Tech Express
techexpress.com.bd

মার্কিন চুক্তিতে টিকটকের চীনা অনুমোদন লাগবে

নিউজ ডেস্ক:
টিকটক অ্যাপের জন্য ওরাকলের কাছে প্রস্তাবিত চুক্তি বাস্তবায়নে চীনের অনুমোদন লাগবে বলে জানিয়েছে বাইটড্যান্স। টিকটকের জন্য মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর কাজটি আরও কতোটা জটিল হতে পারে সে ইঙ্গিতই দিচ্ছে এই অনুমোদন প্রক্রিয়া।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, ইতোমধ্যেই ট্রাম্প প্রশাসনের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে ওরাকল। এই চুক্তির মাধ্যমে মাধ্যমে টিকটক অ্যাপের প্রযুক্তিগত অংশীদার হবে ওরাকল। আর মার্কিন কার্যক্রম বিক্রির জন্য ট্রাম্প প্রশাসন টিকটকের ওপর যে আদেশ দিয়েছিলো, তা এড়ানো যাবে বলে প্রত্যাশা করছে বাইটড্যান্স।

ওরাকলের জমা দেওয়া প্রস্তাবে ‘টিকটক গ্লোবাল’ নামে একটি প্রতিষ্ঠান বানানোর কথা বলা হয়েছে, যার প্রধান কার্যালয় হবে যুক্তরাষ্ট্রে। চুক্তি হলেও টিকটকের মার্কিন কার্যক্রমের বেশির ভাগ শেয়ার নিজেদের দখলে রাখার পরিকল্পনা করেছে বাইটড্যান্স। প্রতিষ্ঠানের এই পরিকল্পনা নিয়ে বুধবার প্রশ্ন তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

চীনা প্রতিষ্ঠানটি আবারও নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিচ্ছে, এই ধারণাটি তার পছন্দ নয় বলেও জানিয়েছেন তিনি। প্রস্তাবটি প্রত্যাখ্যান করতে ট্রাম্পকে প্ররোচনাও দিয়েছেন ছয় রিপাবলিকান আইনপ্রণেতা। ট্রাম্প বলেছেন, বাইটড্যান্স যদি মার্কিন উদ্বেগের বিষয়গুলো সমাধান করতে না পারে তাহলে রোববারই টিকটক নিষিদ্ধ করতে পারেন তিনি।

চীনা কমিউনিস্ট পার্টির কাছে প্রতিষ্ঠান গ্রাহকের ডেটা পাঠাতে পারে বলে শঙ্কা রয়েছে যুক্তরাষ্ট্রের। চীনা অনুমোদনের বিষয়ে জানতে চাইলে রয়টার্সকে বাইটড্যান্স জানিয়েছে, বাজারের অর্থনীতি এবং ন্যায্য প্রতিযোগিতার প্রতি সম্মান দেখাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

Leave A Reply

Your email address will not be published.