Connect with us

Highlights

চিপের জন্য টিএসএমসিকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

Published

on

নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর চাহিদা অনুযায়ী চিপ সরবরাহের মাধ্যমে সংকট কাটাতে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিকে (টিএসএমসি) চাপ দিচ্ছে বলে জানিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী গিনা রাইমনডো এ কথা জানান। খবর রয়টার্স।

কাউন্সিল অব দ্য আমেরিকাস শিরোনামে আয়োজিত এক অনুষ্ঠানে রাইমনডো জানান, যুক্তরাষ্ট্রে আরো বেশি সেমিকন্ডাক্টর উৎপাদনের জন্য দীর্ঘমেয়াদি ও বড় বিনিয়োগ প্রয়োজন। সেই সঙ্গে বন্ধু রাষ্ট্রসহ আরো যেসব উৎপাদন ক্ষেত্র রয়েছে, সেগুলোকে পুনরুদ্ধার করা প্রয়োজন।

জেনারেল মোটরস কোম্পানির এক নির্বাহীর প্রশ্নের জবাবে রাইমনডো বলেন, গাড়ি প্রস্তুতকারী শিল্পের সঙ্গে অনেক মার্কিন নাগরিকের কর্মসংস্থান জড়িত। তাই তাইওয়ানের টিএসএমসিসহ অন্য প্রতিষ্ঠানগুলো যেন আমাদের চাহিদা অনুযায়ী চিপ উৎপাদন ও সরবরাহ করতে সক্ষম হয় আমরা তার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি।

তিনি আরো বলেন, এমন কোনো দিন নেই যেদিন আমরা চিপ উৎপাদন বৃদ্ধির জন্য চাপ প্রয়োগ করিনি। সেই সঙ্গে দীর্ঘমেয়াদি সমাধান বাস্তবায়ন করা গেলে আমেরিকার জন্য আরো চিপ উৎপাদন করা সম্ভব হবে।

সম্প্রতি টিএসএমসি জানায়, চিপ সংকট দূর করাই এখন তাদের প্রধান লক্ষ্য। এ বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, গাড়ি প্রস্তুতকারী শিল্পে চিপ সংকট দূর করার জন্য টিএসএমসি বিভিন্ন দেশ এবং দলের সঙ্গে কাজ করে আসছে এবং এটা সবার জন্যই গুরুত্বপূর্ণ একটি বিষয় সে সম্পর্কে আমরা অবগত।

গত মাসে প্রধান নির্বাহী সি সি ওয়েই বলেন, জানুয়ারি পর্যন্ত টিএসএমসি তাদের উৎপাদন সক্ষমতা বৃদ্ধির ব্যাপারে গ্রাহকদের সঙ্গে কাজ করেছে। কিন্তু টেক্সাসের তুষারঝড় এবং জাপানের একটি কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ায় চিপ সংকট আরো তীব্র হয়। পরের প্রান্তিক থেকে গাড়ি প্রস্তুতকারী ফার্মে চিপ সংকট কেটে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশ তাইওয়ান এবং টিএসএমসির সহযোগিতা চেয়েছেন বলে তাইপের আইনপ্রণেতাদের জানান দেশটির অর্থমন্ত্রী ওয়াং মেইহুয়া।

তিনি বলেন, টিএসএমসির ব্যবসায়িক কার্যবিধি রয়েছে এবং সে-সংক্রান্ত নীতি মেনেই চলবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

চিপ সংকট নিয়ে যুক্তরাষ্ট্রের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনায় বসতে পারে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। তবে এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কেউ কোনো মন্তব্য করতে রাজি হননি।

গাড়ি শ্রমিকদের সংগঠন ইউনাইটেড অটো ওয়ার্কার্সের মুখপাত্র জশ ন্যাসার এক লিখিত বক্তব্যে জানান, চিপ সংকটের কারণে হাজার হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তিনি আরো বলেন, এ মুহূর্তে আমাদের গাড়ি শিল্পের জন্য নিজস্ব প্রযুক্তির সেমিকন্ডাক্টর উৎপাদন ও সরবরাহ প্রয়োজন।

