Tech Express
techexpress.com.bd

চীনা অ্যাপ স্টোর থেকে ২৯ হাজার আটশ’ অ্যাপ ডিলেট করলো অ্যাপল

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস.কম.বিডি:
চীনা অ্যাপ স্টোর থেকে ২৯ হাজার ৮০০ অ্যাপ ডিলেট করেছে টেক জায়ান্ট অ্যাপল। সরিয়ে দেওয়া অ্যাপের মধ্যে রয়েছে ২৬ হাজারেরও বেশি গেম। গবেষণা সংস্থা কিমাইয়ের বরাতে রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

রয়টার্স প্রতিবেদন অনুযায়ী, চীনা কর্তৃপক্ষ অনুমোদন দেয়নি এমন অ্যাপ মুছে দেওয়ার অংশ হিসেবেই সরিয়ে দেওয়া হয়েছে ওই অ্যাপগুলো। এ ব্যাপারে অ্যাপলের কোনো মন্তব্য জানা যায়নি।

জানা যায়, এই বছরের শুরুতে গেম পাবলিশারদের জুনের শেষ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল মার্কিন এ প্রতিষ্ঠানটি। বেঁধে দেওয়া সময়ের মধ্যে গেম প্রকাশকদের ‘ইন-অ্যাপ পারচেস’ সুবিধার জন্য চীনা সরকারের কাছ থেকে প্রয়োজনীয় লাইসেন্স নিতে বলেছিল অ্যাপল।

চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর অনেক আগে থেকেই কড়াভাবে এ নিয়ম মেনে আসছে। হুট করে অ্যাপল কেন এতোদিন পর এ বছরে এসে ‘ইন-অ্যাপ পারচেস’-এর নিয়ে কড়াকড়ি শুরু করলো, তা ঠিক পরিষ্কার নয়।

অপর এক গবেষণা প্রতিষ্ঠান সেনসর টাওয়ারের দেওয়া তথ্য অনুসারে, জুলাইয়ের প্রথম সপ্তাহে নিজেদের চীনা অ্যাপ স্টোর থেকে আড়াই হাজারেরও বেশি গেইম টাইটেল মুছে দিয়েছে স্মার্টফোন নির্মাতা এ প্রতিষ্ঠানটি।

গেইমিং শিল্পের উপর বরাবরই কঠোর নীতিমালা দিয়ে আসছে চীন। শিল্পের সঙ্গে জড়িতরা জানিয়েছেন, চীনা সরকারের কাছ থেকে ইন-অ্যাপ পারচেস অনুমোদন নেওয়ার প্রক্রিয়া দীর্ঘ এবং জটিল। এতে বড় গেইম ডেভেলপার ছাড়া আর সবাই ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

“ব্যবসায়িক লাইসেন্স নেওয়ার জটিলতার কারণে সব ছোট এবং মাঝারি আকারের ডেভেলপারের আয়ে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে এটি, চীনের পুরো আইওএস গেইমিং শিল্পের জন্য-ও এটি দুঃখজনক।” – বলেছেন অ্যাপইনচায়নার ব্যবস্থাপনা পরিচালক টড কানস।

উল্লেখ্য, অ্যাপইনচায়না প্রতিষ্ঠানটি বিদেশী অ্যাপ ডেভেলপারদেরকে চীনে অ্যাপ বিতরণে সহায়তা করে।

Leave A Reply

Your email address will not be published.