Tech News

আজ থেকে ইউন্ডোজ ১০ আপডেট করতে পারবেন ব্যবহারকারীরা

Published

on

প্রযুক্তি ডেস্ক : আজ থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল ইউন্ডোজ ১০। উইন্ডোজ ৭ ও ৮/৮.১ ব্যবহারকারীরা বিনামূল্যে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেমটিতে আপ্রগ্রেড করে নিতে পারবেন। বিশ্বের ১৯০ টি দেশের ইউন্ডজ ব্যবহারকারীরা আজ থেকেই উইন্ডোজ ১০ এ হালনাগাদ করতে পারবেন।

একই সাথে উইন্ডোজের নতুন করে আর কোন সংস্করণ বাজারে না ছাড়ারও পরিকল্পনা করছে এই সফটওয়্যার জায়ান্ট। একবার উইন্ডোজ ১০ এ হালনাগাদ করে নিলেই আগামী ১০ বছর বিনামূল্যে আপডেট পেতে থাকবেন ব্যবহারকারীরা। এর পর সাবস্ক্রিপশন পদ্ধতিতে নির্দিষ্ট ফি দিয়ে বছর বছর হালনাগাদ করে নেয়া যাবে অপারেটিং সিস্টেমটি।

উইন্ডোজের এই সংস্করণটিকে বলা হচ্ছে মাল্টি প্লাটফর্ম অপারেটিং সিস্টেম। অর্থাৎ বহন যোগ্য ডিভাইস যেমন মোবাইল, ট্যাবলেট, থেকে শুরু করে ডেস্কটপ কম্পিউটার পর্যন্ত সবগুলোতেই এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘উইন্ডোজ ১০ শুধু মাইক্রোসফটেই নয় পুরো প্রযুক্তি দুনিয়াতেই নতুন যুগের সূচনা করবে।’

মাইক্রোসফটের দাবি, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম হবে অধিক দ্রুতগতির, অধিক নিরাপদ ও সহজ। নতুন এই অপারেটিং সিস্টেমে জনপ্রিয় স্টার্ট বাটন ফিরে আসছে যা উইন্ডোজ ৮ এ সরিয়ে ফেলেছিল মাইক্রোসফট।

এ ছাড়াও ফিচার হিসেবে উন্নত ডিজিটাল সহকারী ‘কর্টানা’, ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে মাইক্রোসট এজ নামের একটি ব্রাউজার থাকছে উইন্ডোজ ১০ এর সাথে। দীর্ঘদিন থেকে কনজিউমার বিল্ড এর মাধ্যমে ব্যবহারকারীদের মতামত নিয়ে এর আনুষ্ঠানিক সংস্করণ ছাড়া হল। সূত্র: বিবিসি

বাংলাদেশেরপত্র/ এডি/ এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version