Tech Express
techexpress.com.bd

২৪ শতাংশ ডিজিটাল বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করছে ফেসবুক

টেক এক্সপ্রেস ডটকম ডটবিডি ডেস্ক:
ডিজিটাল বিজ্ঞাপন বাড়ায় দ্বিগুণ মুনাফা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। গত বুধবার প্রতিষ্ঠানটি জানায়, সদ্য শেষ হওয়া প্রান্তিকে মুনাফা বাড়লেও সামনের কয়েক মাস প্রবৃদ্ধি নিম্নমুখী হতে পারে।

এমন সতর্কবার্তায় শেয়ারবাজারে ৪ শতাংশ দরপতন হয়েছে কম্পানির। দ্বিতীয় প্রান্তিকে ফেসবুকের মুনাফা বেড়ে হয়েছে ১০.৪ বিলিয়ন ডলার। এক বছর আগের একই সময়ের তুলনায় রাজস্ব ৫৬ শতাংশ বেড়ে হয়েছে ২৯ বিলিয়ন ডলার। দ্বিতীয় প্রান্তিকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে হয়েছে ২.৯ বিলিয়ন। এক বছর আগের একই সময়ের তুলনায় বেড়েছে ৭ শতাংশ। মোট ৩.৫ বিলিয়ন মানুষ ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারসহ ফেসবুকের যেকোনো একটি অ্যাপ ব্যবহার করছে।

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ বলেন, ‘মানুষের যোগাযোগ বাড়ার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য ঘুরে দাঁড়াতে শুরু করায় আমরা শক্তিশালী একটি প্রান্তিক পার করেছি।’ ই-মার্কেটার জানায়, বিজ্ঞাপন থেকে ফেসবুকের বার্ষিক রাজস্ব ১০০ বিলিয়ন ডলারেরও বেশি হওয়ার পথে রয়েছে। যদিও বিশ্বের ডিজিটাল বিজ্ঞাপনের প্রায় ২৯ শতাংশ এখন গুগলের হাতে। দ্বিতীয় অবস্থানে থাকা ফেসবুক নিয়ন্ত্রণ করছে ২৪ শতাংশ ডিজিটাল বিজ্ঞাপন। সূত্র : এএফপি।

Leave A Reply

Your email address will not be published.