Connect with us

eCommerce

৫ মাসে ইকমার্স খাতে প্রবৃদ্ধি ছাড়িয়েছে ১০ বছরের থেকেও বেশি!

Published

on

নিউজ ডেস্ক:
দেশের প্রথম ই-কমার্স সাইট কোনটি তা জানা না গেলেও বাংলাদেশের ইতিহাসে ই-কমার্স খাত শুরু হয়েছিল ১০-১১ বছর আগে বলে অনুমান করা হয়। সম্প্রতি করোনা মহামারীর গত ৫ মাসে এর জনপ্রিয়তা বহুগুন বেড়ে গেছে বলে মনে করছেন এই খাতের নীতি নির্ধারক, উদ্যোক্তা, সংগঠকরা।

তারা জানান, করোনাকালে দেশের মানুষ বিশেষ করে রাজধানী ঢাকায় বসবাসকারী বেশিরভাগ মানুষ ই-কমার্স নির্ভর হয়ে পড়ে। যার মধ্যে বেশি আলোচিত ছিল গ্রোসারি (নিত্যপ্রয়োজনীয় জিনিস বা মুদি আইটেম), যা এই খাতকে প্রায় শতভাগ প্রবৃদ্ধি এনে দিয়েছে।

জানা গেছে, ইদানিং ফেসবুকনির্ভর ই-কমার্সগুলোর মধ্যে কিছু প্রতিষ্ঠান বেশ শক্তিশালী হয়েছে। অনেক পেজ এসেছে। প্রাতিষ্ঠানিক ই-কমার্স প্রতিষ্ঠানও এই সময়ে চালু হয়েছে একাধিক। রাইড শেয়ার প্রতিষ্ঠান ‘সহজ’ চালু করেছে ‘সহজ ফুড’। এই সেবার আওতায় প্রতিষ্ঠানটি গ্রোসারি ও ওষুধ ঘরে পৌঁছে দিচ্ছে। এছাড়াও কিছু ইকমার্স সাইট চালু হয়েছে বিভিন্ন বিশেষায়িত আইটেম নিয়ে। ছোটদের পণ্য নিয়ে ভালো করছে আলাদিন ডট কম। অর্গানিক ফুডের প্রতিষ্ঠান হিসেবে সুনাম কুড়িয়েছে নিওফার্মার। ইভ্যালি ও প্রিয়শপ ডট কম চালু করেছে গ্রোসারি সার্ভিস।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনাকালে লকডাউনের সময় এবং এলাকাভিত্তিক লকডাউনে ই-কমার্স খাত বড় ভূমিকা রেখেছে। তিনি বলেন, ‘আমরা গত ১০-১১ বছর ধরে ই-কমার্সকে আমরা যতটা জনপ্রিয় করতে চেয়েছি, গত পাঁচ মাসে তার চেয়ে অনেক বেশি জনপ্রিয় করতে পেরেছি। প্রায় সব পর্যায়ের লোকজন এখন বুঝতে পেরেছেন ই-কমার্স কী।’ তার দাবি, গত পাঁচ মাসে ই-কমার্সে ৫০ শতাংশের বেশি কেনাকাটা বেড়েছে।

প্রতিমন্ত্রী জানান, ই-কমার্সকে সারাদেশে ছড়িয়ে দিতে ফুড ফর নেশন, একশপের মতো উদ্যোগ গ্রহণ করেছে সরকার। ই-কমার্সের এমন প্রবৃদ্ধি ধরে রাখতে পারলে ২০২৫ সালে ই-কমার্স বাজারের আকার হবে ১০ হাজার কোটি টাকার বেশি। ২০২৫ সালের মধ্যে এই খাতে আরও ৫ লাখ কর্মসংস্থান তৈরি হবে বলে আশাবাদী তিনি।

