Connect with us

Social Media

বিজ্ঞাপন বাণিজ্য, বড় অঙ্কের জরিমানার মুখে টুইটার

Published

on

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
ব্যবহারকারীদের ফোন নাম্বার এবং ই-মেইলের তথ্যের উপরে ভিত্তি করে বিজ্ঞাপন বাণিজ্যের অভিযোগে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানার মুখোমুখি হতে পারে টুইটার। খবর সিএনএনের। মার্কিন প্রশাসন টুইটারকে এই জরিমানা করতে পারে।

গত ২৮ জুলাই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহারের জন্য টুইটারকে দায়ী করে এক অভিযোগপত্র দিয়েছে ফেডারেল ট্রেড কমিশন। শুধু এই অভিযোগ পত্রের জন্যই ১৫০ থেকে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা গুনতে হতে পারে টুইটারকে।

টুইটার বলছে, ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিজ্ঞাপনগুলোর কোটা পূরণে এই পন্থা অবলম্বন করা হয়েছিল। গত বছরের অক্টোবরের এক স্বীকারোক্তিতে টুইটার জানায়, “অসাবধানতাবশত” ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষায় ব্যবহৃত ব্যক্তিগত তথ্য ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার করা হয়েছি।

মঙ্গলবার ফেডারেল ট্রেড কমিশনের পক্ষ থেকে জানান হয়, তারা টুইটারের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। এর আগে ব্যবহারকারীদের তথ্য বেহাতের অভিযোগে ৫ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা দিয়ে ফেসবুকের সাথে সমঝোতায় এসেছিল টুইটার। যা ইতিহাসে এ পর্যন্ত রেকর্ড পরিমাণ অর্থ জরিমানা।

প্রসঙ্গত, বছরের ২য় ত্রৈমাসিক সময়ে ৬৮৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করার কয়েকদিনের মাঝেই এই অভিযোগপত্র আসে টুইটারের কাছে। যা বারাক ওবামা, বিল গেটসসহ আরও খ্যাতি সম্পন্ন ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাকের ২ সপ্তাহের মধ্যে ঘটেছে।

Highlights

ব্যবহারকারীর ঘুমের সময় জানাবে টিকটক

Published

on

বিশ্বের অন্যতম জনপ্রিয় শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম টিকটক। শর্ট ভিডিও তৈরি করে শেয়ার করা যায়, এমনকি এখান থেকে মাসে লাখ লাখ টাকা আয়ও করা যায়। বিশ্বের অনেক দেশেই নিষিদ্ধ এই চীনা অ্যাপ। তারপরও কমেনি এর জনপ্রিয়তা। সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ মজেছে টিকটকে।

প্রযুক্তি বাজারে যত সাইট আছে তাদের মধ্যে শীর্ষ স্থান প্রথম থেকেই ধরে আছে সাইটটি। বর্তমানে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি। আট থেকে আশি সব বয়সী ব্যবহারকারী আছে এই অ্যাপটির। অনেকে আয়ও করছেন এখান থেকে।

তবে রাত জ্জেগে অনেকেই টিকটক ব্যবহার করেন। নিজের ভিডিওর ভিউ কমেন্ট চেক করেন গভীর রাত পর্যন্ত। বিশেষ করে কিশোর-কিশোরী যারা টিকটক ব্যবহার করছেন তাদের সমস্যা সবচেয়ে বেশি। একবার টিকটক অ্যাকাউন্টে ঢুকলে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় চোখের পলকে। ফলে ঘুমাতে দেরি এবং সকালে উঠতেও দেরি হয়ে যায়।

এবার থেকে ব্যবহারকারীর ঘুমের দিকে নজর রাখবে টিকটক নিজেই। চীনা কোম্পানির এই সোশ্যাল মিডিয়া অ্যাপে যুক্ত হচ্ছে ‘স্লিপ রিমাইন্ডার’ নামে একটি সুবিধা। যা নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে শর্ট ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

নতুন এই ফিচার ব্যবহারে ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানানোর পাশাপাশি ঘুমের পুরোটা সময় নোটিফিকেশন বন্ধ রাখবে টিকটক। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য পরীক্ষামূলকভাবে ফিচারটি চালু করেছে টিকটক।

