Tech Express - টেক এক্সপ্রেস

স্যামসাংকে টপকে গেল টেকনো

নিউজ ডেস্ক:
স্মার্টফোন জগতের অন্যতম সেরা ব্র্যান্ড স্যামসাংকে টপকে, ২০২০ সালে আফ্রিকার ১ নম্বর স্মার্টফোন ব্র্যান্ডের স্থান দখল করে চমক সৃষ্টি করেছে গ্রোবাল প্রিমিয়াম স্মার্টফোন ব্র্যান্ড টেকনো।

কাউন্টারপয়েন্ট রিসার্চ মার্কেট মনিটরের সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৯-এ টেকনোর স্মার্টফোন শিপমেন্ট মার্কেটের শেয়ার যেখানে ছিল ১৭ শতাংশ তা ২০২০ সালে বেড়ে দাঁড়ায় ১৮ শতাংশে এবং অন্যদিকে স্যামসাং-এর শেয়ার এক বছরের ব্যবধানে ১৮ শতাংশ থেকে কমে ১৫ শতাংশে নেমে আসে।

Screenshot 1

বছরের প্রথম অর্ধেক সময় সাব-সাহারান আফ্রিকা মার্কেটজুড়ে বাঁধার সম্মুখীন হলেও, বছরের বাকি অর্ধেক সময়ে সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন বাজারে এনে ঘুড়ে দাঁড়াতে সক্ষম হয়েছে টেকনো। ২০১৯-এর তুলনায় ২০২০ সালে স্মার্টফোন শিপমেন্ট ৬.৭ শতাংশ হ্রাস পেলেও ট্রানশান -এর মালিকানাধীন ব্র্যান্ডটি তাদের লক্ষ্য অর্জনে সক্ষম হয়েছে।

আফ্রিকান স্মার্টফোন শিপমেন্ট মার্কেট বেশ কেন্দ্রীভূত। পুরো বাজারজুড়ে যেমন অসংখ্য ব্র্যান্ডের ছোট ছোট শেয়ার রয়েছে ঠিক তেমনই শীর্ষ শেয়ারহোল্ডারদের (টেকনো, স্যামসাং, আইটেল ইত্যাদি) মধ্যে রয়েছে তুমুল প্রতিযোগিতা। কাউন্টারপয়েন্ট-এর মতে, ২০২১-এ এই বাজারে আরও বড় শেয়ার দখল করতে যাচ্ছে টেকনো।

বছরজুড়ে, আফ্রিকান স্মার্টফোন মার্কেট ব্যবসায়ের দিক দিয়ে অন্যান্য অঞ্চলকে ছাড়িয়ে গেলেও বৈশ্বিক দূর্যোগের কবল থেকে রক্ষা পায়নি। মহামারির ছোবলে রিটেইল এবং সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ার ফলে বছরের প্রথমার্ধে স্মার্টফোন মার্কেটে বিরূপ প্রভাব পড়েছিল। বিশেষ করে ২০২০-এর দ্বিতীয় প্রান্তিকের সময়টি আফ্রিকান স্মার্টফোন মার্কেটের জন্য ছিল খুবই গুরুতর। বেশিরভাগ দেশে লকডাউন থাকার ফলে চাহিদা কমে যায় অনেকাংশেই। সেই সময়টিতে স্মার্টফোন শিপমেন্ট লক্ষণীয় মাত্রায় হ্রাস পায়, যা ২০১৯-এর তুলনায় ২৭ শতাংশ বেশি। তবে, বছরের চতুর্থ প্রান্তিকে চাহিদা বৃদ্ধির ফলে পরিস্থিতি আংশিকভাবে উন্নতি করতে শুরু করে। ২০২০-এর শেষ প্রান্তিকে ২০১৯-এর তুলনায় যা ১.৫ শতাংশ বৃদ্ধি পায়।

webadmin

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.