Tech Express - টেক এক্সপ্রেস
iran

ইরানের ৩৩ ওয়েবসাইট ‘বাজেয়াপ্ত’ করল আমেরিকা

নিউজ ডেস্ক:
ইরানের একাধিক ওয়েবসাইট ব্লক করে দিয়েছে আমেরিকা। এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে ইরান। প্রাথমিকভাবে এই খবরের সত্যতা স্বীকার না করলেও পরে মার্কিন প্রশাসন বিষয়টি স্বীকার করে নেয়। ইরানের দাবি, মঙ্গলবার হঠাৎ ওয়েবসাইট ব্লক হয়ে যায়। পেজে ভেসে ওঠে ওয়েবসাইটটি সিজ। অর্থাৎ বাজেয়াপ্ত করা হয়েছে।

মার্কিন বিচার বিভাগ বিবৃতি দিয়ে জানিয়েছে, সব মিলিয়ে ইরানের ৩৩টি ওয়েবসাইট বাজেয়াপ্ত করা হয়েছে। এর ফলে ওই ওয়েবসাইটের কোনো তথ্য পাঠক দেখতে পাবেন না। প্রতিটি ওয়েবসাইটই কোনো না কোনো ভাবে ইরান প্রশাসনের সঙ্গে যুক্ত এবং তারা ভুল তথ্য প্রচার করছিল। ওয়েবসাইটগুলোর সঙ্গে চরমপন্থি ও জঙ্গি সংগঠনের যোগাযোগ আছে বলেও অভিযোগ করা হয়েছে।

ওয়েবসাইটগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ইরানিয়ান ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন, কাতা-ইব-হিজবোল্লাহ পরিচালিত তিনটি ওয়েবসাইটও রয়েছে।এদিকে ব্লক হওয়ার পরে প্রতিটি ওয়েবসাইটেই এফবিআইয়ের লোগো দেখা যাচ্ছে। সেখানে বাজেয়াপ্ত হওয়ার কারণ লেখা নোটিসও টাঙিয়ে দেয়া হয়েছে।

ইসলামিক রিপাবলিক অফ ইরান ব্রডকাস্টিং আমেরিকার এই কাজের তীব্র প্রতিবাদ জানিয়েছে। এ সংস্থা ইরানের সমস্ত টেলিভিশন, রেডিও, ওয়েবসাইটের উপর নজর রাখে। বিবৃতিতে তারা জানিয়েছে, এ ঘটনার মাধ্যমে ইরানের বাকস্বাধীনতায় আমেরিকা হস্তক্ষেপ করেছে।

ইসরায়েল এবং সৌদি আরবের সাহায্য নিয়ে আমেরিকা একাধিক ওয়েবসাইট বন্ধ করেছে দাবি করে সংস্থাটি বলেছে, ওই ওয়েবসাইটগুলি মার্কিন অত্যাচার, অন্যায়ের বিরুদ্ধে কথা বলতো।

গত এক বছর ধরে আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। জো বাইডেন ক্ষমতায় আসার পরেও তার উন্নতি হয়নি। বরং ইরানের পরমাণু সংক্রান্ত কার্যকলাপ ভালো চোখে দেখেননি বাইডেন। ইরানের উপর তিনিও চাপ বাড়িয়েছেন।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.