চিপ সংকটের কারণে দ্বিতীয় প্রান্তিকে গাড়ি নির্মাণ অর্ধেকে নেমে আসার ব্যাপারে সতর্ক করে ফোর্ড মোটর করপোরেশন। এতে প্রায় ২৫০ কোটি ডলার লোকসান হবে এবং ২০২১ সালে কোম্পানিটির গাড়ি নির্মাণ ১১ লাখ ইউনিট কমবে।

গত শুক্রবার জিএম জানায়, চিপ সংকটের কারণে উত্তর আমেরিকার বেশকিছু কারখানায় তাদের উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেবে।

গত ১২ এপ্রিল সেমিকন্ডাক্টর এবং গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রধানদের এ সংকট সমাধানে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে চিপ উৎপাদন এবং এ-সংক্রান্ত গবেষণা পরিচালনার জন্য ৫০০ কোটি ডলার বিনিয়োগের কথাও জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

ইনস্টাগ্রামের রিলস ডাউনলোড এর সহজ উপায়

Published

on

instagram

টেক এক্সপ্রেস ডেস্ক:
সামাজিক যোগাযোগমাধ্যমে রিলস বেশ জনপ্রিয় একটি ফিচার। ছোট আকারের এই ভিডিও দেখতে দেখতে কখন যে সময় পেরিয়ে যায় বলা দায়। তবে কিছুকিছু ভিডিও অনেক সময় ভীষণ ভালো লেগে যায় বা প্রয়োজনীয় তথ্য থাকে। পছন্দের রিলস ভিডিওগুলো নামিয়ে সংরক্ষণ করার প্রয়োজন হয় তখন।

রিলস ভিডিও নামাতে অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করেন। এতে সাইবার হামলাসহ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও আশঙ্কা থাকে। তবে আপনি চাইলেই ইনস্টাগ্রাম অ্যাপ থেকে সরাসরি রিলস ভিডিও নামাতে পারেন।

ইনস্টাগ্রাম অ্যাপ থেকে রিলস ভিডিও নামানোর পদ্ধতি: রিলস ভিডিও নামানোর জন্য শুরুতেই স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপে ঢুকুন। এরপর যে রিলস ভিডিও নামাতে হবে, সেটি চালু করুন। ভিডিও চালু থাকা অবস্থায় শেয়ার আইকনে ট্যাপ করে অ্যাড টু স্টোরি বাটনে ক্লিক করুন। পরের পৃষ্ঠায় রিলস ভিডিওর ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে সেভ বাটনে ট্যাপ করলেই ভিডিওটি ফোনে সংরক্ষণ হয়ে যাবে।

এরপর স্টোরি আপলোড না করে ডিসকার্ড অপশনে ক্লিক করলেই ভিডিওটি ক্যামেরা রোল অপশনে পাওয়া যাবে। রিলস ভিডিও নামানো গেলেও ভিডিওতে নির্মাতার অ্যাকাউন্টের নাম দেখিয়ে থাকে ইনস্টাগ্রাম। তাই ভিডিওগুলো অন্য কাজে ব্যবহার করা যাবে না। ইনস্টাগ্রামে শুধু পাবলিক অ্যাকাউন্ট থেকে শেয়ার করা রিলস ভিডিও নামানো যায়। তবে পাবলিক অ্যাকাউন্টের সেটিংসে রিলস ভিডিও নামানোর সুযোগ বন্ধ রাখলেও কোনো ভিডিও নামানো যাবে না।

ফেসবুক রিলস কী?

