Tech Express
techexpress.com.bd

হোয়াটসঅ্যাপে গোপণীয় মেসেজ সুরক্ষিত রাখবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
স্মার্টফোন ছাড়া বর্তমান সময়ে চলা প্রায় অসম্ভব। গুরুত্বপূর্ণ তথ্য আদানপ্রদান করা ছাড়াও বন্ধুদের সঙ্গে কথা বলাসহ বিভিন্নজনের সঙ্গে আমরা যোগাযোগ করি মোবাইল এর মাধ্যমেই। আর এ জন্য আমরা ব্যবহার করি বিভিন্ন অ্যাপ। তবে অনেক সময় এই মোবাইল ফোন আমাদের কাছ থেকে হাতছাড়া হয়ে যায়। কারো কারো মধ্যে অন্যের মোবাইল ফোন আনলক করে ঢুঁ মারার প্রবণতা রয়েছে, যা কারোরই পছন্দ নয়। অনেকে আবার আপনার খুঁটিনাটি কথোপকথনও পড়তে থাকে।

বিশ্বজুড়ে যোগাযোগের জন্য অন্যতম জনপ্রিয় মেসেঞ্জার অ্যাপলিকেশন হোয়াটসঅ্যাপ সম্প্রতি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ‘আনলক উইথ ফিঙ্গারপ্রিন্ট’ নামের একটি গোপনীয়তা বজায় রাখার ফিচার নিয়ে এসেছে। এই ফিচারের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে ব্যবহারকারীরা তাঁদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লক ও আনলক করতে পারবেন। বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

যেভাবে অ্যাকটিভেট করবেন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার:

হোয়াটসঅ্যাপ খোলার পর ডান দিকের ওপরের কোণে তিন বিন্দুতে ক্লিক করুন। সেটিংসে ক্লিক করার পর অ্যাকাউন্টে ক্লিক করুন। এরপর প্রাইভেসি অপশনে ঢুকে ‘ফিঙ্গারপ্রিন্ট লক’ ক্লিক করুন। অন করুন ‘আনলক উইথ ফিঙ্গারপ্রিন্ট’। সময় অথবা কতক্ষণ পর আপনার হোয়াটসঅ্যাপ লক হবে, এটি বাছাই করে নিন।

আইফোন ব্যবহারকারীদের জন্যও রয়েছে এই ফিচার। এ ক্ষেত্রেও একই নিয়ম। তবে আইফোনের ক্ষেত্রে প্রয়োজন ফেস আইডি।

Leave A Reply

Your email address will not be published.