Connect with us

Highlights

পাঁচ কোটি ছাড়িয়েছে ইউটিউব প্রিমিয়াম ও মিউজিক গ্রাহক সংখ্যা

Published

on

নিউজ ডেস্ক:
ইউটিউব প্রিমিয়াম এবং মিউজিক সেবার গ্রাহক সংখ্যা পাঁচ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে গুগল। গেল বছরের ডিসম্বরে এই সংখ্যা ছিলো তিন কোটি।

বলা হচ্ছে, ইউটিউবের ফ্রি ভার্সন থেকে প্রিমিয়াম ও মিউজিক সেবার দিকে ব্যবহারকারীদের আগ্রহ যে ক্রমাগত বাড়ছে, তারই ইঙ্গিত এটি। গুগল পাঁচ কোটি গ্রাহকের কথা বললেও এর কত জন প্রিমিয়াম সেবা ব্যবহার করছেন, কতোজন মিউজিক সেবা ব্যবহার করছেন আর কতোজন এক মাসের ফ্রি-টায়াল ব্যবহার করছেন সেই বিষয়ে বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।

তবে এক ব্লগ পোস্টে নিজস্ব সেবাকে সবচেয়ে দ্রুতগতিতে বাড়তে থাকা মিউজিক-গ্রাহক সেবা বলে আখ্যা দিয়েছে গুগল। বাজারের প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে তুলনা করলে ইউটিউরের অগ্রগতি লক্ষণীয়। স্পটিফাইয়ের বর্তমান গ্রাহক সংখ্যা সাড়ে ১৬ কোটি।

অন্যদিকে ফিনান্সিয়াল টাইমসের দেওয়া তথ্য অনুযায়ী, প্রযুক্তি বিভিন্ন খাতে গুগলের সরাসরি প্রতিদ্বন্দ্বীতা করা অ্যাপলের মিউজিক স্ট্রিমিং সেবা অ্যাপল মিউজিকের গ্রাহক সংখ্যা সাত কোটি ৮০ লাখ। ইউটিউব মিউজিক প্রিমিয়ামের মাসিক খরচ ১০ ডলার করে। ব্যবহারকারী বিজ্ঞাপন ছাড়াই ইচ্ছেমতো গান শুনতে এবং ডাউনলোড করতে পারেন এই সেবায়। ইউটিউব প্রিমিয়ামের খরচ মাসে ১২ ডলার। এতে ইউটিউব মিউজিকের সব সেবার পাশাপাশি অন্যান্য ভিডিও দেখা ও ডাউনলোড করা যায় বিজ্ঞাপন ছাড়া।

প্রিমিয়াম গ্রাহকরা অন্য কোনো অ্যাপ ব্যবহারের সময় বা ফোন লক রেখেও পেছনে ভিডিও চালিয়ে রাখতে পারেন। অল্প সময়ে গ্রাহক সংখ্যা দুই কোটির বেশি বাড়ার পেছনে কোনো ব্যাখ্যা দেয়নি গুগল। তবে, গেল বছরের ডিসেম্বরে ইউটিউব মিউজিক এবং প্রিমিয়াম সেবার গ্রাহক সংখ্যা যখন প্রকাশ করেছিলো, ঠিক ওই সময়ে প্লে মিউজিক সেবা বন্ধ করে দিচ্ছিলো গুগল।

২০১৯ সালের হিসাব অনুযায়ী গুগল প্লে এবং ইউটিউব মিউজিক মিলিয়ে গ্রাহক সংখ্যা এক কোটি ৫০ লাখ ছিলো বলে জানিয়েছে ভার্জ। গ্রাহক নিয়ে ইউটিউব বিস্তরিত তথ্য প্রকাশ না করায় ব্যবহারকারীদের ওই সেবার প্রতি ঝোঁকার একক কোনো কারণ চিহ্নিত করা কঠিন কাজ।

তবে কেবল সংখ্যার হিসেবে বিবেচনা করলে ইউটিউবের সেবা দুটির অগ্রগতি লক্ষণীয়। অন্যদিকে স্ট্রিমিং বাজারে বিভিন্ন প্রতিষ্ঠান সেবা দিলেও এই খাতে যে আরও ব্যবসার সুযোগ আছে, সেটাই ইউটিউবের সাফল্য থেকে প্রতিয়মান হয়– মন্তব্য করেছে ভার্জ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

জেনে নিন ফেসবুক নাকি ইউটিউবে আয় বেশি?