ফিচারটি চালু হলে টিকটক অ্যাপের সেটিংসে ‘স্ক্রিন টাইম’ অপশনে এটি পাওয়া যাবে। সেখান থেকে ব্যবহারকারীরা ‘স্লিপ রিমাইন্ডার’ অপশনে গিয়ে নিজেদের ঘুমানোর সময় সেট করতে পারবেন। সেই নির্দিষ্ট মুহূর্তে টিকটক ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানাতে নোটিফিকেশন পাঠাবে। এছাড়া ঘুমানোর সময় পরবর্তী সাত ঘণ্টা টিকটকের নোটিফিকেশনও বন্ধ রাখবে প্ল্যাটফর্মটি। যেম নোটিফিকেশনের টুং টাং আওয়াজে ব্যবহারকারীর ঘুমে ব্যাঘাত না ঘটে।

সূত্র: টেকক্রাঞ্চ

Continue Reading

Social Media

হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ ফিরিয়ে আনা যাবে

Published

on

নতুন একটি ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে ‘ডিলিট ফর মি’ অপশনে ডিলিট হওয়া মেসেজ আনডু করা বা পুণরায় ফিরিয়ে আনা যাবে। অনেক সময় কোনো মেসেজ সবার জন্য ডিলিট করতে গিয়ে ভুলবশত শুধুমাত্র নিজের জন্য ডিলিট হয়ে যায়। ব্যবহারকারীদের যেন এমন হয়রানির শিকার আর না হতে হয় সেজন্য এমন অপশন চালু করেছে হোয়াটসঅ্যাপ।

‘অ্যাক্সিডেন্টাল ডিলিট’ নামে নতুন এ ফিচারটি ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে ডিলিট হওয়া কোনো মেসেজ ৫ সেকেন্ড চালু থাকবে বলে জানায় সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ। হোয়াটসঅ্যাপ জানায়, ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইফোনের সব ব্যবহারকারীদের জন্য চালু করা হবে। আগস্ট থেকে এর পরীক্ষামূলক কার্যক্রম কিছু অ্যান্ড্রয়েড ও আইফোনে চলছে।

‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনটি ২০১৭ সাল থেকে হোয়াটসঅ্যাপে চালু হয়। ভুল বশত কোনো ম্যাসেজ কোথাও চলে গেলে ব্যবহারকারিদের সেখান থেকে রেহাই দেওয়ার জন্য অপশনটি চালু করা হয় বলে মন্তব্য করে টেকক্র্যাঞ্চ। প্রথমে অপশনটির স্থায়িত্বকাল সাত মিনিট করা হলেও পরে তা বাড়িয়ে ৬০ ঘণ্টা করা হয়।

Continue Reading

Social Media

ইউটিউবে আপত্তিকর কমেন্ট করলে শাস্তি

Published

on

কমেন্ট বক্সে টক্সিক কমেন্ট বা আপত্তিকর কমেন্ট করলে তা সরিয়ে ফেলার নোটিফিকেশন দেবে ইউটিউব। কোনো ব্যবহারকারীর কমেন্ট ইউটিউবের কমিউনিটি গাইডলাইন নীতিমালা ভাঙলে নোটিফিকেশন পাঠিয়ে সতর্ক করা হবে।

এরপরও যদি ব্যবহারকারী ক্রমাগত টক্সিক বা আপত্তিকর মন্তব্য করতে থাকে তবে শাস্তি হিসেবে ‘টাইমআউট’ ভোগ করতে হবে। এর ফলে ২৪ ঘণ্টার জন্য ব্যবহারকারী কমেন্ট করার ক্ষমতা হারাবেন।

তবে ব্যবহারকারী যদি মনে করেন তার কমেন্টে আপত্তিকর কিছু লেখা ছিল না তবে তারা ফিডব্যাক শেয়ার করতে পারেন। এতে টাইমআউট সরিয়ে ফেলা হবে কিনা তা জানা যায়নি। অচিরেই ফিচারটির আপডেট পাঠাবে ইউটিউব।

এক ব্লগ পোস্টে তারা জানিয়েছে, ফিচারটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর সময় ইতিবাচক ফল পাওয়া গেছে।

ব্যবহাকারীদের সতর্ক করার পর টক্সিক কমেন্টের পরিমাণ কমানো সম্ভব হয়েছে। এর আগে পপ আপ নোটিফিকেশন দিয়ে কমেন্টে শ্রদ্ধাবোধ বজায় রাখার অনুরোধ জানাত ইউটিউব। এবার তারা আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে। সূত্র : এনগ্যাজেটস

Continue Reading

Trending