- Advertisement -

সিসিআই তদন্তের বিরুদ্ধে আদালতে ফ্লিপকার্ট-অ্যামাজন

- Advertisement -

নিউজ ডেস্ক:
ভারতের কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার (সিসিআই) ফের তদন্ত প্রক্রিয়া আটকাতে আদালতের মুখোমুখি হয়েছে ফ্লিপকার্ট ও অ্যামাজন। গত সপ্তাহে কর্ণাটক হাইকোর্ট সিসিআইকে ফ্লিপকার্টের বিরুদ্ধে তদন্ত অব্যাহত রাখার অনুমতি দেয়।

সেই নির্দেশকেই ডিভিশন বেঞ্চে চ্যালেঞ্জ করেছে ওয়ালমার্ট-মালিকানাধীন ভারতীয় ই-কমার্স সংস্থাটি। ফ্লিপকার্টের আবেদনের সঙ্গে তাদের বিষয়টিও যুক্ত করার আর্জি জানিয়েছেন অ্যামাজনের কৌঁসুলি। সেই আর্জি গৃহীত হয়েছে। খবর রয়টার্স ও পিটিআই।

গত ১১ জুন কর্ণাটক হাইকোর্ট অ্যামাজন ও ফ্লিপকার্টের রিট পিটিশন খারিজ করে দিয়ে সিসিআইকে তদন্ত জারি রাখার অনুমতি দিয়েছিল। গোটা বিষয়টির সূত্রপাত প্রায় ১৮ মাস আগে। দিল্লির ছোট ও মাঝারি ব্যবসায়ীদের একটি সংগঠন দিল্লি বেপার মহাসংঘ (ডিভিএম) ফ্লিপকার্ট ও অ্যামাজনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সিসিআইয়ের কাছে লিখিত দাবি জানায়।

তাদের অভিযোগ, ফ্লিপকার্ট ও অ্যামাজন প্রতিযোগিতা-বিরোধী কাজকর্মে লিপ্ত, খরচের তুলনায় কম দামে পণ্য বিক্রি করছে এবং কিছু বিক্রেতাকে অন্যদের তুলনায় বাড়তি সুযোগ-সুবিধা দিচ্ছে। কম্পিটিশন আইনের ৩ ও ৪ নম্বর ধারার আওতায় ডিভিএম এ অভিযোগগুলো দায়ের করেছিল।

ডিভিএমের দেয়া তথ্যের ভিত্তিতে গত বছর জানুয়ারিতে সিসিআই ডিরেক্টর জেনারেলকে তদন্ত করার নির্দেশ দেয়। সিসিআইয়ের ওই নির্দেশ গত বছরের ফেব্রুয়ারি মাসে কর্ণাটক হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করে চ্যালেঞ্জ করে অ্যামাজন। তারপর সেই মাসেই হাইকোর্ট সিসিআইয়ের তদন্ত স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল।

Comments (0)
Add Comment