Tech Express
techexpress.com.bd

ভিডিও থেকে ফেইসবুকে মোট সময় কাটানোর অর্ধেক আসে: জাকারবার্গ

টেক এক্সপ্রেস ডটকম ডটবিডি ডেস্ক:
ভিডিও দেখে অনেকটা সময় পার করছেন ফেইসবুক ব্যবহারকারীরা, ভালো করছে ইনস্টাগ্রাম ভিডিও রিলস-ও। সম্প্রতি নিজেদের দ্বিতীয় প্রান্তিকের হিসাব জানাতে বসেছিলেন ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। সেখানেই এ বিষয়গুলো তুলে ধরেন তিনি। জাকারবার্গ বলেন, “এখন ফেইসবুকে মোট সময় কাটানোর অর্ধেকই আসে ভিডিও থেকে।”

এ ছাড়াও টিকটক প্রতিদ্বন্দ্বী রিলস প্রসঙ্গে জাকারবার্গ বলেন, সেবাটি “এনগেজমেন্ট প্রবৃদ্ধিতে সবচেয়ে বড় ভূমিকা রাখছে”। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ফেইসবুক প্রধান নতুন যে বিস্তারিত তথ্য দিয়েছেন, তাতে নির্মাতা সৃজনশীলতার নতুন আকর্ষণ হয়ে উঠতে পারে রিলস এমন ইঙ্গিত মিলেছে।

জাকারবার্গ আরও উল্লেখ করেছেন, প্রতিষ্ঠানের নির্মাতা ও কেনাকাটার উপর মনোযোগ তাদেরকে “মেটাভার্স” প্রতিষ্ঠান হয়ে উঠার দীর্ঘমেয়াদী লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে। ফেইসবুক এ সপ্তাহের শুরুতে জানিয়েছিল যে মেটাভার্স তৈরিতে ইনস্টাগ্রাম নির্বাহীদের নিয়ে নতুন টিম গড়ছেন তারা।

মেটাভার্স প্রসঙ্গে জাকারবার্গ বলেছেন, “একটা এমবডিড ইন্টারনেট যেখানে আপনি শুধু কনটেন্ট দেখবেন না, আপনি নিজে এর ভেতরে থাকবেন। আপনি এখন ইন্টারনেটে যা করতে পারেন, তার সবই করতে পারবেন, এমনকি এখন ইন্টারনেটে করার কোনো মানে হয় না এমন বিষয়গুলোও করা যাবে, যেমন, নাচ।”

ফেইসবুক সম্প্রতি নিজেদের দৃঢ় কিছু প্রবৃদ্ধির ব্যাপারে জানিয়েছে। এবার প্রতিষ্ঠানটির আয় হয়েছে দুই হাজার নয়শ’ কোটি ডলারেরও বেশি। হিসেবে গত বছরের তুলনায় আয় বেড়েছে ৫৬ শতাংশ। ঠিক এরকম একটি সময়েই জাকারবার্গ নিজ মন্তব্য তুলে ধরেছেন। বর্তমানে ফেইসবুকের “মাসিক সক্রিয় মানুষের” সংখ্যা সাড়ে তিনশ’ কোটিরও বেশি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ প্রান্তিকে ভালো করলেও ২০২১ এর অবশিষ্ট সময়টা ভিন্নভাবে কাটবে বলে সতর্ক করেছে ফেইসবুক।

প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা ডেভ ওয়েইনার বলেছেন, তাদের ধারণা আয় এবং বৃদ্ধি বছরের দ্বিতীয়ার্ধে “উল্লেখযোগ্যভাবে কমবে”। তিনি আরও উল্লেখ করেছেন, অ্যাপলের আইওএস ১৪.৫ আপডেট আসার পর ব্যবহারকারীরা নেটওয়ার্কটির বিজ্ঞাপন ট্র্যাকিং থেকে বের হয়ে যাওয়ার সুযোগ করে দেবে, এটি পরবর্তী প্রান্তিকে “বড় ধরনের প্রভাব” ফেলবে।

Leave A Reply

Your email address will not be published.