গ্রোসারিনির্ভর ই-কমার্সের বড় প্ল্যাটফরম চালডালের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) জিয়া আশরাফ বলেন, ‘গত কয়েক মাসে ই-কমার্সে প্রায় শতভাগ গ্রোথ হয়েছে। এটা এই শিল্পের জন্য ইতিবাচক।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আশাকরি, পরিস্থিতি স্বাভাবিক হলেও এই গ্রোথটা থাকবে।’ কারণ, মানুষের এখন অভ্যাসের পরিবর্তন হচ্ছে। ঘরে বসেই সব পাচ্ছেন। তাহলে কষ্ট করে কেন আর বাইরে যাবেন- প্রশ্ন করেন তিনি। তিনি জানান, এই সময় ই-কমার্সে গ্রোসারির চাহিদা বেড়েছে। অনেকেই-কমার্স প্রতিষ্ঠানে গ্রোসারি আইটেম নিয়ে এসেছেন। ফলে ক্রেতা বেড়েছে এবং ক্রেতাদের পছন্দ (প্রতিষ্ঠান) করার সুযোগও বেড়েছে।

করোনার এই সময়ে বিলাসী পণ্য বা দামি পণ্য বিক্রি কম হচ্ছে উল্লেখ করে জিয়া আশরাফ বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় জিনিস বেশি বিক্রি হচ্ছে এখন।’ উদাহরণ দিয়ে তিনি বলেন, ‘ধরা যাক, কেউ একটা মোবাইল কিনলেন অনলাইন থেকে। সেটা হয়তো বছরে একবারই। কিন্তু নিত্যপ্রয়োজনীয় আইটেম তো সব সময় লাগছে। ফলে আমাদের ফোকাসও এখন গ্রোসারিতে।’

তিনি আরও বলেন, ‘আগে আমাদের প্রতিদিন অর্ডার নেওয়ার সক্ষমতা ছিল ২ হাজার ৪০০ থেকে ২ হাজার ৭০০। এখন তা হয়েছে ৫ থেকে ৬ হাজার। আমরা এটাই এখন ডেলিভারি দিচ্ছি। অর্ডার তো আসে অনেক। সব নেওয়ার সক্ষমতা আমাদের নেই।’ তিনি জানান, করোনার এই সময়ে তারা একাধিক ওয়্যারহাউস খুলেছেন, লোকবল বাড়িয়েছেন ভালো সার্ভিস দেওয়ার জন্য। করোনাকালে চালডাল ডট কম থেকে ৩০০ টাকার বেশি পণ্য কিনলে তারা ডেলিভারি চার্জ নিচ্ছেন মাত্র এক টাকা।

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সংগঠন ই-ক্যাবের (ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সাধারণ সম্পাদক মো. আবদুল ওয়াহেদ তমাল মনে করেন, দেশে এই সময়ে ই-কমার্সে গ্রোথ হয়েছে ৭০-৭৫ ভাগ। ভবিষ্যতেও এই গ্রোথ ধরে রাখা সম্ভব হবে। কারণ, হিসেবে দেশে ‘ডিজিটাল বায়ার’ বেড়েছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘ই-কমার্সের উত্থানে অনেক ফিজিক্যাল শপ ভবিষ্যতে বন্ধ হয়ে যাবে।’ তবে তিনি মনে করেন, এই খাতে অনেক ধরনের প্রতারণাও হচ্ছে। আগে সেসব বন্ধ করতে হবে। এটা করতে পারলে আস্থার ভিতটা আরও শক্ত হবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন,‘নীতিমালা দিয়ে হবে না,এসব বন্ধ করতে হলে আইন লাগবে।’

আবদুল ওয়াহেদ তমাল বলেন,‘এই সময়ে অনেক উদ্যোক্তা তৈরি হয়েছে। তাদেরকে নীতিমালা ও আইনের আওতায় আনতে হবে। পেমেন্ট নিয়ে এখনও সমস্যা রয়ে গেছে। আস্থার জায়গা তৈরি করতে হলে এটা দূর করতে হবে। বড় বড় অনেক প্রতিষ্ঠানও পেমেন্ট ও রিফান্ড নিয়ে ঝামেলা করে, দীর্ঘ সময় নেয়। সেসব দূর করতে পারলে এই খাতের প্রবৃদ্ধি এখনের চেয়ে বেশি হবে।’

