Connect with us

Tech News

বাবরি মসজিদ: ফেসবুকে ভাইরাল একটি বক্তব্য নিয়ে পক্ষে-বিপক্ষে মত

Published

on

নিজস্ব প্রতিবেদক:
সম্প্রতি ভারতের আদালত বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের রায় দিয়েছে। সেই সাথে মুসলমানদেরকে মসজিদ নির্মাণের জন্য অন্য কোনো স্থানে একটি জমি বরাদ্দেরও নির্দেশ দেয় আদালত। মামলার রায়ের পর বিষয়টি নিয়ে ভারতের মুসলিমদের মধ্যে ও সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন মুসলিম দেশগুলোতে সমালোচনা চলছে।

এদিকে ফেসবুকে গত দুইদিনে বাবরি মসজিদ নিয়ে একটি ভিডিও বক্তব্য বেশ আলোড়ন সৃষ্টি করেছে। ভিডিওতে বক্তব্য দিয়েছেন বাংলাদেশের হেযবুত তওহীদ নামে একটি সংগঠনের নেতা হোসাইন মোহাম্মদ সেলিম। ২৪ মিনিটের ওই বক্তব্যে তিনি বাবরি মসজিদ কিছু যৌক্তিক কথা বলেছেন। যা নিয়ে ফেসবুকে পক্ষে-বিপক্ষে মতামত লক্ষ্য করা যাচ্ছে।

ভিডিওটি গত ১৯ নভেম্বর পোস্ট করা হয়েছে। গত দুই দিনে ভিডিওটি দেখা হয়েছে সাড়ে ১৩ লাখেরও বেশি। ভিডিওটি শেয়ার হয়েছে সাড়ে ১১ হাজার। ভিডিওটিতে মন্তব্য পরেছে ১৫ হাজারেরও বেশি। আর রিয়েকশন দিয়েছেন ৩১ হাজারেরও বেশি।

বক্তব্যে হেযবুত তওহীদদের এই নেতা মুসলমানদের অতীত, বর্তমান পরিস্থিতি, বিশ্ব পরিস্থিতি তুলে ধরে বাবরি মসজিদ নিয়ে যৌক্তিক বক্তব্য তুলে ধরেন। আর ওই রায়ের বিষয়ে তিনি বলেন: এটা একটা ইস্যু সৃষ্টি করে দেওয়া হলো আরকি। গোটা ভারতে আর কোনো জায়গা ছিলো না মসজিদ বানানোর। সেখানেই খুঁজে দেখতে হবে, আগে কি ছিলো, মন্দির ছিলো কিনা? সেখানেই একটা মন্দির বানাতে হবে। হিন্দুত্ববাদীরা মনে করবে আমাদের ধর্মের বুঝি খুব উপকার হয়ে গেল।

ভিডিওটির ভাষ্যমতে- ইরাক, আফগানিস্তান, সিরিয়া, লিবিয়া, উজবেকিস্তান, আজারবাইজান, তাজাকিস্তান, চেচনিয়া, বসনিয়াসহ বিভিন্ন মুসলিম দেশে হাজার-হাজার মসজিদ ধ্বংস করে দেওয়া হয়েছে। পরিস্থিতি এমন যে- আমরা যেখানে লক্ষ লক্ষ নারীর ইজ্জত রক্ষা করতে পারছিনা, সেখানে বাবরি মসজিদ নিয়ে মায়াকান্না করাটা অযৌক্তিক। শুধু তাই নয়, সৌদি আরবের হামলায় ইয়েমেনের শত শত মসজিদ ধ্বংস হয়ে গেছে। শিয়াদের হামলায় সুন্নিদের শত শত মসজিদ ধ্বংস হয়ে গেছে। সুন্নিদের হামলায় শিয়াদের শত শত মসজিদ ধ্বংস হয়ে গেছে। বরং মুসলমানদের উচিৎ নিজেদের মধ্যে সমস্ত অনৈক্য-ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়া। তিনি সব মুসলমানকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তার বক্তব্যে।

