Connect with us

Software

বিপজ্জনক ফর্ম পূরণ থেকে সুরক্ষায় ক্রোমে ‘Disable autofill for mixed form‘

Published

on

নিজস্ব প্রতিবেদক:
ব্যবহারকারীকে বিপজ্জনক ফর্ম পূরণের মাধ্যম তথ্য চুরি থেকে বাঁচাতে ফ্ল্যাগ ফিচারে উন্নয়ন করেছে গুগল ক্রোম। ক্রোমের উন্নয়নকৃত এই ফিচারটি ঝুঁকিপূর্ণ সাইট গুলোর স্বয়ংক্রিয় তথ্য পূরণ থেকে ব্যবহারকারীকে ব্যক্তিগত তথ্যের হ্যাকিং-এর হাত থেকে সুরক্ষা দিবে। সূত্র : টেকডোজ।

এই ফ্ল্যাগ ফিচার “ডিজেবল অটোফিল ফর মিক্সড ফরমস” নামে আসবে এবং ফিচারটি সকল ধরনের তথ্য (যেমন- ইমেইল আইডি, এক্সেসিং অ্যাড্রেস) স্বয়ংক্রিয়ভাবে পূরণ থেকে রক্ষা করবে। তবে এই সুরক্ষা কেবল মাত্র এইচটিটিপি সাইটগুলোর জন্য প্রযোজ্য হবে।

এই ফ্ল্যাগ ফিচার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ঝুঁকিপূর্ণ কোন সাইট পরিলক্ষিত করলে ব্যবহারকারীকে সতর্কবার্তা পাঠাবে।

সতর্কবার্তায় তথ্য চুরি, ফাঁস এবং হ্যাক হওয়ার সম্ভাবনার কথা “ফর্মে পূরণকৃত তথ্য অনিরাপদ সংযোগের মাধ্যমে প্রেরণ করা হচ্ছে এবং আপনার তথ্য যেমন- আপনার পাসওয়ার্ড, ইমেইল, বার্তা বা ক্রেডিট কার্ডের বিবরণ ইত্যাদি প্রেরণ করা হতে পারে, যা তৃতীয় পক্ষের কাছে ফাঁস হতে পারে” এমন ভাবে উল্লেখ থাকবে।

সতর্কবার্তায় ব্যবহারকারীর জন্য ২ টি অপশন দেওয়া হবে। তিনি চাইলে ফর্ম পূরণ করে সাবমিট করতে পারবেন অথবা তথ্য সুরক্ষায় তিনি সাইটে প্রবেশ থেকে বিরত থাকতে পারবেন।

ফ্ল্যাগ ফিচারটি স্বয়ংক্রিয় তথ্য পূরণের বিরুদ্ধে হলেও ভেরিফাইড এবং নিরাপদ সাইটের ক্ষেত্রে স্বয়ংক্রিয় তথ্য পূরণে কোন সমস্যা ছাড়াই কাজ করবে।

ব্যবহারকারীরা এই ফ্ল্যাগ ফিচার চালু করতে চাইলে গুগল Chrome 86 Canary-এর সার্চ বারে chrome://flags লিখে এন্টার দিয়ে “Disable autofill for mixed forms” এবং “Mixed forms interstitial” নামে ফাইল দু’টি আনেবল করে দিলেই এই সেইফটি ফিচারটি অন হয়ে যাবে।

অক্টোবরের শেষ দিকে এই ফ্ল্যাগ ফিচার চালু করবে ক্রোম। লিনাক্স, অ্যান্ড্রোয়েড, ম্যাক এবং উইন্ডোজ ব্যবহারকারীরা এই সুবিধাটি উপভোগ করতে পারবেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Computer

উইন্ডোজ ১১ ইনস্টল করতে চান?

Published

on

নিউজ ডেস্ক:
সম্প্রতি নতুন কম্পিউটার অপরেটিং সিস্টেম (ওএস) উইন্ডোজ ১১ অবমুক্তের ঘোষণা দিয়েছে বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। প্রথম লুকেই কম্পিউটার ব্যবহারকারীরা নতুন এই সিস্টেমের প্রেমে পড়ে গেছেন!

