Tech Express - টেক এক্সপ্রেস
xialomi

আট মিনিটেই স্মার্টফোনকে পূর্ণ চার্জ করবে শাওমির প্রযুক্তি

নিউজ ডেস্ক:
স্মার্টফোন ব্র্যান্ড শাওমি ২০২০ সালের অগাস্টে বাজারে এনেছিল শাওমি মি ১০ আলট্রা। ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধাসম্পন্ন প্রথম মি ফোন ছিল সেটি। নতুন পাওয়া তথ্য জানান দিচ্ছে, চীনা এই প্রতিষ্ঠানটি এখন কাজ করছে ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি নিয়ে এবং সে ফোনটি বাজারে আসতে পারে চলতি বছরের দ্বিতীয়ার্ধেই।

এরই মধ্যে শাওমি উন্মোচন করেছে হাইপার চার্জ প্রযুক্তি এবং প্রযুক্তি সাইট গিজমোচায়না বলছে, “এ থেকেই ধারণা করা সম্ভব স্মার্টফোনের জগতে আগামিতে কী আসছে”।

তারযুক্ত নতুন ২০০ ওয়াট চার্জিং প্রযুক্তি স্মার্টফোনকে স্রেফ আট মিনিটে পূর্ণ চার্জ করতে পারে বলে দবি প্রতিষ্ঠানটির। এর পাশাপাশি শাওমি ১২০ ওয়াটের তারহীন চার্জিং প্রযুক্তি এনেছে যেটি ফোনকে ১৫ মিনিটে পূর্ণ চার্জ করতে পারে।

এর আগে যখন শাওমি মি ১০ আলট্রা ফোনটি বাজারে আনল তখন প্রতিষ্ঠানটি ১২০ ওয়াটের চার্জিং সমাধান নিয়ে এসেছিল যেটি মি ১০ আলট্রা ফোনের সাড়ে চার হাজার মিলি অ্যাম্প ব্যাটারিকে ২৩ মিনিটে পূর্ণ চার্জ করতে পারতো। প্রশ্ন হলো এখন ২০০ ওয়াটের বেলায় হিসাবটি কী হবে?

এক ভিডিওতে শাওমি দেখিয়েছে এটি চার হাজার মিলিঅ্যাম্প ব্যাটারিকে তিন মিনিটেই শতকরা ৫০ ভাগ চার্জ করতে পারে। আর পুরো চার্জ করতে লাগে স্রেফ আট মিনিট।

অন্যদিকে ১২০ ওয়াটের তারহীন প্রযুক্তি চার হাজার মিলি অ্যাম্প ব্যাটারিকে কেবল এক মিনিটেই শতকরা ১০ ভাগ চার্জ দিতে পারে। আর সাত মিনিটে ৫০ ভাগ এবং ১৫ মিনিটে পূর্ণ চার্জ করতে পারে এটি। বিশেষভাবে বানানো শাওমি মি ১১ প্রো’র ওপর ১২০ ওয়াটের তারযুক্ত ও তাহীন চার্জার দিয়ে করা হয়েছে এই পরীক্ষা।

তারহীন ১২০ ওয়াট হাইপার চার্জ আসছে এর আগের ৮০ ওয়াট তারহীন চার্জিং প্রযুক্তির আপডেট হিসেবে। গত বছর অক্টোবের উন্মোচিত ওই চার্জিং প্রযুক্তি চার হাজার মিলি অ্যাম্প ব্যাটিারিকে ১৯ মিনিটে পূর্ণ চার্জ করতে পারতো।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.