Tech Express - টেক এক্সপ্রেস
Smooking APp

৬ দিনেই ধূমপান ছাড়াবে এই অ্যাপ

নিউজ ডেস্ক:
শিরোনাম দেখে চোখ কপালে ওঠার উপক্রম হলেও এমনটাই ঘটেছে। কেউ যদি রাজী থাকেন, তাহলে তাকে ৬ দিনের মধ্যেই ধূমপান ছাড়তে সাহায্য করবে বলে দাবী করেছে কোয়াইট শিউর নামের অ্যাপের নির্মাতারা।

অ্যাপটির নির্মাতারা বলছেন, ধূমপান ছাড়ার বেশিরভাগ উপায় সঠিক নয়। আবার কিছু ক্ষেত্রে তা সঠিক হলেও কার্যকর নয়। বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ছাড়ানোর জন্য সংযম থেকে শুরু করে ওষুধ- এমন নানা রাস্তার কথা বলা হয়। কিন্তু কিছু দিন যেতে না যেতে ধূমপায়ীরা এই ধরনের পদ্ধতিতে ক্লান্ত হয়ে পড়েন। ওষুধ, নিকোটিন গামের মতো উপায় খুব সহজেই ব্যর্থ হয়। মাত্র ৪ থেকে ১০ শতাংশ মানুষ এই উপায় ব্যবহার করে ধূমপান ছাড়তে সফল হয়েছেন।

কিন্তু যদি কেউ ধূমপান ছাড়তে চান, সেটা সম্ভব। তারা একেবারে অন্যরকম পদ্ধতিতে ধূমপান ছাড়িয়ে দিবেন। এটি এমনই এক নতুন পদ্ধতিতে যার মাধ্যমমে যে কোনও ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন বলেও দাবী নির্মাতাদের।স্ট্যানফোর্ড, আইআইটি এবং আইআইএম-এর ছাত্ররা মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। তারা জানিয়েছেন, মূলত ‘সিবিটি’ বা ‘কগনিটিভ বিহেভিয়রাল থেরাপি’র মাধ্যমে ধূমপানের অভ্যাস ছাড়ানোর কাজ করেন তাঁরা। নিজেদের ওয়েবসাইটে তাঁরা জানিয়েছেন, প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা এই অ্যাপে সময় কাটাতে হবে। কিছু লেখা পড়তে হবে, কয়েকটি ভিডিও দেখতে হবে আর কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে। এতেই নাকি যে কোনও ধূমপায়ী ত্যাগ করে ফেলতে পারবেন ধূমপানের অভ্যাস।

এছাড়াও এই অ্যাপে ধূমপানের খারাপ দিকগুলি তুলে ধরা হবে। যদিও, শুধুমাত্র শারীরিক ক্ষতি নয়, ধূমপান করলে মানুষের কি ধরণের মানসিক পরিবর্তন হয়, সেই বিষয়েও জানাবে অ্যাপ। তাই কোয়াইটশিউর অ্যাপতিকে মনস্তাত্ত্বিক প্রোগ্রামও বলা যেতে পারে। এই অ্যাপের পিছনে ব্যবহার হওয়া বিজ্ঞান খুবই জটিল হলেও খুব সহজ উপায়ে তা এই অ্যাপে ব্যবহার করা হয়েছে। করোনাকালে সম্পূর্ণ বিনামূল্যে গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.