Connect with us

Social Media

বিক্রয়কেন্দ্র ও সেবার খোঁজ মিলবে হোয়াটসঅ্যাপে

Published

on

টেক এক্সপ্রেস ডেস্ক:
অ্যাপের মাধ্যমে বিক্রয়কেন্দ্র ও সেবা অনুসন্ধানের নতুন ফিচার পরীক্ষা করছে হোয়াটসঅ্যাপ। আপাতত ব্রাজিলের সাও পাওলোতে চলছে পরীক্ষাটি। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা একটি ডিরেক্টরি পাচ্ছেন অ্যাপেই। ফেইসবুকের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদন বলছে, এবারই প্রথম এরকম কোনো ফিচার হাতে পেলেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। ফেইসবুক ও ইনস্টাগ্রামের মতো হোয়াটসঅ্যাপ থেকেই বিজ্ঞাপন প্রচারের সুযোগ নেই।

ফলে “এটি মানুষ যেভাবে হোয়াটসঅ্যাপে বাণিজ্যিক প্রক্রিয়া শুরু করছে তার একটি প্রাথমিক উপায় হতে পারে,” – এমনটাই মনে করছেন ফেইসবুকের ব্যবসায়িক মেসেজিংয়ের ভাইস প্রেসিডেন্ট ম্যাট ইডেমা। ইডেমা আরও বলছেন, মানুষ এতোদিন মোড়কের উপর বা ওয়েবসাইটে নিজ নিজ ব্যবসার হোয়াটসঅ্যাপ নাম্বার দিয়ে রাখতেন ক্রেতাদের সঙ্গে চ্যাট করার জন্য। অনেকে আবার ফেইসবুকে বিজ্ঞাপন দিতেন হোয়াটসঅ্যাপ চ্যাটে ব্যবহারকারীদের নিয়ে আসার জন্য। কোভিড-১৯ মহামারীতে অনলাইনে বেড়েছে খুচরা বিক্রেতাদের ভিড়। ফেইসবুক মালিকানাধীন অ্যাপগুলোতেও আসতে দেখা গেছে ‘ইন-অ্যাপ’ শপিং ফিচার। জুনে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানান, বিশ্বের বেশ কিছু দেশে ফেইসবুক শপস ফিচারটিকে হোয়াটসঅ্যাপেও পাওয়া যাবে। সাম্প্রতিক বছরগুলোতে ‘প্রডাক্ট ক্যাটালগ’ এবং ‘শপিং কার্টস’ এর মতো কেনাকাটার টুল উন্মোচন করেছে হোয়াটসঅ্যাপ।

সাম্প্রতিক পরীক্ষা সম্পর্কে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তারা সাও পাওলোর কিছু এলাকার খাবার, খুচরা ব্যবসা এবং স্থানীয় সেবার মতো শ্রেণিগুলোকে অন্তর্ভুক্ত করবে। ইডেমা জানিয়েছেন, ভারত ও ইন্দোনেশিয়া ফিচারটির পরিসর বাড়ানোর জন্য পরবর্তী ভালো প্রার্থী। কিছুদিন আগে গোপনতা আপডেট নিয়ে তোপের মুখে পড়েছিল হোয়াটসঅ্যাপ। গোপনতা লঙ্ঘনের কারণে আইরিশ ডেটা সুরক্ষা নিয়ন্ত্রকদের জরিমানার মুখেও পড়তে হয়েছিল প্রতিষ্ঠানটিকে। হোয়াটসঅ্যাপ এবার জানিয়েছে, নতুন ডিরেক্টরি ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের করা অনুসন্ধান ও পাওয়া ফলাফল তারা জানতে পারবে না এবং সংরক্ষণ করবে না। ভবিষ্যতে যে হোয়াটসঅ্যাপ বিজ্ঞাপন আসতে পারে, সে সম্ভাবনা একেবাড়ে উড়িয়ে দেননি ইডেমা।

“বিজ্ঞাপনের পথ অবশ্যই থাকবে, যা ফেইসবুকের মূল ব্যবসা মডেল, আমার মনে হয় দীর্ঘমেয়াদে কোনো না কোনোভাবে এটি হোয়াটসঅ্যাপের ব্যবসায়িক মডেলের অংশে পরিণত হবে।” ইডেমা আরও জানিয়েছেন, বর্তমানে প্রায় দশ লাখ বিজ্ঞাপনদাতা ফেইসবুক ও ইনস্টাগ্রামের ‘ক্লিক টু হোয়াটসঅ্যাপ’ বিজ্ঞাপন ব্যবহার করে থাকে। ২০১৪ সালে এক হাজার নয়শ’ কোটি ডলারের বিনিময়ে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেইসবুক। কিন্তু সেবাটির ফিচার ‘মনেটাইজ’ করার কাজ ধীরগতিতেই করছে প্রতিষ্ঠানটি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

ব্যবহারকারীর ঘুমের সময় জানাবে টিকটক

Published

on

বিশ্বের অন্যতম জনপ্রিয় শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম টিকটক। শর্ট ভিডিও তৈরি করে শেয়ার করা যায়, এমনকি এখান থেকে মাসে লাখ লাখ টাকা আয়ও করা যায়। বিশ্বের অনেক দেশেই নিষিদ্ধ এই চীনা অ্যাপ। তারপরও কমেনি এর জনপ্রিয়তা। সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ মজেছে টিকটকে।

প্রযুক্তি বাজারে যত সাইট আছে তাদের মধ্যে শীর্ষ স্থান প্রথম থেকেই ধরে আছে সাইটটি। বর্তমানে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি। আট থেকে আশি সব বয়সী ব্যবহারকারী আছে এই অ্যাপটির। অনেকে আয়ও করছেন এখান থেকে।

