Tech Express
techexpress.com.bd

অনলাইন মিটিং সেবার বিল ভার্চ্যুয়াল কার্ডে প্রদানের নির্দেশ

অনলাইনে প্রশিক্ষণ, ব্যবসা-বাণিজ্য, আলোচনা, সভা-সেমিনার সেবা দানকারী প্লাটফর্মগুলোর বিল পরিশোধের জন্য ভার্চ্যুয়াল বা এককালীন কার্ড চালু করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম অনলাইনে করা হচ্ছে। এসব কার্যক্রমে ব্যবহৃত জুম, গুগল মিট, স্কাইপ ও সিসকো ওয়েবেক্সের মতো প্লাটফর্মের সেবার বিল বাংলাদেশ থেকে পরিশোধের সহজ কোনো ব্যবস্থা নেই। এখন থেকে ব্যাংকগুলো যথাযথ কর পরিশোধ করে এসব সেবার বিল পরিশোধ করতে পারবে এবং প্রয়োজন হলে আলাদা কার্ডও ইস্যু করতে পারবে।

এছাড়া বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অনলাইন ক্লাস চলার বিষয়টি নিশ্চিত করে দুই সেমিস্টার ফি’র টাকাও ব্যাংকগুলো ছাড় করতে পারবে।

করোনা ভাইরাসের কারণে চালু হওয়া অনলাইন মিটিং, ক্লাস ও অন্যান্য ব্যবসা বাণিজ্যের কার্যক্রম পরিচালনার সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর বিল দেওয়ার ব্যবস্থা আরও সহজ করার জন্য কেন্দ্রীয় ব্যাংক এ প্রজ্ঞাপন জারি করেছে।

Leave A Reply

Your email address will not be published.