Tech Express
techexpress.com.bd

নিয়োগপ্রার্থী গাঁজা গ্রহণ করেন কি না সে সম্পর্কিত পরীক্ষা বাতিল অ্যামাজনের

নিউজ ডেস্ক:
গাঁজা বৈধকরণে কেন্দ্রীয়ভাবে নতুন আইন প্রস্তাব করা হয়েছে যুক্তরাষ্ট্রে। সম্প্রতি অ্যামাজন সে প্রস্তাবিত আইনে সমর্থন জানিয়েছে। এ ছাড়াও নিজেদের কিছু পদে নিয়োগের বেলায় প্রার্থী গাঁজা গ্রহণ করেন কি না সে সম্পর্কিত পরীক্ষা বাতিল করছে তারা।

ই-কমার্স প্রতিষ্ঠানটির জন নীতি দল সক্রিয়ভাবে গাঁজা বৈধকরণ আইন ‘দ্য মারিজুয়ানা অপুরচুনিটি রিইনভেস্টমেন্ট অ্যান্ড এক্সপাঞ্জমেন্ট অ্যাক্ট অফ ২০২১’ – কে সম্মতি দেবে। ওই আইনটি ফেডারেল পর্যায় থেকে গাঁজা বৈধকরণ করতে চাচ্ছে। সম্প্রতি এক ব্লগ পোস্টে এ তথ্যগুলো জানিয়েছেন অ্যামাজনের ভোক্তা বিভাগীয় প্রধান ডেভ ক্লার্ক।

ক্লার্ক আরও জানিয়েছেন, অ্যামাজন এখন থেকে আর কোনো চাকরি প্রার্থীর গাঁজা ব্যবহার সম্পর্কিত পরীক্ষা নেবে না। তবে, যে পদগুলো যুক্তরাষ্ট্রের ‘ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন’ নিয়ন্ত্রিত, সেগুলো এই নতুন প্রাতিষ্ঠানিক নীতির বাইরে থাকবে।

যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে গাঁজা সেবন বৈধ করে দেওয়া হলেও, চাকরির ক্ষেত্রে এটি সবসময় বিধিনিষেধের মধ্যেই ছিল। “অতীতে, আমরা অনেক নিয়োগদাতার মতো, গাঁজা সেবন পরীক্ষার ফলাফল ইতিবাচক এলে অ্যামাজন থেকে অনেককে অযোগ্য ঘোষণা করেছি। তবে, যুক্তরাষ্ট্রে অঙ্গরাজ্যগুলোয় আইন যেভাবে এগোচ্ছে, সে বিষয়টিকে মাথায় রেখে আমরা পথ পরিবর্তন করেছি।”

এ বিষয়টি নিয়ে প্রস্তাবিত ক্লাস অ্যাকশন মামলার সম্মুখীনও হয়েছে অ্যামাজন। ওই মামলার অভিযোগে উঠে এসেছে, স্থানীয় স্থাপনায় চাকরি দেওয়ার জন্য প্রার্থীদের গাঁজা সম্পর্কিত পরীক্ষা নিয়ে নিউ ইয়র্ক সিটি আইন ভেঙেছে এই অনলাইন রিটেইল জায়ান্ট।

রয়টার্সের প্রতিবেদন বলছে, অ্যামাজন নিজ প্ল্যাটফর্মেও গাঁজা বিক্রি করতে দেয় না।

Leave A Reply

Your email address will not be published.