বক্তব্যটি নিয়ে ফেসবুক কমেন্টেস-এ এইচ.এম. উজ্জ্বল হোসাইন নামে একজন লিখেছেন: “বাবরি মসজিদ নিয়ে আপনি যে বক্তব্য দিয়েছেন সেটা খুবই যৌক্তিক এবং গ্রহণযোগ্য! কিন্তু আমি দেখতে পাচ্ছি অনেকেই আপনার এই বক্তব্য না শুনে গালিগালাজ করছে! তারা আসলে সবাই কেই গালিগালাজ করে এটা তাদের চারিত্রিক বৈশিষ্ট্য! তাদেরই উগ্র চরিত্রের কারণে তারা পৃথিবীব্যাপী মার খাচ্ছে তবুও তাদের হুশ হচ্ছে না!”

হোসেন মুবারক আজাদ নামে একজন লিখেছেন: “আপনার এই পোস্টে দেখলাম অনেকেই কমেন্টে গালাগালি করছে। কিন্তু বহু চেষ্টা করেও গালাগালির কারণ খুজে পেলাম না। দুটি কারণে আপনাকে গালাগালি করতে পারে। হয় আপনার পুরো বক্তব্য শুনেনি। নতুবা ভিন্ন আদর্শের দরুণ। প্রশ্ন হলো, ভিন্ন আদর্শ হলেই গালাগালি করতে হবে? এটা কোন্ ধরণের শিক্ষা? আর যারা ধর্মান্ধ তাদেরকে হিসাবে নাইবা আনলাম। ধন্যবাদ আপনাকে!”

জিসান রাজা বলেছেন: “আপনার এই বক্তব্য সারা ভারতবর্ষের লক্ষ লক্ষ মানুষ দেখবে ইনশা’আল্লাহ। কাজেই অজ্ঞ, মূর্খ, জাহেল কিছু লোকের গালাগালি দেখে হতবাক হবেন না, নিরাশ হবেন না। এরা শুধু আপনাকে নয়, কাউকেই গালি দিতে ছাড়েনি। গালি হলো তাদের স্বাভাবিক ভাষা। এদের কাছে যুক্তি নাই, তথ্য নাই, আদর্শ নাই।”

বিশ্বজিৎ পান্ডে নামে একজন লিখেছেন: “চরম কথা বলছেন ভাই।।।এই কথা বোঝার ক্ষমতা সবার নাই।।।যারা নাস্তিক বলে তারাতো বুঝবেই না।।।পারবে শুধু পরপারের সুখের লাভের কথা ভেবে 18 বছরে জিবনডা দিতে ।।। আর ফেসবুকে লাফাইতে পারবে।।।আর কিছু পারবে না।।।”

গাজী হাবিব বলেছেন: “এ বিষয়টা নিয়ে আমি অনেক দিন ভাবছি আর আপনার কাছ থেকে এ বিষয়ের ওপর একটি সুন্দর বক্তব্য শুনলাম ধন্যবাদ আপনাকে আল্লাহ আপনার সহায় হোক.”

এসব কমেন্টের বাইরে যৌক্তিক বিরোধিতা করতে তেমন কাউকে দেখা না গেলেও অনেককে অশ্লীল ভাষায় গালিগালাজ করতে দেখা গেছে। বেশ কিছু লোক কমেন্টে লিখেছেন: “এই পোস্টে অনেকেই গালাগালি করছে। কিন্তু বহু চেষ্টা করেও গালাগালির কারণ খুজে পেলাম না। দুটি কারণে আপনাকে গালাগালি করতে পারে। হয় আপনার পুরো বক্তব্য শুনেনি। নতুবা ভিন্ন আদর্শের দরুণ।” অবশ্য অনেকে ভিডিওটি পুনঃরায় দেখার পরামর্শ দিয়েছেন কমেন্টেস -এ।

