Connect with us

Social Media

বাংলাদেশের পরিবেশ রক্ষায় ফেসবুকের নতুন পদক্ষেপ

Published

on

নিউজ ডেস্ক:
জলবায়ু পরিবর্তনের কারণে সারা বিশ্বে মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাই এবারের আর্থ ডে-তে ফেসবুক তার বিভিন্ন অ্যাপ ব্যবহারকারীদের জলবায়ু সংকট মোকাবিলায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।

সম্প্রতি ইয়েল প্রোগ্রাম অন ক্লাইমেট কমিউনিকেশনের সঙ্গে ফেসবুকের এক যৌথ জরিপে দেখা গেছে, বিশ্বের ৩০টি দেশের তিন-চতুর্থাংশ মানুষ বিশ্বাস করেন, জলবায়ু পরিবর্তন হচ্ছে। শুধু তাই নয়, প্রতি ১০ জনে ৭ জন মানুষ প্যারিস জলবায়ু চুক্তি সমর্থন করেন।

বাংলাদেশেও জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বান্ধব কর্মসূচি নিয়ে মানুষের আগ্রহ দেখা যাচ্ছে। গত তিন মাসে ১১ লাখের বেশি মানুষ ফেসবুকে পরিবেশ রক্ষা নিয়ে কথা বলেছেন, তাদের আলোচনার প্রধান তিনটি বিষয় হচ্ছে টেকসই ও স্বাস্থ্যকর খাবার, পরিবেশ বান্ধব জীবনযাপন ও বণ্যপ্রাণী সংরক্ষণ।

প্রতিদিনই নতুন নতুন মানুষ এই আন্দোলনে যোগ দিচ্ছেন এবং নানা ধরনের প্রতিরক্ষা মূলক কাজেও অংশ নিচ্ছেন। পরিবেশ বিষয়ক ৬ হাজার ফেসবুক গ্রুপে অন্তত ২০ লাখের বেশি বাংলাদেশি সদস্য রয়েছে।

এশিয়া প্যাসিফিকের ইমার্জিং মার্কেটের ফেসবুক পরিচালক জোরডি ফোরনিস বলেন, ‘বাংলাদেশিরা জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করছেন এবং আমাদের প্ল্যাটফর্মের মাধ্যমে পরিবেশ রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নিতে পারছেন, এতে আমি অত্যন্ত অনুপ্রাণিত বোধ করছি।’

তিনি আরো বলেন, ‘জলবায়ু পরিবর্তন প্রতিরোধের তাগিদটা আমরা বুঝি। এই সংকট মোকাবিলায় আমরা অঙ্গীকারবদ্ধ। বলা দরকার, আমাদের দাপ্তারিক কার্যক্রম এখন শতভাগ নবায়নযোগ্য শক্তি-নির্ভর। শুধু তাই নয়, ফেসবুক এখন বিশ্ব বাজারে নবায়নযোগ্য জ্বালানির অন্যতম বৃহৎ করপোরেট ক্রেতা।’

এই পর্যায়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে মানুষের অবস্থান নেয়ার কাজটা সহজ করতে ‘গ্রিনপ্রিন্ট কনজ্যুমার গাইড’ এবং হোয়াটসঅ্যাপ এর জন্য স্টিকার প্যাক ‘স্ট্যান্ড আপ ফর আর্থ’ শীর্ষক নিয়ে আসছে ফেসবুক। এই স্টিকার প্যাকে বেশ কিছু পরিবেশগত চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে এবং বেশ কিছু কাজে উৎসাহিত করা হয়েছে, যেমন রিসাইক্লিং এবং বিদ্যুৎ ও পানি ব্যবহার হ্রাস। এ ছাড়া প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে বেশ কিছু ওয়ালপেপার ইতিমধ্যে হোয়াটসঅ্যাপে পাওয়া যাচ্ছে।

‘দ্য ফেসবুক গ্রিনপ্রিন্ট’ এক ধরনের ডিজিটাল গাইড। এতে ১৫ টি সহজ ধাপ আছে, যার সাহায্যে মানুষ পরিবেশ রক্ষায় ভূমিকা রাখতে পারবে। যেমন, স্থানীয় ফেসবুক গ্রুপে যোগ দিয়ে বাংলাদেশের পরিবেশগত বিভিন্ন দিক সম্পর্কে জানা, বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক সংগঠনে দান করা, বা ফেসবুক ও ইনস্টাগ্রামের মাধ্যমে নীতিশুদ্ধ কেনাকাটা করা। ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনার প্রচেষ্টায় ফেসবুক অঙ্গীকারবদ্ধ এবং এই বিষয়ে এই সামাজিক যোগাযোগ মাধ্যম কাজ করে যাবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Highlights

ব্যবহারকারীর ঘুমের সময় জানাবে টিকটক

Published

on

বিশ্বের অন্যতম জনপ্রিয় শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফর্ম টিকটক। শর্ট ভিডিও তৈরি করে শেয়ার করা যায়, এমনকি এখান থেকে মাসে লাখ লাখ টাকা আয়ও করা যায়। বিশ্বের অনেক দেশেই নিষিদ্ধ এই চীনা অ্যাপ। তারপরও কমেনি এর জনপ্রিয়তা। সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ মজেছে টিকটকে।

প্রযুক্তি বাজারে যত সাইট আছে তাদের মধ্যে শীর্ষ স্থান প্রথম থেকেই ধরে আছে সাইটটি। বর্তমানে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি। আট থেকে আশি সব বয়সী ব্যবহারকারী আছে এই অ্যাপটির। অনেকে আয়ও করছেন এখান থেকে।