তবে রাত জ্জেগে অনেকেই টিকটক ব্যবহার করেন। নিজের ভিডিওর ভিউ কমেন্ট চেক করেন গভীর রাত পর্যন্ত। বিশেষ করে কিশোর-কিশোরী যারা টিকটক ব্যবহার করছেন তাদের সমস্যা সবচেয়ে বেশি। একবার টিকটক অ্যাকাউন্টে ঢুকলে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় চোখের পলকে। ফলে ঘুমাতে দেরি এবং সকালে উঠতেও দেরি হয়ে যায়।

এবার থেকে ব্যবহারকারীর ঘুমের দিকে নজর রাখবে টিকটক নিজেই। চীনা কোম্পানির এই সোশ্যাল মিডিয়া অ্যাপে যুক্ত হচ্ছে ‘স্লিপ রিমাইন্ডার’ নামে একটি সুবিধা। যা নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে শর্ট ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

নতুন এই ফিচার ব্যবহারে ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানানোর পাশাপাশি ঘুমের পুরোটা সময় নোটিফিকেশন বন্ধ রাখবে টিকটক। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য পরীক্ষামূলকভাবে ফিচারটি চালু করেছে টিকটক।

ফিচারটি চালু হলে টিকটক অ্যাপের সেটিংসে ‘স্ক্রিন টাইম’ অপশনে এটি পাওয়া যাবে। সেখান থেকে ব্যবহারকারীরা ‘স্লিপ রিমাইন্ডার’ অপশনে গিয়ে নিজেদের ঘুমানোর সময় সেট করতে পারবেন। সেই নির্দিষ্ট মুহূর্তে টিকটক ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানাতে নোটিফিকেশন পাঠাবে। এছাড়া ঘুমানোর সময় পরবর্তী সাত ঘণ্টা টিকটকের নোটিফিকেশনও বন্ধ রাখবে প্ল্যাটফর্মটি। যেম নোটিফিকেশনের টুং টাং আওয়াজে ব্যবহারকারীর ঘুমে ব্যাঘাত না ঘটে।

সূত্র: টেকক্রাঞ্চ

Continue Reading

Social Media

হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ ফিরিয়ে আনা যাবে

Published

on

নতুন একটি ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে ‘ডিলিট ফর মি’ অপশনে ডিলিট হওয়া মেসেজ আনডু করা বা পুণরায় ফিরিয়ে আনা যাবে। অনেক সময় কোনো মেসেজ সবার জন্য ডিলিট করতে গিয়ে ভুলবশত শুধুমাত্র নিজের জন্য ডিলিট হয়ে যায়। ব্যবহারকারীদের যেন এমন হয়রানির শিকার আর না হতে হয় সেজন্য এমন অপশন চালু করেছে হোয়াটসঅ্যাপ।

‘অ্যাক্সিডেন্টাল ডিলিট’ নামে নতুন এ ফিচারটি ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে ডিলিট হওয়া কোনো মেসেজ ৫ সেকেন্ড চালু থাকবে বলে জানায় সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ। হোয়াটসঅ্যাপ জানায়, ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইফোনের সব ব্যবহারকারীদের জন্য চালু করা হবে। আগস্ট থেকে এর পরীক্ষামূলক কার্যক্রম কিছু অ্যান্ড্রয়েড ও আইফোনে চলছে।

‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনটি ২০১৭ সাল থেকে হোয়াটসঅ্যাপে চালু হয়। ভুল বশত কোনো ম্যাসেজ কোথাও চলে গেলে ব্যবহারকারিদের সেখান থেকে রেহাই দেওয়ার জন্য অপশনটি চালু করা হয় বলে মন্তব্য করে টেকক্র্যাঞ্চ। প্রথমে অপশনটির স্থায়িত্বকাল সাত মিনিট করা হলেও পরে তা বাড়িয়ে ৬০ ঘণ্টা করা হয়।

Continue Reading

Social Media

ইউটিউবে আপত্তিকর কমেন্ট করলে শাস্তি

Published

on

কমেন্ট বক্সে টক্সিক কমেন্ট বা আপত্তিকর কমেন্ট করলে তা সরিয়ে ফেলার নোটিফিকেশন দেবে ইউটিউব। কোনো ব্যবহারকারীর কমেন্ট ইউটিউবের কমিউনিটি গাইডলাইন নীতিমালা ভাঙলে নোটিফিকেশন পাঠিয়ে সতর্ক করা হবে।

এরপরও যদি ব্যবহারকারী ক্রমাগত টক্সিক বা আপত্তিকর মন্তব্য করতে থাকে তবে শাস্তি হিসেবে ‘টাইমআউট’ ভোগ করতে হবে। এর ফলে ২৪ ঘণ্টার জন্য ব্যবহারকারী কমেন্ট করার ক্ষমতা হারাবেন।

তবে ব্যবহারকারী যদি মনে করেন তার কমেন্টে আপত্তিকর কিছু লেখা ছিল না তবে তারা ফিডব্যাক শেয়ার করতে পারেন। এতে টাইমআউট সরিয়ে ফেলা হবে কিনা তা জানা যায়নি। অচিরেই ফিচারটির আপডেট পাঠাবে ইউটিউব।

এক ব্লগ পোস্টে তারা জানিয়েছে, ফিচারটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর সময় ইতিবাচক ফল পাওয়া গেছে।

ব্যবহাকারীদের সতর্ক করার পর টক্সিক কমেন্টের পরিমাণ কমানো সম্ভব হয়েছে। এর আগে পপ আপ নোটিফিকেশন দিয়ে কমেন্টে শ্রদ্ধাবোধ বজায় রাখার অনুরোধ জানাত ইউটিউব। এবার তারা আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে। সূত্র : এনগ্যাজেটস

Continue Reading

Trending