Tech Express
techexpress.com.bd

ব্রাউজিংয়ের উন্নয়নে একসাথে কাজ করবে অ্যাপল-গুগল-মাইক্রোসফট

নিউজ ডেস্ক:
সফটওয়্যার ও হার্ডওয়্যারের যুদ্ধে দা-কুমড়া সম্পর্ক থাকলেও গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্রাউজিং সেবা আরো উন্নত করতে একত্রে কাজ করবে বিশ্বের শীর্ষ তিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, মাইক্রোসফট ও গুগল। এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদন সূত্রে জানা যায়, গুগল ক্রোম, অ্যাপল সাফারি, মাইক্রোসফট এজ এবং মোজিলা ফায়ারফক্সে যেসব টিম কাজ করছে, তারা তাদের ব্রাউজার এক্সটেনশনের উন্নয়নে একত্রে কাজ করবে। এক্সটেনশন মূলত ব্রাউজারের এড-অনস।

এগুলো ডাউনলোডের মাধ্যমে সামগ্রিকভাবে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা পরিবর্তন করা যায়। প্রতিবেদন সূত্রে জানা যায়, এ তিনটি প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামে একত্রে আসার ব্যাপারে ঘোষণা দিয়েছে।

এ তিনটি প্রতিষ্ঠান সম্মিলিতভাবে অনলাইনে ওয়েব এক্সটেনশনস নামের কমিউনিটি গ্রুপ খুলেছে। যেখানে ইঞ্জিনিয়াররা আরো বেশি কার্যকর ও নিরাপদ এক্সটেনশন তৈরিতে কাজ করতে পারবেন।

কমিউনিটি গ্রুপের এক বার্তায় বলা হয়, কয়েক বছর ধরে বিভিন্ন ব্রাউজার উন্নতমানের এক্সটেনশন তৈরির জন্য কাজ করে যাচ্ছে। আরো উন্নতমানের ব্রাউজার এক্সটেনশন ক্ষেত্র তৈরিতে এসব প্রতিষ্ঠান ও তাদের সহযোগীরা কীভাবে কাজ করবে, সেটি দেখার জন্য ওয়েব এক্সটেনশন কমিউনিটি গ্রুপ উদ্গ্রীব।

বর্তমানে যেসব ব্রাউজার রয়েছে, সেসব ব্রাউজারের নিজস্ব এক্সটেনশন সাইট রয়েছে। যেখান থেকে ব্যবহারকারীরা পছন্দ অনুযায়ী এক্সটেনশন ডাউনলোড করতে পারেন। তবে এ চুক্তির ফলে কারো ব্যক্তিগত কার্যক্রমে বাধার সৃষ্টি হবে না বলে জানা গেছে। সব ব্রাউজার তাদের নিজস্ব নীতিমালা অনুসরণ করে স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে পারবে।

তিনটি প্রতিষ্ঠানের একত্রে কাজ করার পেছনে প্রযুক্তি সংশ্লিষ্টরা কিছু কারণ খুঁজে পেয়েছেন। প্রথমত, ডেভেলপাররা যেন সহজে এক্সটেনশন তৈরি করতে পারেন। এসব এক্সটেনশনের কার্যাবলি, এপিআইস এবং অনুমতি গ্রহণের বিষয় একই রকম থাকবে। এছাড়া এসব প্রতিষ্ঠান এক্সটেনশনের জন্য আলাদা ডিজাইন তৈরি করবে। যেটি ওই এক্সটেনশনকে আরো নিরাপদ করবে এবং এর অপব্যবহার রোধ করবে।

তবে প্রতিষ্ঠানগুলোর সম্মিলিত এ প্রয়াস কবে নাগাদ গ্রাহক পর্যায়ে পৌঁছবে সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি। কমিউনিটি গ্রুপ জানায়, এ বিষয়ে একত্রে কাজ করার জন্য তারা সব ব্রাউজার ও ডেভেলপারকে আমন্ত্রণ জানিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.