তবে রাত জ্জেগে অনেকেই টিকটক ব্যবহার করেন। নিজের ভিডিওর ভিউ কমেন্ট চেক করেন গভীর রাত পর্যন্ত। বিশেষ করে কিশোর-কিশোরী যারা টিকটক ব্যবহার করছেন তাদের সমস্যা সবচেয়ে বেশি। একবার টিকটক অ্যাকাউন্টে ঢুকলে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায় চোখের পলকে। ফলে ঘুমাতে দেরি এবং সকালে উঠতেও দেরি হয়ে যায়।

এবার থেকে ব্যবহারকারীর ঘুমের দিকে নজর রাখবে টিকটক নিজেই। চীনা কোম্পানির এই সোশ্যাল মিডিয়া অ্যাপে যুক্ত হচ্ছে ‘স্লিপ রিমাইন্ডার’ নামে একটি সুবিধা। যা নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে শর্ট ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

নতুন এই ফিচার ব্যবহারে ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানানোর পাশাপাশি ঘুমের পুরোটা সময় নোটিফিকেশন বন্ধ রাখবে টিকটক। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য পরীক্ষামূলকভাবে ফিচারটি চালু করেছে টিকটক।

ফিচারটি চালু হলে টিকটক অ্যাপের সেটিংসে ‘স্ক্রিন টাইম’ অপশনে এটি পাওয়া যাবে। সেখান থেকে ব্যবহারকারীরা ‘স্লিপ রিমাইন্ডার’ অপশনে গিয়ে নিজেদের ঘুমানোর সময় সেট করতে পারবেন। সেই নির্দিষ্ট মুহূর্তে টিকটক ব্যবহারকারীকে ঘুমানোর সময় জানাতে নোটিফিকেশন পাঠাবে। এছাড়া ঘুমানোর সময় পরবর্তী সাত ঘণ্টা টিকটকের নোটিফিকেশনও বন্ধ রাখবে প্ল্যাটফর্মটি। যেম নোটিফিকেশনের টুং টাং আওয়াজে ব্যবহারকারীর ঘুমে ব্যাঘাত না ঘটে।

সূত্র: টেকক্রাঞ্চ

Continue Reading

Social Media

হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ ফিরিয়ে আনা যাবে

Published

on

নতুন একটি ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে ‘ডিলিট ফর মি’ অপশনে ডিলিট হওয়া মেসেজ আনডু করা বা পুণরায় ফিরিয়ে আনা যাবে। অনেক সময় কোনো মেসেজ সবার জন্য ডিলিট করতে গিয়ে ভুলবশত শুধুমাত্র নিজের জন্য ডিলিট হয়ে যায়। ব্যবহারকারীদের যেন এমন হয়রানির শিকার আর না হতে হয় সেজন্য এমন অপশন চালু করেছে হোয়াটসঅ্যাপ।

‘অ্যাক্সিডেন্টাল ডিলিট’ নামে নতুন এ ফিচারটি ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে ডিলিট হওয়া কোনো মেসেজ ৫ সেকেন্ড চালু থাকবে বলে জানায় সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ। হোয়াটসঅ্যাপ জানায়, ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইফোনের সব ব্যবহারকারীদের জন্য চালু করা হবে। আগস্ট থেকে এর পরীক্ষামূলক কার্যক্রম কিছু অ্যান্ড্রয়েড ও আইফোনে চলছে।

‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনটি ২০১৭ সাল থেকে হোয়াটসঅ্যাপে চালু হয়। ভুল বশত কোনো ম্যাসেজ কোথাও চলে গেলে ব্যবহারকারিদের সেখান থেকে রেহাই দেওয়ার জন্য অপশনটি চালু করা হয় বলে মন্তব্য করে টেকক্র্যাঞ্চ। প্রথমে অপশনটির স্থায়িত্বকাল সাত মিনিট করা হলেও পরে তা বাড়িয়ে ৬০ ঘণ্টা করা হয়।

Continue Reading

Social Media

ইউটিউবে আপত্তিকর কমেন্ট করলে শাস্তি

Published

on

কমেন্ট বক্সে টক্সিক কমেন্ট বা আপত্তিকর কমেন্ট করলে তা সরিয়ে ফেলার নোটিফিকেশন দেবে ইউটিউব। কোনো ব্যবহারকারীর কমেন্ট ইউটিউবের কমিউনিটি গাইডলাইন নীতিমালা ভাঙলে নোটিফিকেশন পাঠিয়ে সতর্ক করা হবে।

এরপরও যদি ব্যবহারকারী ক্রমাগত টক্সিক বা আপত্তিকর মন্তব্য করতে থাকে তবে শাস্তি হিসেবে ‘টাইমআউট’ ভোগ করতে হবে। এর ফলে ২৪ ঘণ্টার জন্য ব্যবহারকারী কমেন্ট করার ক্ষমতা হারাবেন।

তবে ব্যবহারকারী যদি মনে করেন তার কমেন্টে আপত্তিকর কিছু লেখা ছিল না তবে তারা ফিডব্যাক শেয়ার করতে পারেন। এতে টাইমআউট সরিয়ে ফেলা হবে কিনা তা জানা যায়নি। অচিরেই ফিচারটির আপডেট পাঠাবে ইউটিউব।

এক ব্লগ পোস্টে তারা জানিয়েছে, ফিচারটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর সময় ইতিবাচক ফল পাওয়া গেছে।

ব্যবহাকারীদের সতর্ক করার পর টক্সিক কমেন্টের পরিমাণ কমানো সম্ভব হয়েছে। এর আগে পপ আপ নোটিফিকেশন দিয়ে কমেন্টে শ্রদ্ধাবোধ বজায় রাখার অনুরোধ জানাত ইউটিউব। এবার তারা আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে। সূত্র : এনগ্যাজেটস

Continue Reading

Trending