Tech Express
techexpress.com.bd

হ্যাকারদের ফাঁদ গুগল ক্রোমের আপডেটেও

নিউজ ডেস্ক:
সাম্প্রতিক সময়ে সাইবার জগতে আলোচনার অন্যতম টপিক হচ্ছে পেগাসাস কান্ড। আর সেই পালে হাওয়া লাগিয়ে সামনে চলে এসেছে নতুন এক ভয়ংকর তথ্য।

বিশ্বব্যাপী জনপ্রিয়তম ব্রাউজার গুগল ক্রোমের আপডেটের নামে ফাঁদ পাতছে হ্যাকাররা। আর এই ফাঁদে পা দিয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ হারানো ছাড়াও হ্যাকারদের কাছে ব্যাংক অ্যাকাউন্টের তথ্যও সমর্পণ করতে হতে পারে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সুরক্ষিত থাকার জন্য নিয়মিত বহু গ্রাহক নিজের কম্পিউটারের সফটওয়্যার আপডেট করে থাকেন। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরাই এই পরামর্শ দেন। কিন্তু, এবার আপডেটের এই অভ্যাসকে কাজে লাগিয়েও হ্যাকিং শুরু হয়েছে। ইতিমধ্যেই ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডের বহু কম্পিউটার ব্যবহারকারী ইতিমধ্যেই এই ভুয়া আপডেটের ফাঁদে পড়েছে বলে সেই রিপোর্ট জানা গিয়েছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা নতুন এমন একটি ওয়েবসাইটের সন্ধান পেয়েছেন যেখানে গুগল ক্রোমের ভুয়া আপডেট করার কথা বলা হয়েছে। কিন্তু এই ওয়েবসাইটে ডাউনলোড বাটনে ক্লিক করতেই ফাইলটির সাথে ম্যালওয়্যার প্রবেশ করছে ব্যবহারকারীর কম্পিউটারে বা স্মার্টফোন।
বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র গুগল ক্রোমেরই না, মাইক্রোসফটের ব্রাউজার আপডেটের জন্যও একই ধরনের পেজ তৈরি করেছে হ্যাকাররা। যেই লিঙ্কে ক্লিক করলে কম্পিউটারে এমনই ম্যালওয়্যার ইনস্টল হবে, যার মাধ্যমে হ্যাকাররা বিশ্বের যে কোনও প্রান্তে বসে সেই কম্পিউটারের দখল নিতে পারবে। এছাড়াও ডিভাইসে সেইভ করা নানা তহ্যের পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্টসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও নিজেদের হাতে নিয়ে যেতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.