ফেসবুকে রিলস (Facebook Reels) বানানো এখন এক নতুন ট্রেন্ড। নানা বিষয় নিয়ে এখন প্রায় সকলেই বানিয়ে ফেলছেন রিলস। আর কোনও একটি রিলসের বিষয় যদি ভাইরাল হয়, তাহলে তো কথাই নেই। সেই বিষয়টাই তখন হয়ে যাবে ট্রেন্ডিং। ভাইরাল রিলস হলে তাতে আসবে হাজার হাজার লাইল। অনেক রিলের ভিডিওতে দেখা যায় মিলিয়ন মিলিয়ন লাইক পড়েছে। এবার এই রিলসের উপর নির্ভর করে রোজগার করতে পারবেন ফেসবুক (Facebook)ব্যবহারকারীরা।

ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ই যেহেতু মেটার অধীনে এবার ফেসবুকেও ইনস্টাগ্রামেও মতো রিল ভিডিও প্রচার করার ফিচার যুক্ত করা হলো। ফেসবুক রিলস ভিডিওগুলো অনেকটা টিকটক, লাইকি ভিডিওর মতোই। এখানে আপনি পূর্বে থেকে তৈরি করা ভিডিওগুলো আপলোড করতে পারবেন।

আর যদি চান ফেসবুক রিলস অপশন ব্যবহার করেও ভিডিও তৈরি করে নিতে পারবেন। ফেসবুক রিলস-এ ইনস্টাগ্রামের রিলস ভিডিওগুলোও দেখতে পারবেন। যেখানে ১ মিনিটের ভিডিও বানিয়েই গোটা বিশ্বকে বিনোদন দিতে পারবে যে কোনো কনটেন্ট ক্রিয়েটর।

Continue Reading

Highlights

যেভাবে বন্ধ করবেন স্মার্টফোনের বিরক্তিকর বিজ্ঞাপন

Published

on

স্মার্টফোনে সাধারণত কোনো অ্যাপে বা ওয়েবসাইটে প্রবেশের জন্য বিভিন্ন ধরনের অনুমতি দিতে হয়। এই সুযোগকেই কাজে লাগায় বেশ কিছু থার্ড পার্টি অ্যাপ। বিজ্ঞাপনের যন্ত্রণায় মোবাইল ফোনের স্বাভাবিক কাজেরও ক্ষতি হয়। এছাড়া ফোনের মেমোরি ও ক্যাশ ভরে যাওয়া এবং নিরাপত্তাজনিত সমস্যা তো রয়েছেই, পাশাপাশি কখনো কখনো বেশ কিছু আপত্তিকর বিজ্ঞাপনের জন্য অনেকের সামনে পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে।

স্মার্টফোনের ব্র্যান্ড ও মডেলভেদে এই বিজ্ঞাপন বন্ধের প্রক্রিয়ায় কিছুটা ভিন্নতা থাকতে পারে। তবে, সাধারণ কিছু পদ্ধতি অনুসরণ করেই এই যন্ত্রণা থেকে চিরমুক্তি পাওয়া সম্ভব। এজন্য প্রথমে মোবাইল ফোনের সেটিংসে প্রবেশ করতে হবে। সেখান থেকে গুগলে প্রবেশ করতে হবে। সেখানে > অ্যাডস < অপশনটি বাছাই করতে হবে।

গুগলের অ্যাডস অপশন থেকে > পারসোনালাইজড < নামের অপশনে ক্লিক করতে হবে। সেখানে > ইউর অ্যাডভারটাইজিং আইডি < নামে আরেকটি অপশন রয়েছে, সেটি রিসেট করে ফেলতে হবে। এতে ‘অ্যাডভারটাইজিং আইডি’ পরিবর্তন হয়ে যাবে, ফলে আর বিজ্ঞাপন বা অনাকাঙ্ক্ষিত পপ-আপ দেখতে হবে না।

এছাড়া আরও একটি পদ্ধতি রয়েছে। মোবাইল ফোনের সেটিংসে > কানেকশন অ্যান্ড শেয়ারিং < অপশন থেকে > প্রাইভেট ডিএনএস < অপশনে প্রবেশ করতে হবে। সেখানে আরও অনেক অপশনের মধ্যে > প্রাইভেট ডিএনএস প্রোভাইডার হটসনেম < ক্লিক করতে হবে। সেখানে dns.adguard.com লিখে সেভ করতে হবে। তাহলেই অযাচিত বিজ্ঞাপন থেকে মিলবে মুক্তি।

