Connect with us

Computer

ফোল্ডিং ডিসপ্লে নিয়ে এলো লেনোভোর থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ড

Published

on

নিউজ ডেস্ক:
ফোল্ডিং ডিসপ্লের নতুন ল্যাপটপ নিয়ে এসেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো। লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ড প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ পর্যায়ের প্রথম ল্যাপটপ, যেটির ডিসপ্লে ফোল্ড করা যায়।

লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডে এলজি নির্মিত ১৩ দশমিক ৩ ইঞ্চির ২০৪৮*১৫৩৬ পিক্সেলের টুকে পিওলেড ডিসপ্লে প্রদান করা হয়েছে। ডিসপ্লের মধ্যভাগে যান্ত্রিক কবজা দেয়া হয়েছে, যেটি ফোল্ডিংয়ে সাহায্য করে। ব্যবহারকারীরা থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডকে ল্যান্ডস্কেপ মুডে ল্যাপটপের মতো অথবা পোর্ট্রেট মুডে নোটবুক হিসেবে ব্যবহার করতে পারবেন।

এ ল্যাপটপে ইজেল স্ট্যান্ড যুক্ত করে দিয়েছে লেনোভো। যে কারণে পোর্ট্রেট অথবা ল্যান্ডস্কেপ যেকোনোভাবেই এ ল্যাপটপ ব্যবহার সুবিধাজনক হবে। এছাড়া এতে মিনি ব্লুটুথ কিবোর্ড রয়েছে, যার মাধ্যমে একে গতানুগতিক ধারার ল্যাপটপের মতো ব্যবহার করা যায়।

লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডের অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ টেন প্রো রয়েছে। এতে লেনোভো মুড সুইচার থাকায় পছন্দ অনুযায়ী যেকোনো ওরিয়েন্টেশনে এটি ভালোভাবে ব্যবহার করা যায়।

ফোল্ডিং ফোনের বিল্ড কোয়ালিটি ভালো না হওয়ায় সহজে ক্ষতির সম্ভাবনা থাকলেও লেনোভোর নতুন থিংকপ্যাডের ফোল্ডিং প্রযুক্তি খুবই শক্তিশালী এবং কার্যকর। প্রতিষ্ঠানটির দাবি তাদের এ ল্যাপটপ এমআইএল-এসটিডি ৮১০এইচ সার্টিফিকেট প্রাপ্ত। সেই সঙ্গে তারা জানায়, ফোল্ডিং ডিসপ্লে বারবার খোলা ও বন্ধ করার ফলে যে চাপের সৃষ্টি হয়, লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডে সেটির ভালো পরীক্ষা চালানো হয়েছে।

এতে প্রসেসর হিসেবে ইন্টেলের কোর আই ফাইভ, ১১ প্রজন্মের ইন্টেল ইউএইচডি গ্রাফিকস, ৮ জিবি এলপিডিডিআরফোরএক্স র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত পিসিআইই-এনভিএমই এম পয়েন্ট টু ২২৪২ এসএসডি ব্যবহারের সুবিধা প্রদান করা হয়েছে। কানেক্টিভিটির দিক থেকে এতে ওয়াইফাই সিক্স, ব্লুটুথ ভার্সন ৫.১, দুটি টাইপ সি ৩.২ জেন টু ইউএসবি পোর্ট এবং অতিরিক্ত হিসেবে ফাইভজি অথবা ফোরজি এলটিই সুবিধা রয়েছে।

এ ল্যাপটপে চারটি মাইক্রোফোন ও ডলবি অ্যাটমস স্পিকার সিস্টেমসহ হাইব্রিড ইনফ্রারেড এইচডি ওয়েবক্যাম রয়েছে। এর মাধ্যমে ভিডিও চ্যাট ও উইন্ডোজের হ্যালো ফেসিয়াল রিকগনিশন ফিচার ব্যবহার করা যাবে। ল্যাপটপটির বাজারমূল্য ৩ লাখ ৭৫ হাজার থেকে ৪ লাখ টাকার মধ্যে হতে পারে। -গ্যাজেটস ৩৬০ ডিগ্রি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Computer

এবার ‘মানবিকতা’ শেখানো হবে কম্পিউটারকে

Published

on

টেক এক্সপ্রেস ডেস্ক:
বুদ্ধিবৃত্তিক অনেক রকম কাজ করতে পারলেও কম্পিউটারের কোনো মানবিক গুণাবলি নেই। এজন্য কম্পিউটারকে এবার মানবিক গুণ শেখাবেন একজন মিসরীয় বংশোদ্ভূত মার্কিন কম্পিউটারবিজ্ঞানী রানা এল কালিউবি।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) পিএইচডি করার সময় তিনি ‘অ্যাফেক্টিভা’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞ এই বিজ্ঞানী জানান, তিনি কম্পিউটারকে মানুষের আবেগ-অনুভূতি বোঝাতে চান, শেখাতে চান। তিনি মনে করেন, প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে ‘সহানুভূতিসংকট’ তৈরি হয়েছে। এখন কম্পিউটারকে মানবিক করাই তাঁর প্রধান লক্ষ্য। সূত্র : দ্য ভার্জ।

