Tech Express
techexpress.com.bd

২০২১ সালে এক্সপ্লোরার ও Edge ব্রাউজার সেবা বন্ধ করবে মাইক্রোসফট

নিউজ ডেস্ক:
২০২১ সালের মার্চ ও আগস্টে ইন্টারনেট এক্সপ্লোরার ও Edge ব্রাউজার সেবা বন্ধ করবে মাইক্রোসফট। প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে পরিষেবা দিয়ে চলেছে মাইক্রোসফটের এক্সপ্লোরার ব্রাউজাটি। বছর ৬-৭ আগে এর শেষ ভার্সনটি (IE-11) রিলিজ করা হয়, এরপর থেকে তেমন কোনো আপডেট করা হয়নি এটি।

মূলত, গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা মিনি-র মত ব্রাউজার আসার পর কার্যত ধুঁকছে ইন্টারনেট এক্সপ্লোরার; কারণ, ওয়েব টেকনোলজি যত আপটেড হচ্ছে ততোই এসব ব্রাউজার ব্যবহারকারীদের পছন্দের কারণ হয়ে উঠছে। এই পরিস্থিতিতে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের পুরনো সাথী মাইক্রোসফট তার হাত ছাড়তে চলেছে।

মাইক্রোসফট জানিয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ আগস্ট, সংস্থাটি তার ৩৬৫ (মাইক্রোসফ্ট ৩৬৫) অ্যাপে ইন্টারনেট এক্সপ্লোরার ১১-এর সাপোর্ট বন্ধ করে দেবে। তবে শুধু ইন্টারনেট এক্সপ্লোরার নয়, আগামী বছরের ৯ মার্চ মাইক্রোসফ্ট বিদায় জানাবে তার Edge ব্রাউজারকেও।

মাইক্রোসফ্ট সাপোর্ট বন্ধ করে দিলে হয় ইন্টারনেট এক্সপ্লোরার কাজ করা বন্ধ করবে অথবা মাইক্রোসফ্ট ৩৬৫ অ্যাপ ব্যবহার করার সময় ইউজাররা ডাউনগ্রেড অভিজ্ঞতার মুখোমুখি হবে। অর্থাৎ ১৭ আগস্ট, ২০২১-এর পরে ইন্টারনেট এক্সপ্লোরারে মাইক্রোসফ্ট ৩৬৫ ইউজাররা বেশ কিছু ফিচার অ্যাক্সেস করতে পারবেন না, একথা নিশ্চিতভাবে বলা যায়।

Leave A Reply

Your email address will not be published.