Tech Express - টেক এক্সপ্রেস
bitcoin keyboard reuters

প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে স্বীকৃতি দিল এল সালভাদর

নিজস্ব প্রতিবেদক:
বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েন গ্রহন করার সিদ্ধান্ত নিল এল সালভাদর। এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট নাইব বুকেলের দেওয়া প্রস্তাব সেখানকার কংগ্রেস পাশ করেছে। বিটকয়েন গ্রহণ করার সম্ভাব্য পরিণতি সম্পর্কে আন্তর্জাতিক মূদ্রা তহবিল সতর্ক করার পরও দেশটির আইনপ্রণেতারা এ বিষয়ে আনা বিল ৮৪-৬২ ভোটে পাশ করেছেন।

বিটকয়েনের সুবিধা নিয়ে বুকেলে বেশ কিছুদিন ধরেই বলে আসছিলেন। বিশেষ করে, তিনি বলেন, দেশটির প্রবাসী নাগরিকদের জন্য এ পদ্ধতিতে দেশে অর্থ পাঠানো সহজ হবে। দেশে মার্কিন ডলারও বৈধ মুদ্রা হিসেবে চালু থাকবে বলে তিনি নিশ্চয়তা দিয়েছেন।

“এর মাধ্যমে আর্থিক অন্তর্ভূক্তিতা আসবে, দেশের জন্য বিনিয়োগ, পর্যটন, উদ্ভাবন, অর্থনৈতিক উন্নয়ন আসবে” – দেশটির কংগ্রেসে বিলটি ভোটে দেওয়ার আগে এ বিষয়ে টুইট করেন বুকেলে। কংগ্রেসে বুকেলের দল এবং এর মিত্ররাই সংঘ্যাগরিষ্ঠ অংশ।

তিনি আরও বলেন, বিটকয়েনের ব্যবহার হবে ঐচ্ছিক এবং এর ফলে গ্রাহকের জন্য কোনো ঝুঁকি থাকবে না। ৯০ দিনের মধ্যে এই বিল আইনে পরিণত হবে।

যখনই কেউ বিটকয়েন কিনবেন বা বিক্রি করবেন, তাকে ওই সময়ের বাজার দর হিসেবে সঠিক মূল্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট।

মার্কিন ডলারনির্ভর এল সালভাদরের অর্থনীতি অনেকটাই প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর নির্ভর করে। প্রবাসীদের পাঠানো বছরে গড়ে ছয়শ’ কোটি ডলার দেশটির জিডিপি’র প্রায় এক পঞ্চমাংশের যোগান দেয়, অনুপাত হিসেবে যা বিশ্বে অন্যতম সর্বোচ্চ।

অভিজ্ঞরা বলছেন, দেশটি যখন আন্তর্জাতিক মূদ্রা তহবিলের কাছে এক বিলিয়ন ডলারের প্রকল্প চাইছে, তখন এই সিদ্ধান্ত ওই প্রক্রিয়াকে জটিল করে তুলতে পারে।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.