Published

on

টেক এক্সপ্রেস ডেস্ক:
বর্তমানে ইউটিউব ও ফেসবুকের মতো সামাজিক মাধ্যমগুলোর জনপ্রিয়তা বাড়ছে। সেইসঙ্গে অনেকের কাছেই এটি অর্থ আয়ের একটি মাধ্যম হিসাবে গড়ে উঠেছে। অনেকেই এখন পেশাদারিভাবে ইউটিউব ও ফেসবুকের জন্য কনটেন্ট তৈরি করছেন। কোনো কোনো কনটেন্ট নির্মাতা ইউটিউব ও ফেসবুক থেকে মাসে কয়েক লাখ টাকা উপার্জন করছেন।

মূলত মনিটাইজেশনের মাধ্যমে ফেসবুক ও ইউটিউব দুই জায়গা থেকেই ভালো টাকা আয় করা যায়। তবুও ক্রিয়েটরদের মধ্যে কেউ ফেসবুক, আবার কেউ ইউটিউবকে বেশি গুরুত্ব দেন। অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ের ক্ষেত্রে ফেসবুকের থেকে বেশি পুরোনো ইউটিউব। এছাড়াও এখানে নানা বিষয়ের কনটেন্ট আপলোড হয়। যা নজর কাড়ে মানুষের। অন্যদিকে ইউটিউবে ভøগিং চ্যানেলের সংখ্যা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে।

তবে এই দুই প্ল্যাটফর্মের মধ্যে কোন জায়গা থেকে সব থেকে বেশি টাকা আয় করা যায় জানেন? ইউটিউব না ফেসবুক কে বেশি টাকা দেয়? পরিসংখ্যানে দেখা গেছে, প্রতি ১০ লাখ ভিউয়ে ফেসবুকে ২৫০ থেকে ২৬০ ডলার আয় হয়ে থাকে। যেখানে ইউটিউবে ভিডিও অনুুযায়ী ২০০০ ডলারের বেশিও আয় করা যায়। অর্থাৎ এ ক্ষেত্রে ইউটিউব এগিয়ে রয়েছে।

ফেসবুকে একাধিক মনিটাইজেশন টুল রয়েছে। যেমন- স্টার্স, ইন-ভিডিও পারচেস, ব্র্যান্ড কোলাবোরেশন ইত্যাদি। অন্যদিকে ইউটিউবেও রয়েছে অসংখ্য মনিটাইজেশন টুল। ইউটিউব পার্টনার প্রোগ্রামের অধীনে একাধিক উপায়ে টাকা উপার্জন করা যায়। যেমন – ইন-স্ট্রিম অ্যাড, স্পন্সরশিপ, সুপার চ্যাট ডোনেশন এবং চ্যানেল মেম্বারশিপ।

এক্ষেত্রে ফেসবুক থেকে এগিয়ে রয়েছে ইউটিউব। কারণ ইউটিউবে এনগেজমেন্ট বেশি হয়ে থাকে। পাশাপাশি ইউটিউবে ডাটা ইউসেজও অনেক বেশি। প্রতি ঘণ্টায় ১৬০ এমবি। যে কারণে ফেসবুকের থেকে মনিটাইজেসনের বিচারে এগিয়ে রয়েছে ইউটিউব।

Continue Reading

Highlights

রিয়েলফিল ক্যামেরা ফিচারের পরিধি বাড়াবে গুগল

Published

on

google

টেক এক্সপ্রেস ডেস্ক:
কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) নতুন ফটোগ্রাফি ফিচার চালু করতে কাজ করছে গুগল। নতুন এ ফিচার বা প্রযুক্তির উন্নয়নে কর্নেল ইউনিভার্সিটির গবেষকদের সঙ্গে কাজ করেছে কোম্পানিটি। এটি ব্যবহারকারীদের ছবির রেজল্যুশন বাড়ানোর পাশাপাশি এডিটিংয়ে সহায়তা করবে। খবর গিজচায়না।

পাঁচটি রেফারেন্সের পরিপ্রেক্ষিতে গুগলের নতুন ফিচারটি কাজ করবে বলে জানা গেছে। অফিশিয়াল বিবৃতির তথ্যানুযায়ী, রিয়েলফিল ডাউনলোড করা যাবে না-এমন এআই সফটওয়্যারে আঁকা ছবি নিয়ে কাজের সুবিধা দেবে। এ ছাড়া অনলাইনেও অনুরূপ সুবিধা থাকবে, যেটি ব্যবহার করে জেনারেটিভ মডেল তৈরি করা যাবে। মূলত ফিচারটি ব্যবহারকারীদের যেকোনো ছবি সহজে সম্পাদনার সুযোগ দেবে।

