Tech Express
techexpress.com.bd

ডিভাইসে পেগাসাস নজরদারি শনাক্তের টুলকিট এনেছে অ্যামনেস্টি

নিউজ ডেস্ক:
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষকেরা একটি টুলকিট তৈরি করেছেন, এটি দিয়ে কোনো ফোন পেগাসাসের নজরে রয়েছে কি–না বোঝা যাবে। গবেষকরা বলেছেন, তাঁদের টুলকিটের নাম হচ্ছে মোবাইল ভেরিফিকেশন টুলকিট বা এমভিটি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ফরেনসিক ল্যাবের প্রযুক্তিবিদেরা এই কিট তৈরি করেছেন। এই কিট তৈরিতে তাঁদের কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের সিটিজেন ল্যাবসহ বেশকিছু প্রতিষ্ঠান সহযোগিতা করেছে।

কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের সিটিজেন ল্যাব সর্বপ্রথম ইসরায়েলের এনএসও গ্রপের স্পাইওয়্যার পেগাসাসের নজরদারির বিষয়টি ধরতে সক্ষম হয়।

এই টুলকিটটি শনাক্ত করতে সাহায্য করবে কোনো ফোন হ্যাকিং সফটওয়্যারের নজরে রয়েছে কি–না। এটি অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ডিভাইসেই কাজ করে।

এই টুলকিটের সাহায্যে পেগাসাসের উপস্থিতি খুঁজে বের করার জন্য, প্রথমে ব্যবহারকারীকে নিজের ফোনের সমস্ত ডাটার ব্যাকআপ রাখতে হবে। এরপর এমটিভি ডেক্রিপ্টের সাহায্যে ফোনের ডাটাগুলোকে দেখতে হবে যে এর মধ্যে পেগাসাসের কোনো চিহ্ন রয়েছে কি–না। তবে, আইফোনের ক্ষেত্রে সম্পূর্ণ ডাম্প ফাইল সিস্টেম পেগাসাস বিশ্লেষণের জন্য ব্যবহার করা যেতে পারে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ফরেনসিক ল্যাব জানিয়েছে, অ্যাপলের ফোনগুলোতে পেগাসাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো তাড়াতাড়ি শনাক্ত করা যায়।

পেগাসাস ইস্যুতে চারদিকে আলোচনার প্রেক্ষিতে ২০২১ সালের জুলাই মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সিকিউরিটি ল্যাব মোবাইল ভেরিফিকেশন টুলকিট প্রকাশ করে
পেগাসাস ইস্যুতে চারদিকে আলোচনার প্রেক্ষিতে ২০২১ সালের জুলাই মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সিকিউরিটি ল্যাব মোবাইল ভেরিফিকেশন টুলকিট প্রকাশ করে। ছবি:

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের শাখা অ্যামনেস্টি টেক ২০১৯ সালে চালু করা হয়। এই অ্যামনেস্টি টেকের মধ্যেই রয়েছে ফরেনসিক ল্যাব। সাইবার সিকিউরিটি, অ্যাপস ফর সাইবার সিকিউরিটি ইত্যাদি বিষয় নিয়ে কাজ করে অ্যামনেস্টি টেক।

পেগাসাস ইস্যুতে চারদিকে আলোচনার পরিপ্রেক্ষিতে গত জুলাই মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সিকিউরিটি ল্যাব মোবাইল ভেরিফিকেশন টুলকিট প্রকাশ করে। গ্রাহকের ফোনে এমভিটি ইনস্টল করার জন্য পাইথন ৩.৬+ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের প্রয়োজন হয়। অ্যামনেস্টি টেকের ওয়েবসাইটে গিয়ে মোবাইল ভেরিফিকেশন টুলকিট প্রজেক্ট অপশনে ঢুকলেই কীভাবে বিভিন্ন ডিভাইসে এই টুলকিট ইনস্টল করতে হবে তা জানা যাবে।

১৮ জুলাই অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একটি নিবন্ধ প্রকাশ করে। এটি তাদের ওয়েবসাইটে রয়েছে। এই নিবন্ধে পেগাসাসের কার্যক্রমের প্রযুক্তিগত বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.