Connect with us

Tips & Tricks

গুগল ম্যাপ যখন সঠিক রাস্তা না দেখালে যা করবেন

Published

on

রাস্তা-ঘাটে বেরিয়ে সমস্যায় পড়েছেন। পথচলতি মানুষকে জিজ্ঞাসা করেও বুঝতে পারছেন না আপনার গন্তব্যে পৌঁছবেন কি করে। এ রকম সময়ে অনেকেই তাদের ফোনে গুগল ম্যাপ অ্যাপ-এ রাস্তা দেখার চেষ্টা করেন।

কিন্তু গুগল ম্যাপের ব্যবহারকারীরা অনেকই অ্যাপ ঠিক মত কাজ না করার অভিযোগ করে থাকেন। ফোনেরই কিছু সাধারণ সেটিংস-এ সমস্যার কারণে গুগল ম্যাপ সঠিকভাবে রাস্তাঘাট দেখায় না। এর ফলে নেভিগেশন-এ সমস্যা হয়। বিভিন্ন কারণে ভুল লোকেশন দেখায় গুগল ম্যাপ।

কম জিপিএস সিগন্যাল, কম্পাস ক্যালিব্রেট করা না থাকা ইত্যাদি কারণে সমস্যা দেখা যেতে পারে অ্যাপে। তবে খুব সহজেই এই সমস্যার সমাধান করা সম্ভব। তবে তার আগে গুগল কিভাবে লোকেশন ট্র্যাক করে জানা প্রয়োজন। গুগল বিভিন্ন পদ্ধতিতে আপনার ফোনের লোকেশন ট্র্যাক করে থাকে।

জিপিএস

প্রায় ২০ টি কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ফোনের জিপিএস অবস্থান ট্র্যাক করতে পারে গুগল।

ওয়াই ফাই

ফোন ওয়াই ফাই-এর সঙ্গে যুক্ত থাকলে সেই ওয়াই ফাই-এর লোকেশন থেকে ফোন-এর ওয়াই ফাই লোকেশন ট্র্যাক করতে পারে গুগল ম্যাপ।

মোবাইল নেটওয়ার্ক

মোবাইল নেটওয়ার্ক-এর অবস্থান থেকেও ফোনের অবস্থান জানতে পারে গুগল ম্যাপ। এই সিগন্যালগুলো কমজোরি হলেই সঠিকভাবে ব্যবহারকারীর লোকেশন বুঝতে পারে না গুগল ম্যাপ। এই সমস্যার সমাধান করবেন কি করে?

প্রথম পদ্ধতি

ফোনে গুগল ম্যাপ খুলুন। কম্পাস ক্যালিব্রেট হওকম্পাস ক্যালিব্রেট হওয়া পর্যন্ত ফোনটি 8 এর মতো করে ঘোরান।

দ্বিতীয় পদ্ধতি

অ্যানড্রয়েড ফোনের সেটিংস এ যান।

লোকেশন অপশন সিলেক্ট করুন।

লোকেশন সার্ভিস বন্ধ করে দিন।

এবার হাই অ্যাকুরেসি অপশন সিলেক্ট করুন।

Continue Reading

Highlights

যেভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট নিরাপদ রাখার উপায়

Published

on

whatsapp

টেক এক্সপ্রেস ডেস্ক:
বর্তমানে বেশ জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। দিন দিন বাড়ছে এর ব্যবহার। তবে হোয়াটসঅ্যাপে চ্যাট এবং ছবি ও ফাইল কীভাবে সুরক্ষিত রাখবেন তা জানেন না অনেকেই। এর ফলে সাইবার অপরাধীদের ব্ল্যাকমেইলিং, ফিশিং ও বিভিন্ন প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। তবে কয়েকটি নিরাপত্তা ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখা সম্ভব।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ: হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন রয়েছে। যদি মনে হয় আপনার হোয়াটসঅ্যাপের ওপর কেউ নজরদারি চালাচ্ছে তা হলে এই অপশন অন করে দিন। এই অপশন চালু থাকলে নির্দিষ্ট সময় অন্তর মেসেজ ডিসঅ্যাপিয়ার বা মুছে যাবে।

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন: হোয়াটসঅ্যাপ চ্যাট নিরাপত্তার দ্বিতীয় টিপস হলো অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন। সমস্ত চ্যাটে এই ফিচার অন করে রাখুন। এর সুবিধা হলো আপনি যাকে টেক্সট পাঠাচ্ছেন তিনি আর আপনি ছাড়া অন্য কেউ মেসেজ দেখতে পাবে না। অবৈধভাবে ঢুকে কেউ কোনো তথ্য দেখতে বা অ্যাকসেস করতে পারবে না। তাই ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না।

স্প্যাম কল বন্ধ করা: স্প্যাম কলের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন কেউ কেউ। এই কল বন্ধ করার উপায় রয়েছে। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে সাইলেন্স আননোন কল অপশন অন করে দিন। এতে অপরিচিত ও স্প্যাম কল এড়িয়ে যেতে পারবেন।

চ্যাট লক: চ্যাট লক অপশনটিও বেশ কার্যকর। যদি মনে হয় আপনার ডিভাইস হ্যাক হয়েছে বা সাইবার হামলার কবলে পড়েছেন, তা হলে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারেন। পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে লক করা যায় চ্যাট। ওপরের এই ফিচারগুলো আপনার হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখবে। এমনকি কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ঠেকাতে ভূমিকা রাখবে।

