Tech News

সৌরজগতের সব গ্রহের দেখা মিলল একসঙ্গে

Published

on

সৌরজগতের সবগুলো গ্রহই দেখা গেল একই সময়ে, একই আকাশে। বুধবার রাত থেকে দেখতে পাওয়া শুরু হলেও গ্রহগুলো সবচেয়ে কাছাকাছি পর্যায়ে পৌঁছাবে গ্রিনিচ মান সময় বৃহস্পতিবার রাত ৯ টায় (বাংলাদেশ সময় রাত ৩ টা)। জ্যোতির্বিজ্ঞানীরা এই ঘটনাকে এক বিরল জ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা বলে আখ্যা দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে, বুধ, শুক্র, শনি, বৃহস্পতি এবং মঙ্গল গ্রহগুলোকে পৃথিবীর উত্তর গোলার্ধ থেকে খালি চোখেই দেখা যাবে। উত্তর গোলার্ধের দেশ হওয়ায় বাংলাদেশ থেকেও দেখা যায়। অন্যান্য গ্রহগুলোর মধ্যে ইউরেনাসের অবস্থান ছিল মঙ্গল এবং বহস্পতিরা মাঝে। বেশ ছোট আকারে। প্রায় একই ভাবে শনি এবং বৃহস্পতির মাঝের অবস্থানে দেখা গেছে নেপচুনের। বৃহস্পতিবারের পর খালি চোখে না দেখা গেলেও দূরবীন দিয়ে একই সঙ্গ সবগুলো গ্রহ দেখা যাবে চলতি বছরের শেষ নাগাদ। আকারে বেশ ছোট হওয়ায় বুধ গ্রহকে দেখতে পারাটা খালি চোখে বেশ কঠিন হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তারা উল্লেখ করেছেন, গ্রহটি তুলনামূলকভাবে আকাশের উজ্জ্বল অংশে অবস্থান করায় গ্রহটিকে আরও কম দেখতে পাওয়া যাবে। বৃহস্পতি গ্রহকেও যথেষ্ঠ উজ্জ্বল দেখা গেছে। শনিকে দেখা গেছে সোনালী রঙে এবং অন্যান্য সময়ের মতো মঙ্গল গ্রহকে সবচেয়ে উজ্জ্বল লাল রঙে দেখা গেছে। ইতালির ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের জ্যোতির্বিদ গিয়ানলুকা মাসি বলেছেন, ‘বিগত কয়েক রাত ধরেই আমরা সূর্যাস্তের পরপরই একনজরে গ্রহগুলোকে দেখতে পেয়েছি। যদিও এমন ঘটনা নির্দিষ্ট সময় পরপর ঘটতেই থাকে তারপরও এই ঘটনা একট দৃষ্টিনন্দন ঘটনাই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version