স্বাভাবিক সময়ের তুলনায় এখন দেশের চেইন সুপার মার্কেটগুলোর অনলাইনেও বিক্রি বেড়েছে। মীনাবাজার, স্বপ্ন, আগোরা, ইউনিমার্টের অনলাইনে বিক্রি অন্য সময়ের তুলনায় কয়েকগুণ বেড়েছে। মীনাক্লিক সূত্রে জানা গেছে, অন্য সময়ের তুলনায় বর্তমানে মীনাক্লিকের অর্ডার ৪-৫ গুণ বেড়েছে। বর্তমানে প্রতিদিন অর্ডার আসছে ১২০০-১৫০০। কখনও কখনও এর বেশিও।

অনেক ই-কমার্স প্ল্যাটফর্মেও ছোট ছোট উদ্যোক্তা, মার্চেন্টদের যুক্ত হওয়ার হার বেড়েছে। নিজেদের সাইট থাকার পাশাপাশি বড় মার্কেটপ্লেসে নিজেদের সাইটকে সাজিয়েছেন অনেকে। এরকমই একজন উদ্যোক্তা নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে জানান, বড় বড় মার্কেটপ্লেসের (দারাজ, ইভ্যালি, আজকেরডিল ইত্যাদি) ভিজিটর বেশি। সেখানে নিজের প্রতিষ্ঠানকে একটা বড় পরিমণ্ডলে নিয়ে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে। এই সুযোগও নেওয়া উচিত। তাহলে আমাদের মতো ছোট ছোট প্রতিষ্ঠানগুলোর ওপর ক্রেতাদের আস্থা বাড়বে। কারণ, হিসেবে তিনি উল্লেখ করেন,আমরা কোনও খারাপ পণ্য দিলে ক্রেতা অন্তত ওই মার্কেটপ্লেসকে ধরতে পারবে। সংশ্লিষ্টরা বলছেন, ই-কমার্সের প্রবৃদ্ধিতে এটাও অনেক বড় ভূমিকা রাখছে।

গত কোরবানি ঈদে অনেক ই-কমার্স প্রতিষ্ঠান, মার্কেটপ্লেস, সাধারণ প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠান ওয়েবসাইট, অ্যাপ ইত্যাদি তৈরি করে কোরবানির পশু বিক্রি করে। ই-ক্যাবের দেওয়া এক হিসাবে দেখা গেছে, এবার অনলাইনে অন্তত ২৭ হাজার গরু বিক্রি হয়েছে। ছাগল, ভেড়ার সংখ্যাও কম নয়। এছাড়া এই হিসাবের বাইরে আরও লাখখানেক কোরবানির পশু বিক্রি হয়েছে বিভিন্ন অনলাইন প্ল্যাটফরম, অনলাইন শপ ইত্যাদি থেকে পরোক্ষভাবে। সংগঠনটির দাবি, অন্তত ৫ লাখ গরু ফেসবুকসহ বিভিন্ন প্ল্যাটফরমে প্রদর্শিত হয়েছে, যা অন্যান্য বছরের তুলনায় কয়েকগুণ বেশি।

আর এসবই ই-কমার্স খাতে প্রবৃদ্ধি বাড়িয়েছে কয়েকগুণ বলে অভিমত সংশ্লিষ্টদের।

প্রতিবেদন : বাংলাট্রিবিউন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eCommerce

ই-কমার্স খাতে শৃঙ্খলা ফেরাতে যে সিদ্ধান্ত নিল সরকার

Published

on

নিউজ ডেস্ক:
দেশে ক্রমবর্ধমান ই-কমার্স খাতে জবাবদিহিতা প্রতিষ্ঠা ও প্রতারণা ঠেকাতে একটি নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী, আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী সাংবাদিকদের বলেন, আজকের বৈঠকে কয়েকটি সিদ্ধান্ত হয়েছে। শের ই-কমার্স খাতে শৃঙ্খলা আনতে একটি রেগুলেটরি কমিশন গঠন করা হবে।’ ‘ডিজিটাল প্রতারণা হলে যেন বিচার করা যায়, সেজন্য ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এবং মানি লন্ডারিং অ্যাক্টে কিছু সংশোধন আনতে হবে। সেই ব্যাপারে আমরা একমত হয়েছি।’

