Connect with us

Tech News

এনবিআর-চট্টগ্রাম কাস্টমস’র সার্ভার হ্যাক: ৬৭ জনের বিরুদ্ধে মামলা

Published

on

নিউজবিডি ডেস্ক:
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর-চট্টগ্রাম কাস্টমস) সার্ভার হ্যাক করে চট্টগ্রাম বন্দরসহ দেশের ৪ বন্দরে জব্দকৃত প্রায় ১২ হাজার (১১ হাজার ৯১৬টি) পণ্যভর্তি কনটেইনার গায়েব করার ঘটনায় ২০ মামলা দায়ের করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। ৬৭ জনকে আসামি করে গতকাল সোমবার রাজধানীর রমনা থানায় মামলাগুলো দায়ের করেছেন অধিদপ্তরের কর্মকর্তারা।

মামলায় বিল অব এন্ট্রি অনুযায়ী আসামি হলেন ১৪ আমদানিকারক প্রতিষ্ঠানের ১৬ মালিক, ৭ সিঅ্যান্ডএফ এজেন্টের স্বত্বাধিকারী-১৭ জন, সিঅ্যান্ডএফ এজেন্ট এর ৩২ কর্মচারী এবং অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে অবৈধ অনুপ্রবেশকারী ৩ হ্যাকার।

মামলায় যে তিন হ্যাকারকে আসামি করা হয়েছে তারা হলেন- মো. আবুল কামাল, মো. জহুরুল ইসলাম, ও মো. আব্দুল গোফরান। ৩ জনের বাড়িই চট্টগ্রামে। এদের মধ্যে হ্যাকার জহুরুল ইসলামকে গত রবিবার চট্টগ্রাম থেকেই গ্রেপ্তার করেন শুল্ক গোয়েন্দারা। এ সময় জব্দ করা হয় জহিরুলের একই নামে দুটি জাতীয় পরিচয়পত্র (আইডি কার্ড)। ইতিমধ্যেই তাকে ঢাকার মালিবাগ সিআইডি সদর দপ্তরে আনা হয়েছে।

শুল্ক গোয়েন্দাদের দায়ের করা ২০ মামলায় অন্য আসামিরা হলেন- আমদানিকারক প্রতিষ্ঠান আরকে ইন্টারন্যাশনালের বিথী রাণী সাহা, সিফাত ট্রেডিংয়ের মো. সালাহউদ্দিন টিটো, জারার এন্টারপ্রাইজের মাহবুবুর রহমান, মুভিং ট্রেড ইন্টারন্যাশনালের মো. মিজানুর রহমান চাকলাদার, মো. মফিজুল ইসলাম লিটন, আব্দুল হান্নান দেওয়ান, মেসার্স এসপি ইন্টারন্যাশনালের মোহাম্মদ সেলিম, মেসার্স জাহিদ ট্রেড ইন্টারন্যাশনালের মো. জাহিদুল ইসলাম, এসকে এস এন্টারপ্রাইজের রাসেদুল ইসলাম (কাফি), খান এন্টারপ্রাইজের মো. রাশেদুল হাসান খাঁন, মিমি লেদার কটেজের গোলাম মোস্তফা, মেসার্স এ কিউ ট্রেডিংয়ের আবদুল কুদ্দুস রায়হান, মেসার্স সুপার ট্রেড ইন্টারন্যাশনালের রবীন্দ্রনাথ সরকার, এইচএল ট্রেড কর্পোরেশন এর আব্দুল হান্নান দেওয়ান, এসডি ওয়ার্ল্ড ইন্টারন্যাশনালের নাসরিন রায়হান ও স্যাম ইন্টারন্যাশনালের মো. সেফায়েত উল্লাহ।

