Tech Express
techexpress.com.bd

স্মার্টফোন বিক্রিতে ফের শীর্ষে স্যামসাং

নিউজ ডেস্ক:
ফের স্মার্টফোন বিক্রিতে শীর্ষস্থানটি দখল করে নিয়েছে স্যামসাং। প্রতিষ্ঠানটির বড় পরিসরের ফোন সংগ্রহই মূলত প্রথম প্রান্তিকে এ স্থানে থাকতে সহায়তা করেছে। দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি স্মার্টফোন বাজারের ২০ শতাংশেরও বেশি নিজ দখলে রেখেছে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, সাত কোটি ৬৫ লাখেরও বেশি স্মার্টফোন বিক্রি করেছে স্যামসাং। এপ্রিলে গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসও এরকম একটি অঙ্ক জানিয়েছিল। ফোন বিক্রি বেশি হওয়ার পেছনে স্যামসাংয়ের সস্তা ফোন এবং ফ্ল্যাগশিপ ৫জি ফোনের ভূমিকা রয়েছে।

পাঁচ কোটি ৮৫ লাখ ফোন বিক্রি নিয়ে বাজারের ১৫.৫ শতাংশ দখলে রেখেছিল অ্যাপল। অন্যদিকে, শাওমি, অপো ও ভিভোর মতো চীনা প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে শীর্ষ পাঁচে। এই তিন প্রতিষ্ঠানের মধ্যে শাওমি বিক্রি করেছে চার কোটি ৮৯ লাখ ফোন, অপো বিক্রি করেছে তিন কোটি ৮৭ লাখ ফোন এবং ভিভো বিক্রি করেছে তিন কোটি ৮৩ লাখ ফোন।

গার্টনারের জ্যেষ্ঠ গবেষণা পরিচালক আনশুল গুপ্তা এক বিজ্ঞপ্তিতে বলেছেন, “অ্যাপলের জন্য ২০২১ সালে বাজারে দখল বাড়ানোর জন্য প্রধান নিয়ামক হিসেবে কাজ করে যাবে ৫জি। ডিভাইস আপগ্রেড বছর জুড়ে অ্যাপলের ফ্ল্যাগশিপ ফোনের চাহিদা বাড়াবে।” সবমিলিয়ে প্রথম প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন বিক্রি বেড়েছে ২৬ শতাংশ, এবং বছরান্তের হিসেবে বেড়েছে ২২ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.