Tech Express
techexpress.com.bd

করোনা পরিস্থিতি জানতে সাহায্য নিন এই অ্যাপের

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
করোনাভাইরাস ছড়িয়েছে পৃথিবীর প্রায় সব দেশে। একই সঙ্গে এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৬ লাখেরও বেশি মানুষ, আক্রান্ত হয়েছে দেড় কোটিরও বেশি। বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন শত শত মানুষ। আতঙ্কে রয়েছে
পরাশক্তি থেকে নিম্ন আয়ের দেশের মানুষেরা।

করোনা ভাইরাসের শুরুতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে কোথায় কতজনের মৃত্যু হয়েছে, সেই তথ্য জানতে, অর্থাৎ করোনাভাইরাস ট্র্যাক করতে সাহায্য করছে এমনই এক অ্যাপ্লিকেশন। যা তৈরি করে ভারতের ৫ কলেজ শিক্ষার্থী।

সময়মতো করোনাভাইরাস সংক্রান্ত তথ্য প্রচার করতে এই ওয়েব ‌অ্যাপ তৈরি করার কথা জানিয়েছিলো ওই শিক্ষার্থীরা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, ন্যূনতম ডিজাইনে তৈরি করা এ ওয়েব অ্যাপটি মূলত মোবাইল ইউজারদের আকর্ষণ করেছে। যার মাধ্যমে সহজেই প্রাসঙ্গিক তথ্য পৌঁছে যাবে মানুষের কাছে, যা সংগ্রহ করা হচ্ছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স থেকে।

কোনো রকম খরচ ছাড়াই এই ওয়েব ‌অ্যাপটি তৈরি করেছেন শিক্ষার্থীরা।

যেভাবে কাজ করে অ্যাপটি:

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউআরএল (https://corona-virus.netlify.com) লেখার পরে, ব্যবহারকারীরা তাদের ফোনের হোমস্ক্রিনে প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডব্লিউএ) ইনস্টল করার জন্য একটি প্রম্পট পাবেন।

ওয়েব অ্যাপ্লিকেশনটি একটি সাধারণ ইউআই নিয়ে আসে, একটি ইন্টারেক্টিভ হিট ম্যাপ, যা বিশ্বব্যাপী নিশ্চিত করোনাভাইরাস সম্পর্কিত তথ্য দেখাবে। অবস্থান সম্পর্কে আরো ডাটা প্রকাশ করতে মানচিত্রে প্রদর্শিত বিন্দুগুলোতে ট্যাপ করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.