এ ছাড়া মামলার অন্য আসামিরা হচ্ছেন- সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স এম.আর ট্রেড ইন্টারন্যাশনাল এর মো. মিজানুর রহমান চাকলাদার, দুলাল শিকদার, সজিব মিয়া, মো. রাজ্জাক হাওলাদার, চাকলাদার সার্ভিসেসের মো. হাবিবুর রহমান অপু চাকলাদার, মো. নাঈম মৃধা, মো. শফিকুল ইসলাম, মুহাম্মদ মনিরুজ্জামান, মো. শাকিব হাসান তুহিন, স্বরণিকা শিপিং কাইজেন লি. এর মো. কামরুল ইসলাম, জাবেদ আহমেদ, তানজিন মোর্শেদ, এ এস এম খসরুল আলম খান, শরীফ উদ্দিন, মো. আব্দুল কাফি, মো. আনিসুর রহমান, মেসার্স লায়লা ট্রেডিং কোম্পানির মোহাম্মদ জসিম উদ্দিন, আব্দুল হালিম জমাদ্দার, মো. এরশাদ, মো. আরিফুর ইসলাম চৌধুরী, মো. সাদ্দাম হোসেন, মো. মঈনউদ্দিন, মো. ফারুক আহম্মদ, মো. কামরুল ইসলাম ভূইয়া, মো. ইমাম হোসেন, সাদ্দাম হোসেন, মো. ইকবাল হোসাইন, মেসার্স এমএন্ডকে ট্রেডিং কর্পোরেশনের মোফাজ্জেল হোসেন মোল্লা, মো. রাহাত হোসেন, আলাউদ্দিন মোল্লা, মো. ওহিদুর হাওলাদার, মো. সুমন, মো. রমজান আলী, মেসার্স মজুমদার ট্রেড ইন্টারন্যাশনাল লি. এর ইকবাল হোসেন মজুমদার, ইমরান হোসেন মজুমদার, মো. মোজাম্মেল হোসেন, মো. সাইফুল আলম চৌধুরী, আলাউদ্দিন ভূইয়া, মো. মিজানুর রহমান, মো. সেলিম, মো. ইমরান হোসেন মজুমদার, শাওয়ান শরীফ ভূইয়া, মেসার্স লাবণী এন্টারপ্রাইজের মো. রাশেদ খান, মো. রুহুল আমিন, মো. আরিফুর রহমান, মো. তোফায়েল আহমেদ, মো. নিজাম উদ্দিন মামুন ও আরিফুল ইসলাম।

কাস্টমস সূত্র জানায়, বিপুল পরিমাণ শুল্ক ফাঁকিসহ সামাজিক ও জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করতে পারে এ ধরনের ২২টি পণ্য চালান যেগুলো কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ঢাকা ও সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল, জাতীয় রাজস্ব বোর্ড ও এআইআর ইউনিট, কাস্টম হাউস, চট্টগ্রামের অনাপত্তি ব্যতীত খালাস না করার জন্য অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে লক করা ছিল। সেগুলো কাস্টম হাউস, চট্টগ্রামের সাবেক দুই কর্মকর্তার বিপরীতে ইস্যুকৃত ইউজার আইডির গোপন পাসওয়ার্ডের লক ভেঙে ডিজিটাল জালিয়াতির মাধ্যমে পণ্য খালাস করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম বলেন, কাস্টমস কর্মকর্তাদের নামে ইস্যুকৃত অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের ইউজার আইডি অপব্যবহার করে (হ্যাক করে) অভিনব পন্থায় পণ্যভর্তি কন্টেইনার গায়েবের ঘটনায় গতকাল রমনা থানায় ৬৭ জনকে আসামি করে পৃথক ২০টি মামলা দায়ের করা হয়েছে। জাল জালিয়াতির মাধ্যমে দেশের ৪ বন্দরে জব্দ করা পণ্যভর্তি কনটেইনার পাচারে জড়িত হ্যাকার মো. জহিরুল ইসলামকে গতকাল সিআইডির কাছে হস্তান্তর করা হয়েছে। অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।

Continue Reading

Tech News

এখন পর্নোগ্রাফিও আপলোড করা যাবে এক্স হ্যান্ডেলে

Published

on

xxx

টেক এক্সপ্রেস ডেস্ক:
এলন মাস্কের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স তার কনটেন্ট পলিসি বদলাচ্ছে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে এবার থেকে পর্নসহ অ্যাডাল্ট কনটেন্টে কোনো বিধিনিষেধ থাকবে না এক্স হ্যান্ডলে।

সাম্প্রতিক আপডেটে সান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, পারস্পরিক সম্মতিতে হওয়া যৌনতা ও প্রাপ্তবয়স্কদের কনটেন্ট তৈরি, বিতরণ ও ব্যবহার করা যাবে। যৌন অভিব্যক্তি ভিজ্যুয়াল বা লিখিত হতে পারে। যদিও ব্যবহারকারীদের সব ধরনের অ্যাডাল্ট কনটেন্টের অনুমোদন দেওয়া হয়নি। এই তালিকা থেকে বাদ পরেছে ‘ক্ষতিকর পর্ন’।
এছাড়াও ইচ্ছার বিরুদ্ধে যৌনতা জাতীয় কনটেন্ট কিংবা অপ্রাপ্তবয়স্কদের যৌনতা কোনোভাবেই পোস্ট করা যাবে না। এমনকি প্রোফাইল পিকচারে অথবা ব্যানার কিংবা বাইরে থেকে দৃশ্যমান এমন কোথাও এ ধরনের কনটেন্ট ব্যবহার করা যাবে না। আগে এসব কনটেন্ট এক্স হ্যান্ডলে পোস্ট ও দেখা যেত। কিন্তু তা ছিল সাবস্ক্রিপশনভিত্তিক।