প্রসঙ্গত ১৯৯২ সনের ৬ ডিসেম্বর কিছু উগ্র হিন্দুত্ববাদী সংগঠন ধর্মোন্মাদনা সৃষ্টি করে উত্তরপ্রদেশের অযোধ্যাতে ষোড়শ শতাব্দীর বাবরি মসজিদ ধ্বংস করে। সম্প্রতি ভারতের আদালত বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের রায় দিয়েছে। এই রায়ের প্রতিক্রিয়াস্বরূপ বাংলাদেশের বিভিন্ন ইসলামী দল বিক্ষোভ, আন্দোলন, লং মার্চ ইত্যাদির ঘোষণা দিচ্ছে। এর প্রেক্ষিতে হেযবুত তওহীদের বক্তব্য কিংবা কর্মসূচি কী তা জানতে চেয়েছিলেন এক প্রশ্নকর্তা। এরই জবাব দেন হেযবুত তওহীদের নেতা।

Continue Reading

Tech News

এখন পর্নোগ্রাফিও আপলোড করা যাবে এক্স হ্যান্ডেলে

Published

on

xxx

টেক এক্সপ্রেস ডেস্ক:
এলন মাস্কের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স তার কনটেন্ট পলিসি বদলাচ্ছে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে এবার থেকে পর্নসহ অ্যাডাল্ট কনটেন্টে কোনো বিধিনিষেধ থাকবে না এক্স হ্যান্ডলে।

সাম্প্রতিক আপডেটে সান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, পারস্পরিক সম্মতিতে হওয়া যৌনতা ও প্রাপ্তবয়স্কদের কনটেন্ট তৈরি, বিতরণ ও ব্যবহার করা যাবে। যৌন অভিব্যক্তি ভিজ্যুয়াল বা লিখিত হতে পারে। যদিও ব্যবহারকারীদের সব ধরনের অ্যাডাল্ট কনটেন্টের অনুমোদন দেওয়া হয়নি। এই তালিকা থেকে বাদ পরেছে ‘ক্ষতিকর পর্ন’।
এছাড়াও ইচ্ছার বিরুদ্ধে যৌনতা জাতীয় কনটেন্ট কিংবা অপ্রাপ্তবয়স্কদের যৌনতা কোনোভাবেই পোস্ট করা যাবে না। এমনকি প্রোফাইল পিকচারে অথবা ব্যানার কিংবা বাইরে থেকে দৃশ্যমান এমন কোথাও এ ধরনের কনটেন্ট ব্যবহার করা যাবে না। আগে এসব কনটেন্ট এক্স হ্যান্ডলে পোস্ট ও দেখা যেত। কিন্তু তা ছিল সাবস্ক্রিপশনভিত্তিক।

নতুন নিয়মে সাবস্ক্রিপশন ছাড়াই অ্যাডাল্ট কনটেন্ট পোস্ট করা যাবে। এজন্য ইউজারদের অ্যাপের মিডিয়া সেটিংসে গিয়ে তা চালু করতে হবে। ১৮ বছরের কমবয়সী কিংবা যারা এক্স হ্যান্ডলে নিজেদের বয়স সংক্রান্ত তথ্য দেননি তারা এ ধরনের কনটেন্ট দেখতে পারবেন না। এর মাধ্যমে এক্সের নীতি মেটার ইনস্টাগ্রাম এবং ফেসবুকের পাশাপাশি টিকটক এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্মগুলোর বিপরীতে দাঁড়িয়েছে।

Continue Reading

Apps

অ্যান্ড্রয়েড ফোনে একাধিক সুবিধা যুক্ত করছে গুগল

Published

on

টেক এক্সপ্রেস ডেস্ক:
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের জন্য নতুন ৫টি সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। এর ফলে মেসেজেস অ্যাপে পাঠানো বার্তা সম্পাদনার পাশাপাশি ফোন থেকেই গাড়ি চালু, লক ও আনলক করা যাবে। আসুন দেখে নিই কী থাকছে নতুন ৫ সুবিধায়-

