Connect with us

Tech News

নুসরাত হত্যার বিচার নিয়ে ফেনীর সাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেটের স্ট্যাটাসে তোলপাড়

Published

on

অনলাইন ডেস্ক:
ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার পর নতুন করে আলোচনায় এসেছে ওই জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি।

ফেনীতে হওয়া বিভিন্ন অনিয়ম নিয়ে নিজের ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন জেলার সাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা। তার স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবুহু তুলে ধরা হলো:

আপনারা সবই জানেন, তাও বলি, সত্য সূর্যের মতই.. দিনে দুপুরে ছিনতাই হয়েছে বিজয়সিং দিঘীতে। ছিনতাইয়ের শিকার যুবকের করা মামলা নেয়নি ওসি রাশেদ চৌধুরী। মামলা নিতে চাপ প্রয়োগ করতে হয়েছে। তারপরও নেয়নি মামলা। এরপর, অন্তত ১০টি ছিনতাইয়ের ঘটনায় আমি থানায় পাঠিয়েছি ভিকটিমদের।

ওসি মামলা নেয় নাই। জিডি করতে বাধ্য হয়েছে ভিকটিমরা। আমার জিজ্ঞাসা কেন মামলা নেয়নি ওসি? ছিনতাইয়ের কী জিডি হয়? ফেনীতে দিনে দুপুরে প্রকাশ্যে জায়গা দখল করেছে এক কাউন্সিলর, অন্যখানে আর একজন প্রভাবশালী নেতা। তাকে জায়গা দখলে সুরক্ষা দিয়েছে স্বয়ং সদর থানার ওসি।

আমি বাধা দিতে চেয়েছি, আমাকে থামানো হয়েছে। কে থামাতে চেয়েছে সেটা আর না-ই বললাম। ফেনী শহরজুড়ে অনেকগুলো পতিতালয় আছে৷ যেখানে মানুষকে নিয়ে ভিকটিম বানিয়ে পুলিশকে খবর দেওয়া হয়। এবং তাদের ধরে নিয়ে গিয়ে টাকা উদ্ধার করা হয়। এরকম ঘটনা আমার কাছে এসেছে অসংখ্য।

এসব পতিতালয়ের নিয়ন্ত্রক কারা? প্রকাশ্যে জনিকে অস্ত্রসহ ধরার পর পুলিশকে আসতে বলি স্পটে। সেখানে পুলিশ আসে এবং আমাকে সাহায্য করে। আমি পুলিশকে অস্ত্র আইনে মামলা করতে বলি, পুলিশ মামলা করতে অপারগতা জানায়। কেন? আমাকে পুলিশ এও বলে যে আমি ধরেছি আমাকেই মামলা করতে হবে। অথচ পুলিশ আমার সাথেই ছিলো। হাস্যকর না!

ফেনীর এক চেয়ারম্যান আমাকে চোরাচালানের তথ্য দেয়ার জন্য রাজনৈতিক বড় নেতা থেকে শুরু করে সিন্ডিকেটের সবাই তাকে শাসিয়েছে। ডিবির এএসপি আমিনুল তাকে বলেছে সে কীভাবে নির্বাচন করে সেটা সে দেখে নিবে। ফেনীর প্রত্যন্ত অঞ্চলে কৃষি জমির মাটি কাটা নিয়ে শুরু করে, মাদক, স্বর্ণ চোরাচালান প্রায় প্রতিটি বিষয়ে যতটা না অপরাধীদের সাথে তার চেয়ে অনেক অনেক বেশি আমাকে যুদ্ধ করতে হয়েছে এই সিন্ডিকেটের সাথে। ফেনীর বালুমহাল নিয়ন্ত্রকদের শাস্তি প্রদানে কাজ করতে পারিনি আমি।

একটা বছর ধরে পুরো সিন্ডিকেট মিলে আমাকে পদে পদে বাধা প্রদান করেছে। নির্বাচনে আমার গাড়ি থেকে প্রটেকশন উঠিয়ে নেওয়া হয়েছে। সারারাত জেগে আমার পরিবারকে পাহারা দিতে হয়েছে। এই শহরের প্রতিটি ইঞ্চি আমি চিনি। শহরের প্রতিটি ইটের ভাষাও আমি জানি। সংগ্রামটা অবিশ্বাস্য হলেও শুধু আমার একারই ছিলো, আমি ভয়ানক একাই ছিলাম।