নতুন নিয়মে সাবস্ক্রিপশন ছাড়াই অ্যাডাল্ট কনটেন্ট পোস্ট করা যাবে। এজন্য ইউজারদের অ্যাপের মিডিয়া সেটিংসে গিয়ে তা চালু করতে হবে। ১৮ বছরের কমবয়সী কিংবা যারা এক্স হ্যান্ডলে নিজেদের বয়স সংক্রান্ত তথ্য দেননি তারা এ ধরনের কনটেন্ট দেখতে পারবেন না। এর মাধ্যমে এক্সের নীতি মেটার ইনস্টাগ্রাম এবং ফেসবুকের পাশাপাশি টিকটক এবং ইউটিউবের মতো প্ল্যাটফর্মগুলোর বিপরীতে দাঁড়িয়েছে।

Continue Reading

Apps

অ্যান্ড্রয়েড ফোনে একাধিক সুবিধা যুক্ত করছে গুগল

Published

on

টেক এক্সপ্রেস ডেস্ক:
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের জন্য নতুন ৫টি সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। এর ফলে মেসেজেস অ্যাপে পাঠানো বার্তা সম্পাদনার পাশাপাশি ফোন থেকেই গাড়ি চালু, লক ও আনলক করা যাবে। আসুন দেখে নিই কী থাকছে নতুন ৫ সুবিধায়-

মেসেজেস অ্যাপে বার্তা সম্পাদনা
অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে খুদেবার্তা আদান-প্রদানের জন্য জনপ্রিয় মাধ্যম গুগলের মেসেজেস অ্যাপ। কিন্তু নানা কারণে বার্তা পাঠানোর ক্ষেত্রে বানান ভুল কিংবা গুরুত্বপূর্ণ তথ্য বাদ পড়ে যায়। এ সমস্যা সমাধানে মেসেজেস অ্যাপে পাঠানো বার্তা সম্পাদনা করার সুবিধা চালু করছে গুগল। এর ফলে বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তা সম্পাদনা করা যাবে।

ইনস্ট্যান্ট হটস্পট
খুব শিগগিরই অ্যান্ড্রয়েড ফোনে যুক্ত হবে ইনস্ট্যান্ট হটস্পট সুবিধা। এর মাধ্যমে আঙুলের মাত্র একটি স্পর্শেই ফোনের হটস্পটে অ্যান্ড্রয়েড ট্যাবলেট ও ক্রোমবুক যুক্ত করা যাবে।

আপডেটেড গুগল হোম ফেভারিট উইজেট
হালনাগাদ গুগল হোম ফেভারিট উইজেটের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনের স্ক্রিনে সহজেই গুগল হোম ফেভারিট উইজেট যুক্ত করতে পারবেন। এর ফলে গুগল হোম অ্যাপ চালু না করে ফোনের পর্দা থেকেই সহজে স্মার্ট হোম যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে।

ডিজিটাল কার কি
ডিজিটাল কার কি সেবার পরিধি বাড়াচ্ছে গুগল। খুব শিগগিরই এ সুবিধাটি মার্সিডিজ বেঞ্জ ও পোলেস্টার গাড়িতে ব্যবহার করা যাবে। ডিজিটাল কার কি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যেই গাড়ি চালু, লক ও আনলক করা যাবে।

নতুন ইমোজি
অ্যান্ড্রয়েড ফোনের জিবোর্ডে আরো নতুন ইমোজি যোগ করছে গুগল। ইমোজি কিচেনে আরো নতুন কম্বিনেশন ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

Continue Reading

Social Media

হোয়াটসঅ্যাপে যুক্ত হল নতুন ফিচার

Published

on

whatsapp

টেক এক্সপ্রেস ডেস্ক:
ব্যক্তিগত যোগাযোগ কিংবা অফিসের ফাইল আদান-প্রদানে হোয়াটসঅ্যাপ এখন বেশ নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এখন শুধু কল করা বা মেসেজ আদান-প্রদানেই সীমাবদ্ধ নেই এই অ্যাপ। মেসেজিং প্ল্যাটফর্মটি নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে, যা ব্যবহারকারীদের আরো বেশি আকর্ষণীয় করে তুলছে। সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপে। আরো কিছু সুবিধা যুক্ত হওয়ার অপেক্ষায়। সব মিলিয়ে ২০২৪ সালের প্রথমার্ধ বেশ আলোচনায় মেটার এই জনপ্রিয় অ্যাপ। তেমন কিছু ফিচার নিয়ে আলোচনা করা যাক-