মেসেজেস অ্যাপে বার্তা সম্পাদনা
অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে খুদেবার্তা আদান-প্রদানের জন্য জনপ্রিয় মাধ্যম গুগলের মেসেজেস অ্যাপ। কিন্তু নানা কারণে বার্তা পাঠানোর ক্ষেত্রে বানান ভুল কিংবা গুরুত্বপূর্ণ তথ্য বাদ পড়ে যায়। এ সমস্যা সমাধানে মেসেজেস অ্যাপে পাঠানো বার্তা সম্পাদনা করার সুবিধা চালু করছে গুগল। এর ফলে বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তা সম্পাদনা করা যাবে।

ইনস্ট্যান্ট হটস্পট
খুব শিগগিরই অ্যান্ড্রয়েড ফোনে যুক্ত হবে ইনস্ট্যান্ট হটস্পট সুবিধা। এর মাধ্যমে আঙুলের মাত্র একটি স্পর্শেই ফোনের হটস্পটে অ্যান্ড্রয়েড ট্যাবলেট ও ক্রোমবুক যুক্ত করা যাবে।

আপডেটেড গুগল হোম ফেভারিট উইজেট
হালনাগাদ গুগল হোম ফেভারিট উইজেটের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনের স্ক্রিনে সহজেই গুগল হোম ফেভারিট উইজেট যুক্ত করতে পারবেন। এর ফলে গুগল হোম অ্যাপ চালু না করে ফোনের পর্দা থেকেই সহজে স্মার্ট হোম যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে।

ডিজিটাল কার কি
ডিজিটাল কার কি সেবার পরিধি বাড়াচ্ছে গুগল। খুব শিগগিরই এ সুবিধাটি মার্সিডিজ বেঞ্জ ও পোলেস্টার গাড়িতে ব্যবহার করা যাবে। ডিজিটাল কার কি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যেই গাড়ি চালু, লক ও আনলক করা যাবে।

নতুন ইমোজি
অ্যান্ড্রয়েড ফোনের জিবোর্ডে আরো নতুন ইমোজি যোগ করছে গুগল। ইমোজি কিচেনে আরো নতুন কম্বিনেশন ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

Continue Reading

Social Media

হোয়াটসঅ্যাপে যুক্ত হল নতুন ফিচার

Published

on

whatsapp

টেক এক্সপ্রেস ডেস্ক:
ব্যক্তিগত যোগাযোগ কিংবা অফিসের ফাইল আদান-প্রদানে হোয়াটসঅ্যাপ এখন বেশ নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এখন শুধু কল করা বা মেসেজ আদান-প্রদানেই সীমাবদ্ধ নেই এই অ্যাপ। মেসেজিং প্ল্যাটফর্মটি নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে, যা ব্যবহারকারীদের আরো বেশি আকর্ষণীয় করে তুলছে। সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। আরো কিছু সুবিধা যুক্ত হওয়ার অপেক্ষায়। সব মিলিয়ে ২০২৪ সালের প্রথমার্ধ বেশ আলোচনায় মেটার এই জনপ্রিয় অ্যাপ। তেমন কিছু ফিচার নিয়ে আলোচনা করা যাক-

মনের মতো সাজানো যাবে অ্যাকাউন্ট
নিজের ইচ্ছামতো আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সাজানোর সুযোগ এসেছে। হোয়াটসঅ্যাপে সাধারণভাবে ডিফল্ট চ্যাট থিমের রং থাকে সবুজ, হোয়াটসঅ্যাপের লোগোর মতোই রঙের। তবে এই রং যাদের অপছন্দ তারা এবার থেকে চাইলে রং বদলাতে পারেন। আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার্স নিয়ে আসছে মেটা। এরইমধ্যে এই হোয়াটসঅ্যাপের চ্যাট থিমের রং বদলানর জন্য আইওএস সংস্করণের পরীক্ষা পদ্ধতি শুরু হয়ে গেছে।

