণ করছে যুক্তরাষ্ট্র। এমনি চাইনিজ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশনের কাছে চিপ উৎপাদনের কাঁচামাল বিক্রিতেও নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন প্রশাসন।

উল্লেখ্য, টিএসএমসি অ্যাপলসহ বিশ্বের অন্য বড় টেক কোম্পানিগুলোর জন্য সেমিকন্ডাক্টর উৎপাদন করে থাকে।

চলতি সপ্তাহের প্রথম দিকে দুই মার্কিন রিপাবলিকান আইনপ্রণেতা টেক্সাসের কংগ্রেসম্যান মাইকেল ম্যাককল ও আরকানসাসের সিনেটর টম কটন তাইওয়ানের কোম্পানিগুলোর জন্য ঝুঁকি কমানোর নতুন উপায় খুঁজতে বলেন। তারা বলেন, টিএসএমসির উচিত নয় যে তারা চীনা সামরিক বাহিনীর জন্য চিপ উৎপাদন করবে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুসারে টিএসএমসি তিয়ানজিন ফাইটিয়াম ইনফরমেশন টেকনোলজি কোম্পানির সঙ্গে তাদের চুক্তি বাতিল করে। কোম্পানিটিকে চীনা সামরিক বাহিনীর জন্য চিপ উৎপাদনের কারণে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ।

Leave A Reply

Your email address will not be published.