তিনি বলেন, প্রতিটি ই-কমার্স প্রতিষ্ঠানকে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া ই-কমার্স ব্যবসা করা যাবে না। গত বৃহস্পতিবার থেকেই এসব বিষয়ে কাজ শুরু করা হবে বলে তিনি জানান।

সম্প্রতি ইভ্যালিসহ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে লাখ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্ত হওয়ার পর উচ্চ পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হলো। বাণিজ্যমন্ত্রী আরও জানিয়েছেন, ইভ্যালির সম্পদ খতিয়ে দেখে, গ্রাহক বা মার্চেন্টদের মধ্যে কীভাবে ফেরত দেয়া যায়, তা নিয়েও এই বৈঠকে আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘তারা পেমেন্ট ব্যাক করবে, তাদের তো সেই অ্যাবিলিটিটাই (সামর্থ্য) নাই এখন। হয় তারা (ইভ্যালি) টাকা সরিয়ে নিয়েছে, না হলে অপ্রয়োজনীয় খাতে খরচ করেছে। যেমন ইভ্যালি বিজ্ঞাপনের পেছনে ব্যাপক টাকা খরচ করেছে। সেই টাকা তো ফেরত পাওয়ার কোন সুযোগ নেই। তারা বিভিন্ন জায়গায় স্পন্সর করেছে। এই খেলা সেই খেলার পেছনে র‍্যানডম পয়সা খরচ করে তারা অপচয় করেছে। এখন তো কোন পার্টনারও তারা পাবে না ব্যবসা কন্টিনিউ করার জন্য।”

সেক্ষেত্রে সরকারের দায়বদ্ধতার বিষয়ে প্রশ্ন করা হলে বাণিজ্যমন্ত্রী বলছেন, ”সরকার তো টাকা নেয়নি। সরকার তো সেই লাভের অংশ নেয়নি। তবে দায় এড়াতে চাচ্ছি না বলেই তো সভাগুলো আমরা করছি। দায় নিয়েই আমরা চেষ্টা করছি কীভাবে কী করা যায়।”

তিনি জানান, ইভ্যালির সঙ্গেও সরকারের আলোচনা হবে। তাদের যদি কোন পরিকল্পনা থাকে যে, কীভাবে তারা গ্রাহক ও মার্চেন্টদের দেনা শোধ করবে, সেটা যুক্তিসঙ্গত হলে তাদের সেই সুযোগ দেয়া হতে পারে। তাদের সাথেও কথা বলা হবে যে, তাদের চিন্তা চেতনাটা কী? যদি পারে, তারা কীভাবে দেবে, তাদের দেওয়ার কোন সুযোগ আছে কিনা, যদি তারা পারে একটা প্ল্যান তারা বের করবে। তাদের (ইভ্যালি) সঙ্গে কথা বলব। তাদের কোথায় কী সম্পদ আছে, সরকার কী করতে পারে, সেটা দেখতে হবে আমাদের, সেই চেষ্টা আমরা করব। না হলে আইনি ব্যবস্থা তো আছেই।

তিনি পরামর্শ দিয়ে বলছেন, “পণ্য কেনার আগে গ্রাহকদের সতর্ক হওয়া দরকার। লোভজনক কোন অফার থাকলেই সেখানে যাওয়া ঠিক নয়।”

Continue Reading

eCommerce

ইভ্যালিসহ ১০ ই-কমার্স প্রতিষ্ঠানের দায় নেবে না বাণিজ্য মন্ত্রণালয়

Published

on

ইভ্যালিসহ দেশের ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাপারে আর দায়িত্ব নেবে না বাণিজ্য মন্ত্রণালয়। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আইন শৃঙ্খলা বাহিনী।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে এক বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সেলের মহাপরিচালক ও ডিজিটাল ই-কমার্স সেলের প্রধান হাফিজুর রহমান এ তথ্য জানান।

তিনি জানান, ইভ্যালির টাকা কোথায় গেছে, সেটা জানা যায়নি। দুর্নীতি দমন কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ ব্যাপারে চিঠি দেওয়া হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক তদন্ত করছে বলে জানিয়েছেন তিনি।

