Tech News

চাঁদের ‘অন্ধকার অংশে’ যাবে চীনা নভোযান

Published

on

আগামী পাঁচ বছরের মধ্যে পৃথিবী গ্রহ থেকে দেখা যায় না চাঁদের এমন দূরবর্তী অংশটিতে প্রথমবারের মতো চন্দ্রযান প্রেরণ করার ঘোষণা দিয়েছে চীন। এই প্রকল্পে কাজ করা একজন শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক কর্মকর্তা এই কথা জানিয়েছেন।

চীনের বিজ্ঞান একাডেমির চাঁদ সংক্রান্ত গবেষণা বিভাগের জৌ ইয়োংলিয়াও বলেন, এই প্রকল্পটি সফল হলে আমাদের দেশটি প্রথমবারের মতো চাঁদের অন্ধকার অংশটিতে পৌছাবে।

এই মিশনের মাধ্যমে চাঁদের দূরবর্তী অংশটির ভূতাত্ত্বিক পরিস্থিতি নিয়ে গবেষণা করা হবে। জৌ বলেন, চাঁদের দূরবর্তী অংশটির একটি স্পষ্ট ‘তড়িৎচুম্বকিয়’ পরিবেশ রয়েছে যা নিম্ন কম্পাঙ্কের গবেষণার জন্য একটি আদর্শ ক্ষেত্র। আমরা যদি দূরবর্তী অংশটিতে একটি ফ্রিকোয়েন্সি স্পেকটোগ্রাফ স্থাপন করতে পারি তবে আমরা একটি শূণ্যতা পুরণ করতে পারবো।

এই অভিযানে ব্যবহৃত চ্যাং’ই-৪ নামের যানটি চীনের পূর্ববর্তী চন্দ্রাভিযানে ব্যবহৃত চন্দ্রযানের সাথে অনেকটাই সামঞ্জস্যপূর্ণ। তবে এতে উচ্চমানের পেলোড থাকবে।

যুক্তরাষ্ট্র এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পর তৃতীয় দেশ হিসেবে চীনের নভোযান চাঁদের পৃষ্ঠে অবতরণ করে। ২০১৩ সালে চীনের চ্যাং’ই-৩ নভোযানটি গ্রহটিতে পৌছায়।

অস্ট্রেলিয়ার মেলর্বোন শহরের মোনাশ বিশ্ববিদ্যালয়ের একজন পর্যবেক্ষণমূলক জ্যোতির্বিজ্ঞানী মাইকেল ব্রাউন সংবাদ মাধ্যম আল জাজিরাকে জানায়, চাঁদের অন্ধকার অংশে পৌছানোটা একটি কঠিন পরীক্ষা, কারণ সেখান থেকে পৃথিবী নামক গ্রহটিকে দেখা যাবে না। যার ফলে নভোযানের সাথে যোগাযোগ রক্ষায় অভিযান নিয়ন্ত্রক সমস্যার সম্মুখীন হবেন।

তবে এই সমস্যা সমাধানের একটি পথও দেখিয়েছেন তিনি। তিনি বলেন, চাঁদের কক্ষপথে থাকা একটি নভোযান থেকে রেডিও সিগনালের মাধ্যমে দূরবর্তী অংশ এবং পৃথীবির মধ্যে যোগাযোগ রক্ষা করা যাবে।

চিনের মহাকাশ প্রোগ্রাম থেকে এটাই প্রকাশ পায় যে তারা চাঁদে অবতরণে এবং যোগাযোগ স্যাটেলাইট নির্মাণ করতে সক্ষম। আর তাই চাঁদের দূরবর্তী অংশে অবতরণের চিনের লক্ষ্য ২০২০ সালের মধ্যে বাস্তবায়ন করা অবশ্যই সম্ভব।

ব্রাউন বলেন, চাঁদের দূরবর্তী এই অংশটিকে নিয়ে মানুষের মধ্যে ভ্রান্ত ধারণা রয়েছে। অংশটি অন্ধকার নয়, কিন্তু তা পৃথিবী থেকে দৃশ্যমান হয় না। কারণ তার আবর্তন সময় এবং কক্ষপথে ঘুরে আসার সময় একই।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version