শুধু আমার দুএকজন বস আর ফেনীর সাধারণ মানুষ ছিলো সাথে। তাদের কারণেই এক ইঞ্চি মাঠও ছাড়ি নাই। তবে অনেক সময়ই অন্যায়ের প্রতিবাদ করতে পারি না, থামিয়ে দেওয়া হয়েছে। এজন্য নিজেকে প্রায়ই অপরাধী মনে হয়। পুরো প্রশাসন হয় উদাসীন, নয় অপরাধের সাথে জড়িত, সিন্ডিকেটের সাথে জড়িত, অন্যায়ের সাথে, দুর্নীতির সাথে জড়িত। ঔদাসীন্যও এক ধরনের অপরাধ। এদের মুখে বঙ্গবন্ধুর কথা শুনলে আমার থুতু দিতে ইচ্ছে হত। এগুলো কিছুই সাংবাদিকরা লেখেনি।

আমি লিখতে বলেছি, এরা ভয়ে লেখে নাই। রয়েছে এমন শত শত ঘটনা। এসব ঘটনা বলার কারণ, এগুলো অন্যায়, ভয়াবহ অন্যায়। এই সমাজ এই অন্যায়গুলোর ধারক ও বাহক। এদের কাছে আপনি কীভাবে নুসরাত হত্যার বিচার পাবেন? স্বেচ্ছায় বিদেশে এসেছি পড়তে, দেশে ফিরব পড়াশোনা করে। সরকার চাইলে কাজ করব, নাহলে চাকরি ছেড়ে দিব। প্রত্যয় এটুকুই- যুদ্ধের জীবন চলছে, চলবে।

এদিকে তার স্ট্যাটাসে ফেনীর পুলিশ কর্মকর্তাদের মাঝে তোলপাড় সৃষ্টি হয়। তাকে বিড়াল ও ভীতু আখ্যা দিয়ে তাদের নিজ নিজ ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। ফেনী থানার সাবেক ওসি এবং ডিবির ওসি তার স্ট্যাটাসে দ্বিমত পোষণ করে মহিপালের একটি ছিনতাইয়ের ঘটনায় মামলা ও চার্জশীটের কপি প্রকাশ করে সোহেল রানার স্ট্যাটাস মিথ্যা প্রমাণ করতে চেয়েছেন।

সোনাগাজী থানার সাবেক ওসি মো. হুমায়ূন কবির স্ট্যাটাসে লেখেন আপনি একজন ভীতু। সীমান্তে যখন হামলার শিকার হয়েছেন তখন আপনাকে পুলিশ বাঁচিয়েছেন। ডিএসবির এএসপি আমিনুল ইসলামও সোহেল রানার স্ট্যাটাসের বিরুদ্ধে পাল্টা স্ট্যাটাস দিয়েছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাল্টাপাল্টি লেখালেখি চলছে।

ম্যাজিস্ট্রেট সোহেল রানা বর্তমানে আমেরিকায় অবস্থান করছেন।

Continue Reading

Tech News

এখন পর্নোগ্রাফিও আপলোড করা যাবে এক্স হ্যান্ডেলে

Published

on

xxx

টেক এক্সপ্রেস ডেস্ক:
এলন মাস্কের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স তার কনটেন্ট পলিসি বদলাচ্ছে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে এবার থেকে পর্নসহ অ্যাডাল্ট কনটেন্টে কোনো বিধিনিষেধ থাকবে না এক্স হ্যান্ডলে।

সাম্প্রতিক আপডেটে সান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, পারস্পরিক সম্মতিতে হওয়া যৌনতা ও প্রাপ্তবয়স্কদের কনটেন্ট তৈরি, বিতরণ ও ব্যবহার করা যাবে। যৌন অভিব্যক্তি ভিজ্যুয়াল বা লিখিত হতে পারে। যদিও ব্যবহারকারীদের সব ধরনের অ্যাডাল্ট কনটেন্টের অনুমোদন দেওয়া হয়নি। এই তালিকা থেকে বাদ পরেছে ‘ক্ষতিকর পর্ন’।
এছাড়াও ইচ্ছার বিরুদ্ধে যৌনতা জাতীয় কনটেন্ট কিংবা অপ্রাপ্তবয়স্কদের যৌনতা কোনোভাবেই পোস্ট করা যাবে না। এমনকি প্রোফাইল পিকচারে অথবা ব্যানার কিংবা বাইরে থেকে দৃশ্যমান এমন কোথাও এ ধরনের কনটেন্ট ব্যবহার করা যাবে না। আগে এসব কনটেন্ট এক্স হ্যান্ডলে পোস্ট ও দেখা যেত। কিন্তু তা ছিল সাবস্ক্রিপশনভিত্তিক।