Continue Reading

Computer

পিসিতে ৫ অক্টোবর আসছে উইন্ডোজ ১১

Published

on

নিউজ ডেস্ক:
৫ অক্টোবর থেকেই পিসিতে আসছে উইন্ডোজ ১১। নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট বলছে, উইন্ডোজ ১০ থেকে অসাধারণ শিক্ষা গ্রহণ করে সর্বোচ্চ ভালো অভিজ্ঞতা দিতে চায় তারা। সব উপযোগী ডিভাইসে উইন্ডোজ ১১ আপগ্রেড ২০২২ সালের মধ্যবর্তী সময় নাগাদ চলে আসবে।

মাইক্রোসফট জানিয়েছে, ফ্রি আপগ্রেড হিসেবেই উইন্ডোজ ১০ পিসিতে আপডেট করে নেওয়া যাবে। আবার চাইলে উইন্ডোজ ১১ প্রি-লোডেড হার্ডওয়্যারও কিনে নিতে পারবে আগ্রহীরা।

বিদ্যমান উইন্ডোজ ১০ পিসিতে উইন্ডোজ ১১ আপডেট এসেছে কি না তা উইন্ডোজ আপডেট নিজে থেকেই ব্যবহারকারীকে জানিয়ে দেবে। আবার ব্যবহারকারীরা চাইলে মাইক্রোসফটের নিবেদিত পিসি হেলথ চেক অ্যাপের মাধ্যমে নিজ ডিভাইস উইন্ডোজ ১১ আপডেটের উপযোগী কি না তা-ও জেনে নিতে পারবে।

পিসি উইন্ডোজ ১১-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলেও আপাতত সমস্যা নেই। কারণ ২০২৫ সালের অক্টোবর পর্যন্ত উইন্ডোজ ১০-এর সমর্থন অব্যাহত রাখবে মাইক্রোসফট। সূত্র : ভার্জ।

Continue Reading

Computer

৩ সিরিজের নতুন ডেস্কটপ বাজারে ছেড়েছে ওয়ালটন

Published

on

নিউজ ডেস্ক:
দেশের কম্পিউটার বাজারের জনপ্রিয় নাম ওয়ালটন। সাশ্রয়ী মূল্যে অত্যাধুনিক বিভিন্ন প্রযুক্তিপণ্য দিয়ে আসছে বাংলাদেশি এই ব্র্যান্ড। এরই প্রেক্ষিতে নতুন ৩টি সিরিজের ডেস্কটপ পিসি বাজারে ছেড়েছে ওয়ালটন।

আকর্ষণীয় টাওয়ার কেসিংয়ের কাইমান সিরিজের ওই ডেস্কটপগুলোতে থাকছে ইন্টেলের সর্বশেষ ১০ম প্রজন্মের প্রসেসর। দ্রুতগতির এসএসডি স্টোরেজের পাশাপাশি ডেস্কটপগুলোতে আরো রয়েছে ৭২০০ আরপিএম ১ টেরাবাইট হার্ড ড্রাইভ। মেমোরি হিসেবে আছে ৮ গিগাবাইট ২৬৬৬ মেগাহার্জ ডিডিআর৪ র‌্যামসহ অত্যাধুনিক সব ফিচার।

উল্লেখ্য, বাজারে ওয়ালটনের আভিয়ান ও কাইমান সিরিজের ডেস্কটপগুলো ব্যাপক গ্রাহকচাহিদা পেয়েছে। আভিয়ান সিরিজের ডেস্কটপগুলোতে ব্যবহার করা হয়েছে এএমডি’র রাইজেন সিরিজের প্রসেসর। কাইমান সিরিজের ডেস্কটপে আছে বিশ্বখ্যাত ইন্টেলের প্রসেসর। ওয়ালটনের এসব ডেস্কটপ কেনায় গ্রাহকদের জন্য থাকছে আকর্ষণীয় অফার। শিক্ষার্থী এবং করপোরেট ক্লায়েন্টদের জন্য রয়েছে কিস্তি সুবিধা এবং বিশেষ মূল্যছাড়।

