Tech Express
techexpress.com.bd

আমেরিকার বাইরে গাড়ির ক্যামেরায় টেসলার নিয়ন্ত্রণ নেই: ইলন মাস্ক

নিউজ ডেস্ক:
টেসলার গাড়ি যে চীনের জন্য ‘নিরাপদ ও বিশ্বাসযোগ্য’ তা প্রমাণ করার জন্য অনেকটা আদাজল খেয়েই নেমেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। এবার তিনি জানালেন, আমেরিকার বাইরে টেসলা গাড়িগুলোর ক্যামেরা তাদের নিয়ন্ত্রণে থাকে না। কারণটি পরিষ্কার। টেসলা চীনকে হাতছাড়া করতে চায় না। চীন এই মুহূর্তে বিশ্বে গাড়ির সবচেয়ে বড় বাজার।

টেসলার এই ডিসক্লেইমারের পেছনের ঘটনা হচ্ছে, কিছুদিন আগেই চীনা সেনাবাহিনী টেসলার গাড়িকে তাদের কমপ্লেক্সে প্রবেশ নিষিদ্ধ করেছে। এ সিদ্ধান্তের পেছনে নিরাপত্তার কারণ দেখিয়েছে চীন। “এমনকি টেসলা গাড়ির মার্কিন মালিকরাও ক্যামেরা সিস্টেম চালু করতে হবে কিনা তা নিজেরা ঠিক করে নিতে পারেন। ব্যবহারকারীদের গোপনতা সুরক্ষা নিশ্চিত করতে টেসলার গাড়িতে বিশ্বের শীর্ষস্থানীয় সুরক্ষা স্তরের ব্যবহার হচ্ছে।”

টেসলার এই সাফাই প্রতিষ্ঠানটির ওয়েইবো পেইজে পোস্ট করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। চীনে ফেইসবুক ব্যবহার করা যায় না। সেখানে সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ওয়েইবো। এর আগে চায়না ডেভেলপমেন্ট ফোরামে দেওয়া মন্তব্যে ইলন মাস্ক বিশ্বের দুই বড় অর্থনীতির মধ্যে আরও বেশি “পারস্পরিক আস্থার জায়গা” তৈরির পক্ষে কথা বলছিলেন। দক্ষিণাঞ্চলীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান এবং চীনা কোয়ান্টাম পদার্থবিদ জিউ কিউকুনের সঙ্গে আলোচনার বসেছিলেন মাস্ক।

সেখানেই তিনি বলেন, “যদি টেসলা চীন বা অন্য কোথাও গুপ্তচরবৃত্তির জন্য গাড়ি ব্যবহার করে, আমরা বন্ধই হয়ে যাব।” বোঝাই যাচ্ছে, ওই সাফাইতেও চীনের সন্দেহে জল ঢালতে পারেননি টেসলা প্রধান।

Leave A Reply

Your email address will not be published.