Tech News

২০২০ সালে ফের নাসা’র মঙ্গল অভিযান

Published

on

অনলাইন ডেস্ক: ফের মঙ্গলের মাটি ছুঁতে চলেছে মানুষ। বেশি দিন নয়, আর মাত্র বছর চারেকের অপেক্ষা। হ্যাঁ, ২০২০-তেই ‘লালগ্রহ’-এ পাড়ি দেবে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। মার্স রোভার তৈরির কাজ প্রায় শেষ করে ফেলেছে নাসা। চূড়ান্ত পরীক্ষার পরই ২০২০-তে তা পাঠানো হবে মঙ্গলে।
মঙ্গলগ্রহে জলের সন্ধান আগেই পেয়েছেন বিজ্ঞানীরা। জল থাকলে, সেখানে প্রাণও থাকতে পারে। তাই নাসা’র মার্স রোভারের এবারের উদ্দেশ্য, লালগ্রহে প্রাণের অস্তিত্বের হাতে গরম প্রমাণ নিয়ে আসা। ২০২০ সালের মাঝামাঝি মঙ্গলে পাড়ি দেবে রোভার। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের ফেব্রুয়ারিতে মঙ্গলের মাটিতে ছোঁবে মার্স রোভার।
নাসা’র তরফে জানানো হয়েছে, লালগ্রহের মাটি গবেষণা করে দেখা গিয়েছে, মঙ্গলে কোনও এক সময় এমন পরিবেশ ছিল, যা মাইক্রোবায়াল লাইফের অনুকূল। ২০২০-র রোভার মঙ্গলে মাটি পরীক্ষা করে রিপোর্ট পাঠাবে, যা থেকে বোঝা যাবে সত্যিই সেখানে প্রাণ রয়েছে কিনা। নাসা’র মার্স প্রোজেক্টের গবেষক জিওফ্রে ইয়ডারের কথায়, ‘এই মঙ্গল অভিযান নাসা’র ইতিহাসে মাইলস্টোন হতে চলেছে। এবারেই প্রমাণ হয়ে যাবে, লালগ্রহে প্রাণ আছে না নেই।’
প্রসঙ্গত, এর আগে ২০১২ সালে শেষবার কিউরিওসিটি রোভার মঙ্গলে পাঠিয়েছিল নাসা। তবে এবারের অভিযানে কম খরচে কতটা উচ্চমানের মঙ্গল অভিযান করা যায়, সেই চেষ্টাই করা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version