নতুন নিয়মে সাবস্ক্রিপশন ছাড়াই অ্যাডাল্ট কনটেন্ট পোস্ট করা যাবে। এজন্য ইউজারদের অ্যাপের মিডিয়া সেটিংসে গিয়ে তা চালু করতে হবে। ১৮ বছরের কমবয়সী কিংবা যারা এক্স হ্যান্ডলে নিজেদের বয়স সংক্রান্ত তথ্য দেননি তারা এ ধরনের কনটেন্ট দেখতে পারবেন না। এর মাধ্যমে এক্সের নীতি মেটার ইনস্টাগ্রাম এবং ফেসবুকের পাশাপাশি টিকটক এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্মগুলোর বিপরীতে দাঁড়িয়েছে।

Continue Reading

Apps

অ্যান্ড্রয়েড ফোনে একাধিক সুবিধা যুক্ত করছে গুগল

Published

on

টেক এক্সপ্রেস ডেস্ক:
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের জন্য নতুন ৫টি সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। এর ফলে মেসেজেস অ্যাপে পাঠানো বার্তা সম্পাদনার পাশাপাশি ফোন থেকেই গাড়ি চালু, লক ও আনলক করা যাবে। আসুন দেখে নিই কী থাকছে নতুন ৫ সুবিধায়-

মেসেজেস অ্যাপে বার্তা সম্পাদনা
অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে খুদেবার্তা আদান-প্রদানের জন্য জনপ্রিয় মাধ্যম গুগলের মেসেজেস অ্যাপ। কিন্তু নানা কারণে বার্তা পাঠানোর ক্ষেত্রে বানান ভুল কিংবা গুরুত্বপূর্ণ তথ্য বাদ পড়ে যায়। এ সমস্যা সমাধানে মেসেজেস অ্যাপে পাঠানো বার্তা সম্পাদনা করার সুবিধা চালু করছে গুগল। এর ফলে বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তা সম্পাদনা করা যাবে।

ইনস্ট্যান্ট হটস্পট
খুব শিগগিরই অ্যান্ড্রয়েড ফোনে যুক্ত হবে ইনস্ট্যান্ট হটস্পট সুবিধা। এর মাধ্যমে আঙুলের মাত্র একটি স্পর্শেই ফোনের হটস্পটে অ্যান্ড্রয়েড ট্যাবলেট ও ক্রোমবুক যুক্ত করা যাবে।

আপডেটেড গুগল হোম ফেভারিট উইজেট
হালনাগাদ গুগল হোম ফেভারিট উইজেটের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনের স্ক্রিনে সহজেই গুগল হোম ফেভারিট উইজেট যুক্ত করতে পারবেন। এর ফলে গুগল হোম অ্যাপ চালু না করে ফোনের পর্দা থেকেই সহজে স্মার্ট হোম যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে।

ডিজিটাল কার কি
ডিজিটাল কার কি সেবার পরিধি বাড়াচ্ছে গুগল। খুব শিগগিরই এ সুবিধাটি মার্সিডিজ বেঞ্জ ও পোলেস্টার গাড়িতে ব্যবহার করা যাবে। ডিজিটাল কার কি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যেই গাড়ি চালু, লক ও আনলক করা যাবে।

নতুন ইমোজি
অ্যান্ড্রয়েড ফোনের জিবোর্ডে আরো নতুন ইমোজি যোগ করছে গুগল। ইমোজি কিচেনে আরো নতুন কম্বিনেশন ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

Continue Reading

Social Media

হোয়াটসঅ্যাপে যুক্ত হল নতুন ফিচার

Published

on

whatsapp

টেক এক্সপ্রেস ডেস্ক:
ব্যক্তিগত যোগাযোগ কিংবা অফিসের ফাইল আদান-প্রদানে হোয়াটসঅ্যাপ এখন বেশ নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এখন শুধু কল করা বা মেসেজ আদান-প্রদানেই সীমাবদ্ধ নেই এই অ্যাপ। মেসেজিং প্ল্যাটফর্মটি নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে, যা ব্যবহারকারীদের আরো বেশি আকর্ষণীয় করে তুলছে। সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। আরো কিছু সুবিধা যুক্ত হওয়ার অপেক্ষায়। সব মিলিয়ে ২০২৪ সালের প্রথমার্ধ বেশ আলোচনায় মেটার এই জনপ্রিয় অ্যাপ। তেমন কিছু ফিচার নিয়ে আলোচনা করা যাক-