ওয়ালটন কম্পিউটার বিভাগ সূত্রে জানা গেছে, নতুন আসা ডেস্কটপের সিরিজগুলো হলো ‘কাইমান ইএক্স বি’, ‘কাইমান ইএক্স জি’ এবং ‘কাইমান ইএক্স প্রো’। এই সিরিজের ডেস্কটপগুলোর দাম শুরু হয়েছে ৩৪ হাজার ৫০০ টাকা থেকে। মডেলভেদে থাকছে ৩ বছর পর্যন্ত বিক্রয়োত্তর সেবা।

হাই ডেফিনিশন অডিও ফিচারের সঙ্গে এসব ডেস্কটপে ব্যবহার করা হয়েছে ইন্টেল ইউএইচডি৬৩০ ইন্টার্নাল গ্রাফিক্স ও ইন্টেল এইচ৪১০ চিপসেট। সব মডেলের ডেস্কটপে থাকছে ১ টেরাবাইট হার্ড ড্রাইভ। পাশাপাশি একটি মডেলে ১২৮ গিগাবাইট এসএসডি এবং অন্য মডেলগুলোতে ২৫৬ গিগাবাইট এসএসডি’র সমন্বয়ে রয়েছে ডুয়েল স্টোরেজ ব্যবস্থা। পাওয়ার সেকশনে ব্যবহৃত হয়েছে ওয়ালটনের নিজস্ব ৮০ প্লাস ব্রোঞ্জ সার্টিফাইড পাওয়ার সাপ্লাই ইউনিট। যা গ্রাহকদের জন্য আলাদাভাবেও বাজারজাত করছে ওয়ালটন।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর লিয়াকত আলী বলেন, দেশের কম্পিউটার মার্কেটে ওয়ালটন ব্যাপক পরিচিত ও সমাদৃত নাম। বিশেষ করে করোনা মহামারির সময়ে ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট কম্পিউটারসহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস কেনায় গ্রাহকদের আকর্ষণীয় সব সুবিধা দিয়ে আসছে ওয়ালটন। বর্তমানে বিশ্বব্যাপী আইসি বা ইন্টিগ্রেটেড সার্কিট, গ্রাফিক্স কার্ডের ব্যাপক সংকট থাকায় প্রসেসর, র‌্যাম ও গ্রাফিক্স কার্ড ইত্যাদি কম্পিউটার পণ্য কেনায় ক্রেতাদের চড়া মূল্য গুণতে হয়। কিন্তু এ সময় সাশ্রয়ী মূল্যে ব্যালেন্সড স্পেকের বিল্ড ডেক্সটপ দিচ্ছে ওয়ালটন। তার বিশ্বাস- নতুন এই ডেস্কটপগুলো প্রযুক্তিপ্রেমীদের মন জয় করে নেবে।

জানা গেছে, ডিজিটাল ডিভাইস কেনায় ওয়ালটন প্লাজা ক্রেডিট কার্ডে বিনা ইন্টারেস্টে ইএমআই সুবিধা দিচ্ছে। পাশাপাশি অনলাইনের ই-প্লাজা (https://eplaza.waltonbd.com) থেকে অর্ডার করলে থাকছে ব্যাপক মূল্যছাড়। এছাড়া, ওয়ালটন ল্যাপটপ, কম্পিউটার, ট্যাবলেট পিসি, ডেস্কটপ কিংবা অল-ইন-ওয়ান কম্পিউটার কিনলেই ছাত্র-ছাত্রীদের জন্য থাকছে নিশ্চিত শিক্ষাবৃত্তি। শিক্ষার্থীরা ওয়ালটনের প্রতিটি ডিজিটাল ডিভাইস কেনায় ২ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত শিক্ষাবৃত্তি পাচ্ছেন। এ সুযোগ থাকছে ৩১ আগস্ট পর্যন্ত।

বর্তমানে নানা মডেল ও ফিচারের ডেক্সটপ, ল্যাপটপ, অল-ইন-ওয়ান পিসি, মনিটর, ট্যাব, কিবোর্ড, মাউস, পেন ড্রাইভ, ইয়ারফোন, ওয়াই-ফাই রাউটার, ইউপিএস, ইউএসবি হাব, কার্ড রিডার, স্পিকার, এসএসডি, এক্সটারর্নাল এসএসডি, র‌্যাম, পিসিবিএ, মেমোরি কার্ড, পাওয়ার ব্যাংক, প্রজেক্টর, ডিজিটাল রাইটিং প্যাড, ইউএসবি টাইপ সি ক্যাবল ইত্যাদি উৎপাদন ও বাজারজাত করছে ওয়ালটন। খুব শিগগিরই এক্সেস কন্ট্রোল ডিভাইস, প্রিন্টার, নেটওয়ার্কিং সুইচ, ওয়েবক্যাম ইত্যাদি পণ্যও বাজারে ছাড়বে ওয়ালটনের কম্পিউটার বিভাগ।

Continue Reading

Trending