সব নম্বরে কল করার সুবিধা
হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে ডায়ালার ফিচার। ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা বেশ কম খরচেই অপরিচিত নম্বরে সাধারণ কল করতে পারবেন। এমনকি নম্বর সেভ না করেই কল করা যাবে। আপাতত অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২৪.৯.২৮-এ এই ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। খুব শিগগিরই সাধারণ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে পাওয়া যাবে এই ফিচার।

একই অ্যাপে দু’টি অ্যাকাউন্ট
অনেকে একই মোবাইলে দুইটি সিম ব্যবহার করেন কিন্তু হোয়াটসঅ্যাপে একটি নম্বর যুক্ত করেন। নিয়ম মেনে একই অ্যাপে দুইটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ রয়েছে। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিং মেনুতে যেতে হবে। এবার আপনার প্রোফাইল নামের পাশে ড্রপ ডাউন তিরটিতে ক্লিক করুন। এর পরে আরেকটি মোবাইল নম্বর যোগ করার অপশন আসবে, যেখানে যুক্ত করে নিন। এভাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে।

স্ক্রিন শেয়ারিং ফিচার
মাইক্রোসফট টিমস, গুগল মিটের মতো ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলোর মতো স্ক্রিন শেয়ারিং ফিচার আনল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা কল চলাকালীন এক বা একাধিক ব্যক্তির সঙ্গে সহজেই লাইভ ভিউ শেয়ার করতে পারবেন। মোবাইল ফোনে কাউকে ভিডিও কল করলে ডিসপ্লের নিচে স্ক্রিন শেয়ারিং আইকন আসবে। সেই আইকনে ক্লিক করলেই একটা উইন্ডো পপআপ হবে। জানতে চাইবে, ইউজার স্ক্রিন শেয়ার করতে চান কি-না। এটা নিশ্চিত করলে শুরু হবে কাউন্টডাউন। এরপর স্টপ শেয়ারিং অপশনে ক্লিক করলেই স্ক্রিন শেয়ার বন্ধ হয়ে যাবে। শুধু স্মার্টফোনেই নয়, ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করা যাবে।

স্ট্যাটাসে দীর্ঘ অডিও বার্তা
হোয়াটসঅ্যাপে এর আগেও স্ট্যাটাসে অডিওবার্তা দেওয়া যেত। কিন্তু সেক্ষেত্রে সময়সীমা ছিল ৩০ সেকেন্ড। এবার থেকে স্ট্যাটাসে এক মিনিটের অডিও ক্লিপ দিতে পারবেন ব্যবহারকারীরা। সম্প্রতি ডব্লিউএবেটাইনফো একটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেটা অনুযায়ী স্ট্যাটাসে গিয়ে মাইক্রোফোন বাটনে ক্লিক করে অডিও রেকর্ড করতে পারবেন। সেখানেই অডিওটি স্ট্যাটাসে দেবার অপশন মিলবে।

ইন্টারনেট ছাড়াই মেসেজ
ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। যেখানে ইন্টারনেট নেই, সেখানেই হোয়াটসঅ্যাপের প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়ে আপনি মেসেজ করতে পারবেন। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই সেখানে ভলান্টিয়ার এবং অর্গানাইজেশনের দ্বারা সেটআপ করা প্রক্সি সার্ভারের মাধ্যমেই কাজ করবে হোয়াটসঅ্যাপ।

চ্যাট ফিল্টার সুবিধা
হোয়াটসঅ্যাপে এখন পাওয়া যাবে চ্যাট ফিল্টারের সুবিধা। এর ফলে হোয়াটসঅ্যাপে যেকোনো মেসেজ খুঁজে পেতে সহজ হবে। হোয়াটসঅ্যাপের চ্যাট ফিল্টারে রয়েছে তিনটি বিভাগ। অল, গ্রুপ এবং আনরেড। অল-এর মধ্যে থাকবে সমস্ত মেসেজ। আনরেড-এখানে থাকবে আপনার না পড়া সমস্ত মেসেজ। আর গ্রুপ-এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপে আসা মেসেজগুলো থাকবে।

Continue Reading

Trending