মনের মতো সাজানো যাবে অ্যাকাউন্ট
নিজের ইচ্ছামতো আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সাজানোর সুযোগ এসেছে। হোয়াটসঅ্যাপে সাধারণভাবে ডিফল্ট চ্যাট থিমের রং থাকে সবুজ, হোয়াটসঅ্যাপের লোগোর মতোই রঙের। তবে এই রং যাদের অপছন্দ তারা এবার থেকে চাইলে রং বদলাতে পারেন। আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার্স নিয়ে আসছে মেটা। এরইমধ্যে এই হোয়াটসঅ্যাপের চ্যাট থিমের রং বদলানর জন্য আইওএস সংস্করণের পরীক্ষা পদ্ধতি শুরু হয়ে গেছে।

সব নম্বরে কল করার সুবিধা
হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে ডায়ালার ফিচার। ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা বেশ কম খরচেই অপরিচিত নম্বরে সাধারণ কল করতে পারবেন। এমনকি নম্বর সেভ না করেই কল করা যাবে। আপাতত অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২৪.৯.২৮-এ এই ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। খুব শিগগিরই সাধারণ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে পাওয়া যাবে এই ফিচার।

একই অ্যাপে দু’টি অ্যাকাউন্ট
অনেকে একই মোবাইলে দুইটি সিম ব্যবহার করেন কিন্তু হোয়াটসঅ্যাপে একটি নম্বর যুক্ত করেন। নিয়ম মেনে একই অ্যাপে দুইটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ রয়েছে। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিং মেনুতে যেতে হবে। এবার আপনার প্রোফাইল নামের পাশে ড্রপ ডাউন তিরটিতে ক্লিক করুন। এর পরে আরেকটি মোবাইল নম্বর যোগ করার অপশন আসবে, যেখানে যুক্ত করে নিন। এভাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে।

স্ক্রিন শেয়ারিং ফিচার
মাইক্রোসফট টিমস, গুগল মিটের মতো ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলোর মতো স্ক্রিন শেয়ারিং ফিচার আনল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা কল চলাকালীন এক বা একাধিক ব্যক্তির সঙ্গে সহজেই লাইভ ভিউ শেয়ার করতে পারবেন। মোবাইল ফোনে কাউকে ভিডিও কল করলে ডিসপ্লের নিচে স্ক্রিন শেয়ারিং আইকন আসবে। সেই আইকনে ক্লিক করলেই একটা উইন্ডো পপআপ হবে। জানতে চাইবে, ইউজার স্ক্রিন শেয়ার করতে চান কি-না। এটা নিশ্চিত করলে শুরু হবে কাউন্টডাউন। এরপর স্টপ শেয়ারিং অপশনে ক্লিক করলেই স্ক্রিন শেয়ার বন্ধ হয়ে যাবে। শুধু স্মার্টফোনেই নয়, ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করা যাবে।

স্ট্যাটাসে দীর্ঘ অডিও বার্তা
হোয়াটসঅ্যাপে এর আগেও স্ট্যাটাসে অডিওবার্তা দেওয়া যেত। কিন্তু সেক্ষেত্রে সময়সীমা ছিল ৩০ সেকেন্ড। এবার থেকে স্ট্যাটাসে এক মিনিটের অডিও ক্লিপ দিতে পারবেন ব্যবহারকারীরা। সম্প্রতি ডব্লিউএবেটাইনফো একটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেটা অনুযায়ী স্ট্যাটাসে গিয়ে মাইক্রোফোন বাটনে ক্লিক করে অডিও রেকর্ড করতে পারবেন। সেখানেই অডিওটি স্ট্যাটাসে দেবার অপশন মিলবে।

ইন্টারনেট ছাড়াই মেসেজ
ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। যেখানে ইন্টারনেট নেই, সেখানেই হোয়াটসঅ্যাপের প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়ে আপনি মেসেজ করতে পারবেন। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই সেখানে ভলান্টিয়ার এবং অর্গানাইজেশনের দ্বারা সেটআপ করা প্রক্সি সার্ভারের মাধ্যমেই কাজ করবে হোয়াটসঅ্যাপ।

চ্যাট ফিল্টার সুবিধা
হোয়াটসঅ্যাপে এখন পাওয়া যাবে চ্যাট ফিল্টারের সুবিধা। এর ফলে হোয়াটসঅ্যাপে যেকোনো মেসেজ খুঁজে পেতে সহজ হবে। হোয়াটসঅ্যাপের চ্যাট ফিল্টারে রয়েছে তিনটি বিভাগ। অল, গ্রুপ এবং আনরেড। অল-এর মধ্যে থাকবে সমস্ত মেসেজ। আনরেড-এখানে থাকবে আপনার না পড়া সমস্ত মেসেজ। আর গ্রুপ-এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপে আসা মেসেজগুলো থাকবে।

Continue Reading

Trending