তাছাড়া ফোনের ব্রাউজার থেকেও এই বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করা যায়। এ জন্য প্রথমে ফোনের ‘ক্রোম’ ব্রাউজারে গিয়ে > মাই অ্যাকটিভিটি < নামের সাইটে ঢুকতে হবে। এরপর > ওয়েলকাম টু মাই অ্যাকটিভিটি < তে ঢুকতে হবে। স্ক্রিনের বাম পাশের উপরে থ্রি ডট চিহ্নে ক্লিক করতে হবে।

সেখানে > অ্যাকটিভিটি কন্ট্রোল < নামের অপশন দেখা যাবে। সেখানে ঢোকার পরে > অ্যাডস < অপশনে গিয়ে > অ্যাডস পারসোনালাইজেশন ইজ অন < অপশনটাকে ‘অফ’ করে দিতে হবে।

এরপর উপরে ডানপাশে থ্রি ডটের মেন্যুতে চাপ দিয়ে সেটিংসে গিয়ে > সাইড সেটিংস < নামে একটি অপশন ক্লিক করতে হবে। এটিতে ঢোকার পরে > কুকিজ < এ গিয়ে > ব্লক থার্ড পার্টি কুকিজ < অন করে দিলেই ব্রাউজারে বিজ্ঞাপন আসা বন্ধ হয়ে যাবে।

Continue Reading

Highlights

চাপে পড়ে সব ধরনের রিচার্জে মেয়াদ বাড়ালো গ্রামীণফোন

Published

on

গ্রাহকদের চাপের মুখে অবশেষে সব ধরনের রিচার্জে মেয়াদ বাড়িয়েছে মোবাইলফোন অপারেটর গ্রামীণফোন। নতুন ঘোষণা অনুযায়ী, এখন থেকে সর্বনিম্ন ২০ টাকা রিচার্জে ১০ দিনের পরিবর্তে মেয়াদ হবে ৩৫ দিন।

পাশাপাশি গ্রাহকদের প্রয়োজনীয়তা মাথায় রেখে অন্যান্য পরিমাণ টাকা রিচার্জের ক্ষেত্রেও মেয়াদ বাড়িয়েছে অপারেটরটি।বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গ্রামীণফোন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এখন থেকে গ্রামীণফোনের ৩০-৪৯ টাকা রিচার্জের ক্ষেত্রে মেয়াদ হবে ৩৫ দিন, যা আগে ছিল ১৫ দিন। ৫০-১৪৯ টাকা রিচার্জের মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৪৫ দিন এবং ১৫০-২৯৯ টাকা রিচার্জের মেয়াদ ৪৫ দিন থেকে বাড়িয়ে ৬৫ দিন করা হয়েছে। ২৯৯ টাকার বেশি যে কোনো রিচার্জের মেয়াদ হবে ৩৯৫ দিন।

সব ধরনের প্রিপেইড গ্রাহক ইলেকট্রনিক রিচার্জ সিস্টেম (ইআরএস), মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এবং অনলাইন রিচার্জের মাধ্যমে অফারগুলো উপভোগ করতে পারবেন। রিচার্জের মেয়াদকাল রিচার্জের দিন থেকে শুরু হবে।

গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার মোহাম্মদ সাজ্জাদ হাসিব বলেন, গ্রামীণফোনের সব কার্যক্রমের কেন্দ্রে থাকেন গ্রাহকরা। তাদের বৈচিত্র্যময় চাহিদা পূরণে প্রতিনিয়ত সহজ ও সুবিধাজনক অফার দেওয়ার চেষ্টা করছে গ্রামীণফোন।

তিনি আরও বলেন, আমাদের গ্রাহকরা যেন সংযুক্ত থাকতে পারেন এবং তাদের আজকের গতিময় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সক্ষমতা থাকে- এজন্য বর্ধিত মেয়াদের নতুন অফারগুলো চালু করতে পেরে আমরা আনন্দিত। নতুন অফারগুলো গ্রাহকদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে এবং ভবিষ্যতের পথ প্রশস্ত করার ক্ষেত্রে গ্রামীণফোনের অঙ্গীকার প্রতিফলিত করে, যেখানে সবার জন্য সংযোগ হবে একটি মূল চালিকাশক্তি।

Continue Reading

Trending