মনের মতো সাজানো যাবে অ্যাকাউন্ট
নিজের ইচ্ছামতো আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সাজানোর সুযোগ এসেছে। হোয়াটসঅ্যাপে সাধারণভাবে ডিফল্ট চ্যাট থিমের রং থাকে সবুজ, হোয়াটসঅ্যাপের লোগোর মতোই রঙের। তবে এই রং যাদের অপছন্দ তারা এবার থেকে চাইলে রং বদলাতে পারেন। আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার্স নিয়ে আসছে মেটা। এরইমধ্যে এই হোয়াটসঅ্যাপের চ্যাট থিমের রং বদলানর জন্য আইওএস সংস্করণের পরীক্ষা পদ্ধতি শুরু হয়ে গেছে।

সব নম্বরে কল করার সুবিধা
হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে ডায়ালার ফিচার। ফিচারটি চালু হলে ব্যবহারকারীরা বেশ কম খরচেই অপরিচিত নম্বরে সাধারণ কল করতে পারবেন। এমনকি নম্বর সেভ না করেই কল করা যাবে। আপাতত অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২৪.৯.২৮-এ এই ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। খুব শিগগিরই সাধারণ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে পাওয়া যাবে এই ফিচার।

একই অ্যাপে দু’টি অ্যাকাউন্ট
অনেকে একই মোবাইলে দুইটি সিম ব্যবহার করেন কিন্তু হোয়াটসঅ্যাপে একটি নম্বর যুক্ত করেন। নিয়ম মেনে একই অ্যাপে দুইটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ রয়েছে। এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিং মেনুতে যেতে হবে। এবার আপনার প্রোফাইল নামের পাশে ড্রপ ডাউন তিরটিতে ক্লিক করুন। এর পরে আরেকটি মোবাইল নম্বর যোগ করার অপশন আসবে, যেখানে যুক্ত করে নিন। এভাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে।

স্ক্রিন শেয়ারিং ফিচার
মাইক্রোসফট টিমস, গুগল মিটের মতো ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলোর মতো স্ক্রিন শেয়ারিং ফিচার আনল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা কল চলাকালীন এক বা একাধিক ব্যক্তির সঙ্গে সহজেই লাইভ ভিউ শেয়ার করতে পারবেন। মোবাইল ফোনে কাউকে ভিডিও কল করলে ডিসপ্লের নিচে স্ক্রিন শেয়ারিং আইকন আসবে। সেই আইকনে ক্লিক করলেই একটা উইন্ডো পপআপ হবে। জানতে চাইবে, ইউজার স্ক্রিন শেয়ার করতে চান কি-না। এটা নিশ্চিত করলে শুরু হবে কাউন্টডাউন। এরপর স্টপ শেয়ারিং অপশনে ক্লিক করলেই স্ক্রিন শেয়ার বন্ধ হয়ে যাবে। শুধু স্মার্টফোনেই নয়, ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করা যাবে।

স্ট্যাটাসে দীর্ঘ অডিও বার্তা
হোয়াটসঅ্যাপে এর আগেও স্ট্যাটাসে অডিওবার্তা দেওয়া যেত। কিন্তু সেক্ষেত্রে সময়সীমা ছিল ৩০ সেকেন্ড। এবার থেকে স্ট্যাটাসে এক মিনিটের অডিও ক্লিপ দিতে পারবেন ব্যবহারকারীরা। সম্প্রতি ডব্লিউএবেটাইনফো একটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেটা অনুযায়ী স্ট্যাটাসে গিয়ে মাইক্রোফোন বাটনে ক্লিক করে অডিও রেকর্ড করতে পারবেন। সেখানেই অডিওটি স্ট্যাটাসে দেবার অপশন মিলবে।

ইন্টারনেট ছাড়াই মেসেজ
ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। যেখানে ইন্টারনেট নেই, সেখানেই হোয়াটসঅ্যাপের প্রক্সি সার্ভারকে কাজে লাগিয়ে আপনি মেসেজ করতে পারবেন। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই সেখানে ভলান্টিয়ার এবং অর্গানাইজেশনের দ্বারা সেটআপ করা প্রক্সি সার্ভারের মাধ্যমেই কাজ করবে হোয়াটসঅ্যাপ।

চ্যাট ফিল্টার সুবিধা
হোয়াটসঅ্যাপে এখন পাওয়া যাবে চ্যাট ফিল্টারের সুবিধা। এর ফলে হোয়াটসঅ্যাপে যেকোনো মেসেজ খুঁজে পেতে সহজ হবে। হোয়াটসঅ্যাপের চ্যাট ফিল্টারে রয়েছে তিনটি বিভাগ। অল, গ্রুপ এবং আনরেড। অল-এর মধ্যে থাকবে সমস্ত মেসেজ। আনরেড-এখানে থাকবে আপনার না পড়া সমস্ত মেসেজ। আর গ্রুপ-এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের বিভিন্ন গ্রুপে আসা মেসেজগুলো থাকবে।

Continue Reading

Trending