বৈঠক শেষ এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আজকের সভায় ইভ্যালিসহ বিভিন্ন ই-কমার্সের বিষয় আলোচনা হয়েছে। যেহেতু প্রতিষ্ঠানগুলো আইন অমান্য করেছে, সুতরাং মন্ত্রণালয় সরাসরি কোনো দায়িত্ব না নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে রেফার করে দেওয়া তারা যাতে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে। এটা হলো কমিটির সুপারিশ।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হবে বলেও জানান হাফিজুর রহমান।

বৈঠকে সভাপতিত্ব করেন মো. হাফিজুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক, এনবিআর, আরজেএসসি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ই-ক্যাব প্রতিনিধিসহ বাণিজ্য মন্ত্রণালয়ে নিযুক্ত ব্যবসাবিষয়ক বিশেষজ্ঞ ব্যারিস্টার তানজিব উল আলম।

এর আগে রোববার (১২ সেপ্টেম্বর) ইভ্যালিসহ ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানে আলাদাভাবে নিরীক্ষা করতে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। ওই চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয়কে নিরীক্ষক নিয়োগ দিয়ে নিরীক্ষা করার পরামর্শ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

অন্য ৯টি ই-কমার্স প্রতিষ্ঠানগুলো হলো- ধামাকা, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, কিউকুম, বুম বুম, আদিয়ান মার্ট, নিড ডটকম ডটবিডি ও আলেশা মার্ট।

গত ২৪ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয় ইভ্যালি ছাড়া অন্য ৯ প্রতিষ্ঠানের ব্যাংক লেনদেন ও আর্থিক তথ্য জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠিয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়কে এই চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

বাণিজ্য মন্ত্রণালয়ের ওই চিঠিতে উল্লেখিত ৯টি ই-কমার্স প্রতিষ্ঠানের সবশেষ আর্থিক অবস্থা, ক্রেতা ও মার্চেন্টদের কাছে মোট দায়ের পরিমাণ এবং প্রতিষ্ঠানগুলোর চলতি ও স্থায়ী মূলধনের পরিমাণ জানতে চাওয়া হয়।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান সোমবার সংবাদমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংক চিঠি দিয়ে তৃতীয় পক্ষের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর নিরীক্ষা করার পরামর্শ দিয়েছে। আর আমরা যে চিঠি দিয়েছিলাম, তার জবাবে প্রতিষ্ঠানগুলোর সার্বিক দিক বাংলাদেশ ব্যাংক পরিদর্শন করছে বলে জানিয়েছে।’

এর আগে বাংলাদেশ ব্যাংক গত জুন মাসে বাণিজ্য মন্ত্রণালয়ের অন্য আরেকটি চিঠির পরিপ্রেক্ষিতে ইভ্যালির ওপর একটি প্রতিবেদন তৈরি করে। ওই প্রতিবেদনে গ্রাহক ও মার্চেন্টদের কাছে ইভ্যালির দেনা ৪০৩ কোটি টাকা আর তাদের চলতি সম্পদের পরিমাণ ৬৫ কোটি টাকায় উঠে আসে।

এদিকে গত মাসে ই-অরেঞ্জের মালিকপক্ষের বিরুদ্ধে অগ্রিম টাকা নিয়ে পণ্য সরবরাহ বা টাকা ফেরত না দেওয়ায় ১ হাজার ১০০ কোটি টাকা আত্মসাতের দায়ে মামলা হয়েছে। এ মামলার আসামিদের মধ্যে ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিন ও তার স্বামী মাসুকুর রহমান এবং প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) আমানউল্লাহ চৌধুরী গ্রেপ্তার হয়েছেন।

এছাড়া এ মামলার অন্য আসামি ই-অরেঞ্জের আরেক মালিক বীথি আকতার ওরফে নাজনীন নাহার ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা কাওসার আহমেদ এখনও গ্রেপ্তার হয়নি। বীথি আক্তার বনানী থানার সাময়িক বরখাস্ত পরিদর্শক (তদন্ত) শেখ সোহেল রানার স্ত্রী ও সোনিয়া মেহজাবিন তার আপন বোন। ভিন্ন এক মামলায় শেখ সোহেল রানাও আসামি। তিনি কয়েকদিন আগে পালাতে গিয়ে ভারতে গ্রেপ্তার হন।

