Tech News

সৌরমণ্ডলে হঠাৎ জলের ফোয়ারা!

Published

on

বৃহস্পতির উপগ্রহ ইউরোপা।

অনলাইন ডেস্ক: সৌরমণ্ডলের অন্যান্য গ্রহ এবং উপগ্রহগুলিতে প্রাণ আছে কি নেই, সেই সন্ধান চলছে বহুযুগ ধরে। ২০১২ সালে বৃহস্পতির উপগ্রহ ইউরোপার গায়ে জলীয় বাষ্পের উপস্থিতি ধরা পড়ে হাবল টেলিস্কোপের চোখে। তার পর থেকেই সৌরমণ্ডলের এই উপগ্রহটি নিয়ে নিরন্তর গবেষণা শুরু হয়। বরফে ঢাকা এই গ্রহটির উপরিপৃষ্ঠের নীচে যে একটি বিরাট সমুদ্র থাকতে পারে এবং তার আয়তন যে পৃথিবীর মোট জলভাগের চেয়ে অনেক বেশি, সেই সম্ভাবনার কথা তখন থেকেই আলোচিত হয়।
গত চার বছর ধরেই ইউরোপার উপর নজর রেখেছে নাসা। অতি সম্প্রতি হাবল টেলিস্কোপে ধরা পড়েছে এক অদ্ভুত ছবি। ফোয়ারার মতো জল মহাকাশে ছড়িয়ে পড়ছে এবং তা ঘটছে এই উপগ্রহ থেকেই। এই সাম্প্রতিক ঘটনার পরে নাসার বিজ্ঞানীরা আরও একবার নিশ্চিন্ত হলেন ইউরোপাতে তরল অবস্থায় জলের উপস্থিতি নিয়ে।
তাঁদের বক্তব্য, সম্ভবত ইউরোপার বরফে ঢাকা সমুদ্রের তলায় কিছু জিওলজিক্যাল অ্যাক্টিভিটি ঘটছে এবং তার চাপেই উপগ্রহের বরফপৃষ্ঠের ফাটল বরাবর ফোয়ারার মতো ছিটকে পড়ছে জল। নাসার বিজ্ঞানীদের বক্তব্য, এই সবকিছুই ওই উপগ্রহে প্রাণের উদ্ভব হওয়ার পক্ষে উপযুক্ত। তবে কি কোটি কোটি বছর আগে পৃথিবী যে পর্যায়ে ছিল, তেমন পর্যায়ে রয়েছে এখন ইউরোপা? অদূর ভবিষ্যতের গবেষণায় হয়তো পাওয়া যাবে উত্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version