কিন্তু বিপত্তি হচ্ছে, নতুন উইন্ডোজ অবমুক্তের ঘোষণা এলেও এর চূড়ান্ত সংস্করণ এখনো তারা অনলাইনে উন্মুক্ত করেনি। নিয়ম অনুযায়ী তারা শুরুতে কেবল উইন্ডোজের বেটা/ ডেভেলপার সংস্করণ উন্মুক্ত করেছে। এই সংস্করণটি স্থিতিশীল সংস্করণ নয়, ব্যবহারকারী টুকটাক নানান সমস্যায় পড়তে পারেন। এরকম সমস্যাগুলোকে সনাক্ত করে সমাধান করার পরই মাইক্রোসফট চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত করবে।

তবে নতুন সংস্করণটির দৃষ্টি নন্দন ডিজাইন, ফিচার ও ইন্টরফেস দেখে যারা আর তর সইতে পারছেন না, তারা জেনে নিন ইনস্টল করার পদ্ধতি। আপনি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হলে এই ৩ ধাপেই উইন্ডোজ ১১-তে আপগ্রেড বা ইনস্টল করতে পারবেন :

১. হেলথ চেক করে দেখুন আপনার কম্পিউটারের কনফিগারেশন উইন্ডোজ ১১-এর উপযোগী কিনা। পিথি হেলথ চেক টুলটি https://aka.ms/GetPCHealthCheckApp লিংক থেকে ডাউনলোড শেষে ইনস্টল করে চেক করুন।

২. কম্পিউটার স্টাট/রিস্টার্টের মুহূর্তে কিবোডের F2 কিংবা Delete বাটন চেপে মাদারবোডের বায়োসে প্রবেশ করুন। সেখানের Peripherals বা অন্য কোনো অপশনে গিয়ে Trusted Platform Module (TPM) সংক্রান্ত অপশনটা Enable/On করে দিন। এরপর F10 চেপে সেভ করে বের হয়ে আসুন।

৩. সবশেষে কম্পিউটারের সেটিংসে (Start > Settings) গিয়ে সবার নিচে Windows Insider Program সিলেক্ট করুন। আপনার হটমেইল বা আউটলুক ইমেইল লগইন করা না থাকলে সেখানে সাইন ইন করুন। এরপর Pick your insider settings option এ ক্লিক দিয়ে Beta channel (Recommended) সিলেক্ট করুন। এরপর সেটিংসের (Start > Settings) Windows Update অপশনে গিয়ে আপডেট/আপগ্রেড/ইনস্টল করুন।

কম্পিউটারের ন্যূনতম কনফিগারেশন :

প্রসেসর : ১ গিগাহার্জ বা তারও বেশি গতির ২ বা ততোধিক কোরের ৬৪-বিটের প্রসেসর।
র‌্যাম : ৪ গিগাবাইট।
স্টোরেজ : হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট+ ফাঁকা স্পেস।
সিস্টেম ফার্মওয়্যার : ইউইএফআই, সিকিউর বুট বান্ধব।
টিপিএম : ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) ২.০।
গ্রাফিকস : কমপক্ষে ডিরেক্টএক্স ১২ সমর্থন করতে হবে, এর সঙ্গে উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (ডব্লিউডিডিএম) ২.০ ড্রাইভার থাকতে হবে।
ডিসপ্লে : ৯ ইঞ্চির বেশি এইচডি (৭২০ পিক্সেল) রেজল্যুশন।

এছাড়া উইন্ডোজের আইএসও ফাইল অনলাইন থেকে ডাউনলোড করে সেটি ISO to bootable USB Tool দিয়ে পেনড্রাইভে বার্ন/রাইট করে গতানুগতিকভাবে সেটা থেকে সেটআপ দেয়া যাবে।

সূত্র : ইন্টারনেট।

Continue Reading

Computer

উইন্ডোজ ১১-তে সরাসরি চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ

Published

on

নিউজ ডেস্ক:
সম্প্রতি ‘হোয়াটস নেক্সট ফর উইন্ডোজ’ আয়োজনে নিজেদের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ দেখিয়েছে মাইক্রোসফট। এই অপারেটিং সিস্টেমে সহজেই অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে পারবেন ব্যবহারকারীরা। মাইক্রোসফট নিজেই এ খবর সম্পর্কে জানিয়েছে।

