Tech Express
techexpress.com.bd

বাজারে আসুসের ক্রোমবুক ডিটাচেবল সিএমথ্রি

নিজস্ব প্রতিবেদক:
বাজারে নতুন ক্রোমবুক উন্মুক্ত করেছে তাইওয়ানভিত্তিক বহুজাতিক কম্পিউটার, স্মার্টফোন ও ইলেকট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠান আসুস। আসুস ক্রোমবুক ডিটাচেবল সিএমথ্রি নামে এটি বাজারে পাওয়া যাবে।

নতুন এ ক্রোমবুকে ক্রোম অপারেটিং সিস্টেম (ওএস) ব্যবহার করা হয়েছে। আসুস ক্রোমবুক ডিটাচেবল সিএমথ্রিতে ১০ দশমিক ৫ ইঞ্চির এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যার রেজল্যুশন ১৯২০–১২০০ পিক্সেল। এর আসপেক্ট রেশিও ১৬:১০ এবং সর্বোচ্চ উজ্জ্বলতা বা ব্রাইটনেস ৩২০ নিটস।

ক্রোমবুক সিএমথ্রিতে ২ গিগাহার্টজের মিডিয়াটেক ৮১৮৩ অক্টাকোর প্রসেসর এবং গ্রাফিক্সের জন্য আর্ম মালি জি৭২ এমপিথ্রি ব্যবহার করে হয়েছে। এতে ৪ জিবি এলপিডিডিআরফোরএক্স র‌্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইন্টার্নাল স্টোরেজ ব্যবহারের সুবিধা রয়েছে।

ক্রোমবুকের সঙ্গে পোগো পিনের মাধ্যমে ডিটাচেবল কিবোর্ড সংযুক্ত করা যায়। সেই সঙ্গে এটি ল্যাপটপ কেস বা কভার হিসেবেও কাজ করে। এছাড়া এতে বিল্ট ইন কিকস্ট্যান্ড রয়েছে, যেটি লম্বা ও আড়াআড়ি উভয়ভাবেই ব্যবহার করা যায়। আসুস ক্রোমবুক ডিটাচেবল সিএমথ্রিতে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ভিডিও কলিং ও সেলফির জন্য সম্মুখে ২ মেগাপিক্সেলের ক্যামেরা দেয়া হয়েছে।

আসুস ক্রোমবুক ডিটাচেবল সিএমথ্রিতে ৩ দশমিক ৫ মিলিমিটারের অডিও পোর্ট এবং একটি ইউএসবি ২ টাইপ সি পোর্ট রয়েছে। এতে ২৭ ওয়াট আওয়ার টুসেল লিথিয়াম আয়ন ব্যাটারি প্রদান করা হয়েছে। যেটিকে ৪৫ ওয়াটের এসি অ্যাডাপ্টার দিয়ে সি পোর্ট ব্যবহার করে চার্জ দেয়া যাবে। এর ওজন ৫১০ গ্রাম।

বাজারে সোল মিনারেল গ্রে রঙ্গে এ ক্রোমবুক পাওয়া যাবে। ৪/৬৮ জিবির দাম ৩০-৩৫ হাজার টাকার মধ্যে এবং ৪/১২৮ জিবির দাম ৩১-৩৭ হাজার টাকার মধ্যে হতে পারে। তবে বিশ্বের সব দেশে এখনো এ ক্রোমবুকের বাজারজাত শুরু করেনি আসুস। শিগগিরই বাজারে ছাড়া হবে বলে প্রতিষ্ঠানের ওয়েবসাইট সূত্রে জানা গেছে। গ্যাজেটস ৩৬০ ডিগ্রি।

Leave A Reply

Your email address will not be published.