Tech Express - টেক এক্সপ্রেস
starlink

স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিস: ৫ লাখ প্রি-অর্ডার পেল স্টারলিংক

নিউজ ডেস্ক:
স্পেসএক্সের স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিস স্টারলিংক পাঁচ লাখেরও বেশি প্রি-অর্ডার পেয়েছে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন স্পেসএক্স প্রধান ইলোন মাস্ক। বিশাল এ চাহিদা পূরণে টেকনিক্যাল সমস্যায় পড়ার আশঙ্কা করছেন বিলিয়নেয়ার এ উদ্যোক্তা। খবর রয়টার্স।

বুধবার এক টুইটে মাস্ক লেখেন, (বড় অংকের এ প্রি-অর্ডারের) একমাত্র সীমাবদ্ধতা হচ্ছে বেশির ভাগই এসেছে নগর এলাকা থেকে। সিএনবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে মাস্ক আরো জানান, স্টারলিংকের ইন্টারনেট সেবার প্রি-অর্ডারে যে ৯৯ ডলার নেয়া হয়েছে তা সম্পূর্ণ ফেরতযোগ্য এবং এটা এ নিশ্চয়তা দিচ্ছে না সবাই সেবাটি পাবে।

স্টারলিংকের সেবা কবে চালু করা হবে এটা নিশ্চিত করেনি স্পেসএক্স। তবে ২০২০ সালেই বাণিজ্যিকভাবে ওই সেবা চালুর পরিকল্পনা ছিল ইলোন মাস্ক নেতৃত্বাধীন কোম্পানিটির। মহাকাশে ১২ হাজার স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা রয়েছে স্পেসএক্সের। এতে ১ হাজার কোটি ডলারের মতো ব্যয় হতে পারে।

রকেট নির্মাণ এবং মহাকাশে পাঠানো অনেক ব্যয়বহুল ব্যাপার। কিন্তু বিশ্বের দুই শীর্ষ ধনী অ্যামাজনের জেফ বেজোস এবং টেসলার ইলোন মাস্ক গত কয়েক বছরে এ খাতে শতকোটি ডলার বিনিয়োগ করেছেন। স্যাটেলাইট পরিকল্পনা নিয়ে উভয় উদ্যোক্তা নিজেদের মধ্যে প্রকাশ্যে বিরোধেও জড়িয়েছেন।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.