এতদিন উইন্ডোজে বিভিন্ন ইমুলেটর ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারতেন ব্যবহারকারীরা। মাইক্রোসফট এ বাধাটিই আর রাখছে না। নতুন উইন্ডোজে সরাসরি স্টার্ট মেনু থেকে অ্যাপ নির্বাচন করে নিতে পারবেন আগ্রহীরা। চাইলে টাস্কবারেও আইকন সেভ করে রাখা যাবে।

মাইক্রোসফটের অ্যাপ স্টোরেই পাওয়া যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ। আবার কেউ চাইলে অ্যামাজনের অ্যাপ স্টোর থেকেও ইনস্টল করে নিতে পারবেন। গোটা অভিজ্ঞতাটিকে মসৃণ করতে ‘ইনটেল ব্রিজ প্রযুক্তি’ ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। আয়োজনের কিনোটে এ প্রসঙ্গে জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান পণ্য কর্মকর্তা পানোস পানায়।

এএমডি সিস্টেমেও যে অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে, তা-ও নিশ্চিত করেছে মাইক্রোসফট।

Continue Reading

Computer

উইন্ডোজ ১১ -এর নকশা ফাঁস

Published

on

এখনও আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১১ দেখায়নি মাইক্রোসফট। কথা রয়েছে ২৪ জুন ভার্চুয়াল এক আয়োজনের মধ্য দিয়ে উইন্ডোজের নতুন সংস্করণটি আনবে তারা। কিন্তু এরই মধ্যে ফাঁস হয়ে গেছে নতুন উইন্ডোজের নকশা।

টুইটারে রীতিমতো ভিডিও আপলোড করে নতুন উইন্ডোজ ১১ এর নকশার কিছুটা দেখিয়ে দিয়েছেন প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের জ্যেষ্ঠ সম্পাদক টম ওয়ারেন।

এ নিয়ে বিস্তারিত প্রতিবেদনও প্রকাশিত হয়েছে সাইটটিতে। ফাঁস হওয়া নকশায় দেখা গেছে নতুন উইন্ডোজের ডিফল্ট ওয়ালপেপার। আপাতত ধারণা করা হচ্ছে, ডার্ক ও লাইট দুই মোডেই ওয়ালপেপারটি পাওয়া যাবে। ভার্জ দাবি করছে, ফ্লো, গ্লো এবং ক্যাপচার্ড মোশন নামে কয়েক ধাঁচের ওয়ালপেপারের দেখা মিলবে নতুন উইন্ডোজ সংস্করণে। চূড়ান্তভাবে কোনটিকে দেখা যাবে তা এখনই বলা যাচ্ছে না।

ফাঁস হওয়া ভিডিওতে উইন্ডোজ ১১ এর উইজেট এবং টাস্কবারেও পরিবর্তন চোখে পড়েছে। বাম পাশের বদলে স্ক্রিনের ঠিক মাঝ বরাবর চোখে পড়েছে নতুন টাস্কবারটিকে। এ ছাড়াও সংবাদ, আবহাওয়া বার্তা এবং অন্যান্য ওয়েব কনটেন্টের জন্য উইন্ডোজ উইজেট আনার ব্যাপারে বলছে মাইক্রোসফট।

কথা ছিল, উইন্ডোজ ১০ এর পর আর কোনো উইন্ডোজ সংস্করণ আসবে না। কিন্তু কিছুদিন আগেই মত পাল্টানোর আভাস দেন মাইক্রোসফট প্রধান নির্বাহী ও সম্প্রতি চেয়ারম্যান নির্বাচিত সত্য নাদেলা। পরবর্তী প্রজন্মের উইন্ডোজ আনার খবরও জানান তিনি। এর পরপরই ২০২৫ সালের অক্টোবরের পর আর উইন্ডোজ আপডেট না আনার খবর জানায় প্রতিষ্ঠানটি।

Continue Reading

Trending