Tech Express
techexpress.com.bd

এবারই প্রথম সুইজারল্যান্ডে হিউন্দাইয়ের হাইড্রোজেন ট্রাক

নিউজ ডেস্ক, টেক এক্সপ্রেস:
সুইজারল্যান্ডের গ্রাহকদের কাছে প্রথম সাতটি হাইড্রোজেন চালিত ট্রাক সরবরাহ করেছে গাড়ি নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান হিউন্দাই। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, চলতি বছর এ ধরনের ৫০টি ট্রাক সরবরাহের লক্ষ্য রয়েছে হিউন্দাইয়ের।

এর মাধ্যমে ইউরোপের রাস্তায় নির্গমন শূন্য বাণিজ্যিক যানবাহনের ব্যবহার শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। দীর্ঘ যাত্রায় বৈদ্যুতিক যানের চেয়ে হাইড্রোজেন চালিত ট্রাকের সুবিধা বেশি, কারণ হাইড্রোজেন চালিত যানগুলো একবার জ্বালানি নিয়ে বৈদ্যুতিক ট্রাকের চেয়ে বেশি দূরত্ব পাড়ি দিতে পারে এবং জ্বালানি ভরতেও সময় লাগে কম। তবে দাম বেশি হওয়ায় বড় পরিসরে এই যানবাহনগুলোর উৎপাদন এখনও ধীর গতিতেই এগোচ্ছে।

হাইড্রোপাওয়ার থেকে পরিবেশবান্ধব হাইড্রোজেন উৎপাদন, হাইড্রোন চার্জিং স্টেশন তৈরি এবং ট্রাকগুলোর সেবা ও তদারকির একটি চেইন তৈরি করতে সুইস প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্ব করছে হিউন্দাই।

এই খাতে হিউন্দাইয়ের গ্রাহক তালিকায় রয়েছে সুইজারল্যান্ডের মিগরসের মতো সুপারমার্কেট চেইন। হিউন্দাই হাইড্রোজেন মোবিলিটি (এইচএইচএম) থেকে ট্রাক ভাড়া নিয়ে পণ্য সরবরাহ করবে গ্রাহক প্রতিষ্ঠানগুলো। ব্যবহারের ভিত্তিতে ট্রাকগুলো ভাড়া দেবে হিউন্দাই, এর জন্য প্রাথমিক কোনো বিনিয়োগ দিতে হবে না গ্রাহককে।

২০২৫ সালের মধ্যে সুইজারল্যান্ডের রাস্তায় এ ধরনের এক হাজার ছয়শ’ ট্রাক নামানোর লক্ষ্য রয়েছে হিউন্দাইয়ের। প্রতিষ্ঠানের এইচ২ এক্সসিয়েন্ট ট্রাকে রয়েছে ১৯০ কিলোওয়াট ফুয়েল সেল স্ট্যাক এবং সাতটি উচ্চ-চাপের ট্যাংক, যাতে ৩২ কেজি হাইড্রোজেন ধরে। ফলে বৈদ্যুতিক ব্যাটারি চালিত ট্রাকের চেয়ে হিউন্দাইয়ের এই ট্রাকের রেঞ্জ অনেক বেশি।

২০২১ সালের মধ্যে বছরে দুই হাজার এক্সসিয়েন্ট ফুয়েল সেল বানানোর পরিকল্পনা রয়েছে হিউন্দাইয়ের। পরিবেশবান্ধব যানবাহনের চাহিদা বাড়ার কারণেই এই পরিকল্পনায় এগোচ্ছে প্রতিষ্ঠানটি

Leave A Reply

Your email address will not be published.