একটি গবেষণাপত্রের সূত্র ধরে রিয়েলফিলের এ প্রযুক্তির উন্নয়ন করা হয়েছে। গবেষণাপত্রটির শিরোনাম রেফারেন্স ড্রাইভেন জেনারেশন ফর অথেনটিক ইমেজ কমপ্লিশন। এখানে একাধিক রেফারেন্স থেকে কীভাবে মূল ছবি এডিট করা হয় সে বিষয়ে বিস্তারিত থাকবে। গুগলের দাবি রেফারেন্সে থাকা ছবি ব্যবহার করে ফিচারটি অন্য অ্যাপের তুলনায় ভালোভাবে কাজ করতে পারে।

প্রযুক্তিবিদদের মতে, এআইনির্ভর ফটোগ্রাফি টুল হিসেবে রিয়েলফিল আকর্ষণীয় হলেও এর সীমাবদ্ধতা রয়েছে। বর্তমানে প্রচলিত বেশকিছু ইমেজ জেনারেশন মডেলের তুলনায় এটি ধীরগতির। পিক্সেল স্মার্টফোন লাইনআপে নাইট সাইট মোডের মতো অ্যাডভান্সড কম্পিউট্যাশনাল ফটোগ্রাফি ফিচার যুক্ত করেছে গুগল।

সংশ্লিষ্টদের ধারণা, ভবিষ্যতে পিক্সেল ডিভাইস বা গুগল ফটোজ অ্যাপে চারটি যুক্ত করা হবে। যদি এটি যুক্ত হয় তখন ব্যবহারকারীরা এআই প্রযুক্তির সহায়তায় সহজে ছবি সম্পাদনা করতে পারবেন।

Continue Reading

Highlights

যেভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট নিরাপদ রাখবেন

Published

on

whatsapp

টেক এক্সপ্রেস ডেস্ক:
বর্তমানে বেশ জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। দিন দিন বাড়ছে এর ব্যবহার। তবে হোয়াটসঅ্যাপে চ্যাট এবং ছবি ও ফাইল কীভাবে সুরক্ষিত রাখবেন তা জানেন না অনেকেই। এর ফলে সাইবার অপরাধীদের ব্ল্যাকমেইলিং, ফিশিং ও বিভিন্ন প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। তবে কয়েকটি নিরাপত্তা ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখা সম্ভব।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ: হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন রয়েছে। যদি মনে হয় আপনার হোয়াটসঅ্যাপের ওপর কেউ নজরদারি চালাচ্ছে তা হলে এই অপশন অন করে দিন। এই অপশন চালু থাকলে নির্দিষ্ট সময় অন্তর মেসেজ ডিসঅ্যাপিয়ার বা মুছে যাবে।

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন: হোয়াটসঅ্যাপ চ্যাট নিরাপত্তার দ্বিতীয় টিপস হলো অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন। সমস্ত চ্যাটে এই ফিচার অন করে রাখুন। এর সুবিধা হলো আপনি যাকে টেক্সট পাঠাচ্ছেন তিনি আর আপনি ছাড়া অন্য কেউ মেসেজ দেখতে পাবে না। অবৈধভাবে ঢুকে কেউ কোনো তথ্য দেখতে বা অ্যাকসেস করতে পারবে না। তাই ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না।

স্প্যাম কল বন্ধ করা: স্প্যাম কলের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। এই কল বন্ধ করার উপায় রয়েছে। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে সাইলেন্স আননোন কল অপশন অন করে দিন। এতে অপরিচিত ও স্প্যাম কল এড়িয়ে যেতে পারবেন।

চ্যাট লক: চ্যাট লক অপশনটিও বেশ কার্যকর। যদি মনে হয় আপনার ডিভাইস হ্যাক হয়েছে বা সাইবার হামলার কবলে পড়েছেন, তা হলে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারেন। পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে লক করা যায় চ্যাট। ওপরের এই ফিচারগুলো আপনার হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখবে। এমনকি কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ঠেকাতে ভূমিকা রাখবে।

Continue Reading

Trending