জানা গেছে, সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে তিন দফায় সম্পত্তি, দায়, দেনা ইত্যাদির বিবরণ জমা দিয়েছে ইভ্যালি। এগুলোর সত্যতা যাচাই ও পরবর্তী সিদ্ধান্ত নিতে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে একটি বৈঠক ডেকেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এদিকে, সাত কোটি টাকা পাওনার অংশ হিসেবে সম্প্রতি ইভ্যালিকে আইনি নোটিশ পাঠিয়েছে পণ্য ডেলিভারি প্রতিষ্ঠান পেপারফ্লাই। ইভ্যালির নানা পণ্য বিভিন্ন জায়গায় ডেলিভারি দিয়ে আসছিল পেপারফ্লাই। তবে গত সাত মাস ধরে তারা এর জন্য কোনো টাকা পাচ্ছিল না।

নোটিশে বলা হয়, পাওনা টাকা আদায় করার জন্য পেপারফ্লাই নানাভাবে চেষ্টা করলেও কোনো সাড়া দিচ্ছিল না ইভ্যালি। এ কারণেই পাওনা টাকা ফিরে পেতে তারা ইভ্যালিকে আইনি নোটিশ পাঠিয়েছে।

Continue Reading

eCommerce

ই-অরেঞ্জের অফিস বন্ধ রাখার ঘোষণা

Published

on

ডেলিভারি কার্যক্রম পুনরায় শুরু না করা পর্যন্ত অফিস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জ অনলাইন শপ। ১২ আগস্ট সকালে প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে অফিস বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। তবে, প্রতিষ্ঠানটির কর্মকর্তারা হোম অফিসের মাধ্যমে সকল কার্যক্রম পরিচালনা করবেন বলে জানানো হয়।

এছাড়া গতকাল রিসেলারদের তিনটি গ্রুপ প্রতিষ্ঠানটিতে ভাঙচুর এবং লুটপাটের চেষ্টা চালায় বলেও অভিযোগ করে প্রতিষ্ঠানটি। বুধবার (১১ আগস্ট) ই-অরেঞ্জের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে প্রতিষ্ঠানটির প্রায় ৫০ জন গ্রাহক বিক্ষোভে অংশ নেন। পরবর্তীতে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

সরকারি আদেশ অনুযায়ী লকডাউন শিথিল হওয়ায় ১১ আগস্ট থেকে সমস্ত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যালয় খোলার অনুমতি থাকলেও গতকাল ই-অরেঞ্জের গুলশান কার্যালয়ের সমস্ত কার্যক্রম বন্ধ ছিল।

ই-অরেঞ্জের দাবি, তারা ১৬ আগস্ট ডেলিভারি তালিকা প্রকাশের লক্ষ্যে ১১ আগস্ট অফিসের কার্যক্রম শুরু করলেও কয়েকজন রিসেলার অফিসে এসে বিভিন্ন ধরনের হুমকি-ধমকি ও কর্মকর্তাদের রুমে বন্দী করে রাখাসহ গায়ে হাত তোলার চেষ্টা করে।

বিক্ষুদ্ধ রিসেলাররা গুরুত্বপূর্ণ কাগজপত্রও হাতাহাতি করে বলে অভিযোগ ই-অরেঞ্জ কর্তৃপক্ষের। ফেসবুক পোস্টে তারা জানায়, “রিসেলারদের বারবার অনুরোধ সত্ত্বেও তারা অফিস ত্যাগ করেননি। পরে, গুলশান থানাপুলিশের উপস্থিতিতে রিসেলারগণ অফিস ত্যাগ করেন।”

তবে, অফিস বন্ধ থাকলেও ১৬ তারিখ ডেলিভারির তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ডেলিভারির তারিখও অপরিবর্তিত রাখা হবে।

Continue Reading

Trending