Tech Express
techexpress.com.bd

কানাডার ৮ সংবাদ প্রকাশকের সঙ্গে গুগলের সমঝোতা

নিউজ ডেস্ক:
নিজেদের নিউজ শোকেস প্রোগ্রামের জন্য আট প্রকাশকের সঙ্গে সমঝোতায় স্বাক্ষর করেছে গুগল। এর মধ্যে গ্লোব অ্যান্ড মেইলের মতো প্রধান সারির প্রকাশকও রয়েছে। সমঝোতার বদৌলতে গুগল কনটেন্টের লাইসেন্স নিতে পারবে এবং প্রকাশকরা উচ্চ-গুণগত মানসম্পন্ন সাংবাদিকতার জন্য অর্থ পাবে।

এরআগে ফ্রান্স ও যুক্তরাজ্যেও একই কাজ করেছে গুগল। এর সুফল হিসেবে গুগল ব্যবহারকারীরা কিছু সংবাদ বিনামূল্যে পড়ার সুযোগ পাচ্ছেন।

কানাডায় সমঝোতায় স্বাক্ষর করা প্রকাশকদের মধ্যে রয়েছে, ব্ল্যাক প্রেস মিডিয়া, গ্লেসিয়ার মিডিয়া, দ্য গ্লোব অ্যান্ড মেইল, মেট্রো মিডিয়া, নার্সিটি মিডিয়া, সল্টওয়্যার নেটওয়ার্ক, ভিলেজ মিডিয়া এবং উইনিপেগ ফ্রি প্রেস। ফরাসী এবং ইংরেজি ভাষায় সবমিলিয়ে ৭০টি জাতীয়, আঞ্চলিক এবং কমিউনিটিকে সংবাদ সেবা দিয়ে থাকে এ প্রতিষ্ঠানগুলো। এখন পর্যন্ত গোটা বিশ্বে গুগল প্রায় আটশ’ প্রকাশককে দলে টানতে পেরেছে।

গুগল নিউজ উদ্যোগের মাধ্যমে কানাডিয়ান সাংবাদিকতায় বিনিয়োগ বৃদ্ধির কথাও জানিয়েছে গুগল। ছোট এবং মাঝারি ধরনের সংবাদ সংস্থাগুলোর জন্য ডিজিটাল কর্মসূচী নিয়ে আসবে তারা। আগামী তিন বছরে পাঁচ হাজার কানাডিয়ান সাংবাদিক এবং সাংবাদিকতা শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যও নিয়েছে মার্কিন সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ব্ল্যাক প্রেস মিডিয়া প্রধান নির্বাহী রিক ও’কনর বলেছেন, “আমার ভালো লেগেছে যে গুগল ছোট, স্বাধীন সংবাদপত্র ও ওয়েবসাইটকেও ক্রমবর্ধমান ডিজিটাল বিশ্বে আসতে সহায়তা করবে।”

যুক্তরাজ্য, ফ্রান্স ও বিশ্বের অন্যান্য স্থানে সংবাদ শিল্পের সঙ্গে একাধিক লড়াইয়ের পর ‘গুগল’স নিউজ শোকেজ’ উদ্যোগটি এসেছে। লড়াইয়ের এক পর্যায়ে অস্ট্রেলিয়ায় সংবাদ কনটেন্টের জন্য অর্থ দিতে বাধ্য করলে সেখানে সার্চ সেবা বন্ধ করে দেওয়ারও হুমকি দিয়েছিল গুগল।

পরে অবশ্য সব মিটমাট হয়ে গেছে। মিডিয়া মুঘল রুপার্ট মারডকের নিউজ কর্পোরেশনকে কনটেন্টের জন্য অর্থ দিতে রাজি হয়েছে গুগল।

Leave A Reply

Your email address will not be published.