Tech Express - টেক এক্সপ্রেস
CCTC

সুপারশপ স্বপ্ন’র সার্ভার হ্যাক, সিসিটিসি’র হাতে গ্রেপ্তার ৩

নিউজ ডেস্ক:
সুপার শপ স্বপ্নের ডিজিটাল সিস্টেমে ঢুকে ১৮ লাখ টাকার ভাউচার দেখিয়ে মালামাল হাতিয়ে নেওয়ার অভিযোগে তিন জনকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার ইনভেস্টিগেশন দল। গ্রেপ্তার তিনজন হলেন- মো. নাসিমুল ইসলাম, রেহানুর রহমান রাশেদ ও রাইসুল ইসলাম।

শনিবার রাতে মিরপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান জানান। রবিবার দুপুরে ডিএমপি সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ২৬ জুন থেকে ৯ জুলাইয়ের মধ্যে সুপার শপ স্বপ্নের সাইবার নিরাপত্তা ব্যবস্থা ভেঙে বিপুল অংকের ‘অস্বাভাবিক ও সন্দেহজনক’ ডিজিটাল ভাউচার তৈরি করে বিক্রি করা হয়।

এ বিষয়টি স্বপ্ন কর্তৃপক্ষের নজরে এলে তারা ডিএমপির সিটি- সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনে অভিযোগ জানায়। এর ভিত্তিতেই তিনজনকে গ্রেপ্তার করে সিটিটিসি। আসাদুজ্জামান বলেন, “তাদের কাছ থেকে হ্যাকিংয়ে ব্যবহৃত ছয়টি মোবাইল, দুটি ল্যাপটপ ও একটি সিপিইউ, ক্রিপ্টোকারেন্সি, নগদ টাকা, ইলেকট্রনিক কার্ড ও স্বপ্নের ই-ভাউচারের মাধ্যমে কেনা বিপুল পরিমাণ পণ্য সামগ্রী জব্দ করা হয়।”

সুপার শপ স্বপ্ন তাদের ওয়েবসাইটের মাধ্যমে সারাদেশের ১৮৬টি আউটলেটের মনিটরিং, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, কর্মী ব্যবস্থাপনা, আর্থিক লেনদেনের হিসাব, ডিজিটাল ভাউচার ম্যানেজমেন্টসহ সকল ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে।

আসাদুজ্জামান বলেন, “গ্রেপ্তাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদেবলেছে, স্বপ্নের ডিজিটাল সিস্টেম হ্যাক করে তারা ১৮ লাখ টাকার ডিজিটাল ভাউচার জেনারেট করে ফেইসবুক গ্রুপের মাধ্যমে ২৫ শতাংশ ছাড়ে কয়েকটি ই-কমার্স ইউজারদের কাছে বিক্রি করে। এভাবে তারা জালিয়াতির মাধ্যমে বিপুল অংকের টাকা হাতিয়ে নিয়ে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি অ্যাকাউন্টে জমা করে।”

এভাবে তারা বাংলাদেশি বিভিন্ন এয়ারলাইন্স, বাস কোম্পানি, ইলেকট্রনিক গেজেট, চেইন আউটলেটসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের অর্থ আত্মসাত করার কথা ‘স্বীকার করেছে’ বলে জানান সিটিটিসির প্রধান। তিনি বলেন, বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করা নাসিমুল এ চক্রের ‘হোতা’। তাদের তিনজনের বিরুদ্ধে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

স্বপ্নের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির ও কনসালটেন্ট কর্পোরেট মিজানুর রহমান লিটনও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.