Tech Express
techexpress.com.bd

১৫ ডলারের এই মাস্ক বার বার ব্যবহার করা যাবে

টেক এক্সপ্রেস.কম.বিডি:
নতুন এক ধরনের সিলিকনের মাস্ক তৈরিতে কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা। এটি বার বার ব্যবহার করা যাবে। দামও হবে বেশ সস্তা। বিজ্ঞানীরা বলছেন, মাত্র ১৫ ডলারেই পাওয়া যাবে এই মাস্ক।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) একদল বিজ্ঞানী এই মাস্ক তৈরিতে কাজ করে যাচ্ছেন। তারা বলছেন, পুনর্ব্যবহারযোগ্য এই মাস্ক ধুয়ে পরিষ্কার করা যাবে এবং বার বার ব্যবহার করা যাবে। এমনকি এটি এন৯৫ মাস্কের মতোই সুরক্ষা দেবে বলে নিশ্চিত করেছেন তারা।

নতুন এই মাস্ক রাবার এবং সিলিকন দিয়ে তৈরি। এতে এন৯৫ ফিল্টারও যুক্ত থাকবে। এটি জীবানুমুক্ত করাও অনেক দ্রæত ও সহজতর হবে। ইতোমধ্যেই এই মাস্কের কাজ অনেকটাই এগিয়ে গেছে এবং বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসনের কাছ থেকে এই মাস্কের অনুমোদনের অপেক্ষায় আছেন।

তারা প্রথমেই এই মাস্ক হাসপাতালগুলোতে বিক্রি করবেন বলে জানিয়েছেন। পরবর্তীতে এগুলো ধীরে ধীরে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। তবে কবে নাগাদ এই মাস্ক বাজারে পাওয়া যাবে সে বিষয়টি এখনও নিশ্চিত করা হয়নি।

যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় গত মার্চ থেকে মে মাস পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রায় ১৪০ মিলিয়ন এন৯৫ মাস্ক ব্যবহার করা হয়েছে। করোনার প্রাদুর্ভাব ঠেকাতে এন৯৫ মাস্ক কার্যকরী সুরক্ষা প্রদান করে থাকে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই মাস্ক ব্যবহারে জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। যদিও প্রথম দিকে মাস্কের ব্যাপারে অনীহা প্রকাশ করলেও সাম্প্রতিক সময়ে মাস্ক ব্যবহার শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Leave A Reply

Your email address will not be published.