Continue Reading

Highlights

ইনস্টাগ্রামের রিলস ডাউনলোড এর সহজ উপায়

Published

on

instagram

টেক এক্সপ্রেস ডেস্ক:
সামাজিক যোগাযোগমাধ্যমে রিলস বেশ জনপ্রিয় একটি ফিচার। ছোট আকারের এই ভিডিও দেখতে দেখতে কখন যে সময় পেরিয়ে যায় বলা দায়। তবে কিছুকিছু ভিডিও অনেক সময় ভীষণ ভালো লেগে যায় বা প্রয়োজনীয় তথ্য থাকে। পছন্দের রিলস ভিডিওগুলো নামিয়ে সংরক্ষণ করার প্রয়োজন হয় তখন।

রিলস ভিডিও নামাতে অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করেন। এতে সাইবার হামলাসহ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও আশঙ্কা থাকে। তবে আপনি চাইলেই ইনস্টাগ্রাম অ্যাপ থেকে সরাসরি রিলস ভিডিও নামাতে পারেন।

ইনস্টাগ্রাম অ্যাপ থেকে রিলস ভিডিও নামানোর পদ্ধতি: রিলস ভিডিও নামানোর জন্য শুরুতেই স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপে ঢুকুন। এরপর যে রিলস ভিডিও নামাতে হবে, সেটি চালু করুন। ভিডিও চালু থাকা অবস্থায় শেয়ার আইকনে ট্যাপ করে অ্যাড টু স্টোরি বাটনে ক্লিক করুন। পরের পৃষ্ঠায় রিলস ভিডিওর ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে সেভ বাটনে ট্যাপ করলেই ভিডিওটি ফোনে সংরক্ষণ হয়ে যাবে।

এরপর স্টোরি আপলোড না করে ডিসকার্ড অপশনে ক্লিক করলেই ভিডিওটি ক্যামেরা রোল অপশনে পাওয়া যাবে। রিলস ভিডিও নামানো গেলেও ভিডিওতে নির্মাতার অ্যাকাউন্টের নাম দেখিয়ে থাকে ইনস্টাগ্রাম। তাই ভিডিওগুলো অন্য কাজে ব্যবহার করা যাবে না। ইনস্টাগ্রামে শুধু পাবলিক অ্যাকাউন্ট থেকে শেয়ার করা রিলস ভিডিও নামানো যায়। তবে পাবলিক অ্যাকাউন্টের সেটিংসে রিলস ভিডিও নামানোর সুযোগ বন্ধ রাখলেও কোনো ভিডিও নামানো যাবে না।

ফেসবুক রিলস কী?

ফেসবুকে রিলস (Facebook Reels) বানানো এখন এক নতুন ট্রেন্ড। নানা বিষয় নিয়ে এখন প্রায় সকলেই বানিয়ে ফেলছেন রিলস। আর কোনও একটি রিলসের বিষয় যদি ভাইরাল হয়, তাহলে তো কথাই নেই। সেই বিষয়টাই তখন হয়ে যাবে ট্রেন্ডিং। ভাইরাল রিলস হলে তাতে আসবে হাজার হাজার লাইল। অনেক রিলের ভিডিওতে দেখা যায় মিলিয়ন মিলিয়ন লাইক পড়েছে। এবার এই রিলসের উপর নির্ভর করে রোজগার করতে পারবেন ফেসবুক (Facebook)ব্যবহারকারীরা।

ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ই যেহেতু মেটার অধীনে এবার ফেসবুকেও ইনস্টাগ্রামেও মতো রিল ভিডিও প্রচার করার ফিচার যুক্ত করা হলো। ফেসবুক রিলস ভিডিওগুলো অনেকটা টিকটক, লাইকি ভিডিওর মতোই। এখানে আপনি পূর্বে থেকে তৈরি করা ভিডিওগুলো আপলোড করতে পারবেন।

আর যদি চান ফেসবুক রিলস অপশন ব্যবহার করেও ভিডিও তৈরি করে নিতে পারবেন। ফেসবুক রিলস-এ ইনস্টাগ্রামের রিলস ভিডিওগুলোও দেখতে পারবেন। যেখানে ১ মিনিটের ভিডিও বানিয়েই গোটা বিশ্বকে বিনোদন দিতে পারবে যে কোনো কনটেন্ট ক্রিয়েটর।

Continue Reading

Tips & Tricks

ফেসবুকে প্রতিদিন কত সময় কাটাচ্ছেন জানবেন যেভাবে

Published

on

বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। সারাবিশ্বে বর্তমানে এই ফেসবুক ব্যবহার করছেন ২.৯৩ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী। আপনিও তার মধ্যে একজন। নানান কাজে দিনের বেশিরভাগ সময়টা কাটাচ্ছেন ফেসবুকে।

বন্ধুদের সঙ্গে যোগাযোগ, সংবাদ পড়া, ভিডিও-রিলস দেখা সহ আরও অসংখ্য নানা কাজে ফেসবুকে সময় দিচ্ছেন। তবে অনেকেই এই সময় কাজে লাগিয়ে ফেসবুক থেকে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। আপনি প্রতিদিন কত সময় ধরে ফেসবুক ব্যবহার করছেন তা চাইলেই জানতে পারবেন-

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন
>> প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করুন।
>> এবার মূল ফিডের ডান দিকের ওপরে থাকা হ্যামবার্গার মেন্যুতে ক্লিক করতে হবে।
>> এরপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ তে ক্লিক করুন।
>> এবার ‘ইওর টাইম অন ফেসবুক’ এ ট্যাপ করতে হবে।
৩) এরপর নতুন একটি ম্যানু ওপেন হবে, সেখানে ‘সি ইওর টাইম’ এ ট্যাপ করে দেখতে পারবেন প্রতিদিন ফেসবুক ব্যবহারে কত সময় ব্যয় হয়েছে তার রিপোর্ট।

সূত্র: ফেসবুক হেল্প সেন্টার

Continue Reading

Trending