Tech Express
techexpress.com.bd

অপরিচিত মোবাইল নম্বরের পরিচয় জানার ৫ উপায়

নিজস্ব প্রতিবেদক:
অপরিচিত নাম্বার থেকে কল এলে অনেকে বিব্রত হন। রিসিভ করবো না কি করবো না- সংশয়ে থাকেন। আবার অনেকে প্রয়োজনীয় কেউ ফোন করেছে বলেও মনে করেন। ইদানিং স্প্যাম, রোবোকল বা অটোমেটেড প্রমোশনাল কলের সংখ্যা বাড়ছে। অপরিচিত নাম্বার থেকে কল এলে আপনি কী করবেন? অপরিচিত নাম্বার থেকে কল এলে কে বা কারা ফোনের ওপাশে রয়েছেন সেটি নির্ণয় করার ৫ টি উপায় রয়েছে।

ট্রুকলার:
ট্রুকলার হলো একটি স্মার্টফোন এপ্লিকেশন, যেটি ইন্টারনেটের মাধ্যমে কল শনাক্তকরণ, কল ব্লক, ফ্ল্যাশ মেসেজিং, কল রেকর্ড, চ্যাট ও ভয়েস প্রেরণের সুবিধা দিয়ে থাকে। এই সেবাসমূহ পেতে সেলুলার মোবাইলের ফোন নাম্বার দিয়ে অ্যাপসটিতে রেজিষ্ট্রেশন করেন এর ব্যবহারকারীরা। ট্রুকলারের অ্যাপস কিংবা ওয়েবসাইটে -এর ব্যবহারকারী লক্ষ লক্ষ মানুষের তথ্য সংরক্ষিত থাকে। এদের ওয়েবসাইটে কোনো অজ্ঞাত ব্যক্তির ফোন নাম্বার সার্চ করে তার নাম জানা যায়। অথবা অ্যাপস ব্যবহার কারীরা অপরিচিত নম্বরটিতে কল করে ওই ব্যক্তির নাম আগে থেকেই জেনে নিতে পারে।

ফ্যামিলি-ট্রি-নাউ ডট কম:
অজ্ঞাত কারও সম্ভাব্য পরিচয় জানার জন্য অনেকেই ফ্যামিলি-ট্রি-নাউ ডট কম-এ ভিজিট করেন। কারও ফোন নাম্বার লিখে সার্চ করলেই তিনি কোথায় অবস্থান করছেন, তার বয়স ও অন্যান্য ব্যক্তিগত বিবরণ পাওয়া যাবে। আর আপনাকে যিনি ফোন করে বা মিসড কল দিয়ে প্রতিনিয়ত বিরক্ত করছেন তাকেও খুঁজে বের করা যাবে।

জেডলুক আপ ডট কম:
একসঙ্গে কয়েক শত মানুষের তথ্য জেডলুক আপ ডট কম-এ সংরক্ষিত রয়েছে। কোনো অজ্ঞাত ব্যক্তির ই-মেইল বা ফোন নাম্বার সার্চ করে সব তথ্য পাওয়া যায়।

গুগল:
হাতের নাগালের মধ্যে সব তথ্যের সূতিকাগার হলো গুগল। গুগলে নম্বরটি সার্চ করেও অনেক তথ্য জানা যায়। নাম্বারটি কোনো পরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের হলে ওয়েবসাইট বা অন্য কোথাও সেটি দেখা যায়।

সোশ্যাল মিডিয়া:
ফেসবুক, টুইটারসহ হাজারখানেক সোশ্যাল মিডিয়া রয়েছে। আজকের দিনে সোশ্যাল মিডিয়ার সঙ্গে প্রায় সবাই-ই সংযুক্ত। কোনো অপরিচিত নম্বর সোশ্যাল মিডিয়ায় সার্চ করে অনেক তথ্য জানা যায়। নাম্বারটি যদি কোনো আইডিতে যুক্ত থাকে তাহলে মুহূর্তেই তাকে পেয়ে যাবেন।

Leave A Reply

Your email address will not be published.