Tech Express
techexpress.com.bd

সিঙ্গাপুরে প্রথম ডেটা সেন্টার চালু করলো জুম

নিউজ ডেস্ক:
সিঙ্গাপুরে নতুন একটি ডেটা সেন্টার চালু করেছে জুম। দক্ষিণপূর্ব এশিয়ায় এটিই প্রতিষ্ঠানের প্রথম ডেটা সেন্টার। করোনাভাইরাস মহামারীতে বাসা থেকে কাজ করা কর্মীর সংখ্যা বাড়ার কারণে লাফিয়ে বেড়েছে জুমের গ্রাহক সংখ্যা। তবে গোপনতা এবং নিরাপত্তাজনিত বিষয় নিয়ে সমালোচনার মুখেও পড়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলছে, সিঙ্গাপুরের ডেটা সেন্টারটির মাধ্যমে প্রতিষ্ঠানটির দক্ষিণপূর্ব এশিয়ার গ্রাহকরা যুক্ত হতে পারবেন। এই ডেটা সেন্টারটি চালু হওয়ায় বিশ্বজুড়ে জুমের মোট ডেটা সেন্টার সংখ্যা হলো ১৮টি।

জুমের হেড অফ ইন্টারন্যাশনাল এবি স্মিথ বলেন, প্রকৌশলী এবং বিপণন কর্মীসহ সিঙ্গাপুরে আরও কর্মী নিয়োগের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এরই মধ্যে চলতি বছর নিরপত্তা গবেষকরা বের করেছেন যে, চীনের সার্ভারের মাধ্যমে কিছু কল পাঠিয়েছে জুম। কলগুলো চীনের বাইরের হলেও এগুলো চীনের সার্ভারের মাধ্যমে যুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে জুমের দাবি, “অত্যন্ত সীমিত সংখ্যক কলের বেলায়” এমনটা ঘটেছে। পাশাপাশি, চীনের বাইরের গ্রাহকদের জন্য চীনের ব্যাকআপ সার্ভারও অনুমোদিত তালিকা থেকে বাদ দিয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

স্মিথ বলেছেন, জানুয়ারি থেকে সিঙ্গাপুরে জুমের বিনামূল্যের সেবায় গ্রাহক সংখ্যা বেড়েছে ৬৫ গুণ। আর পেইড সেবার গ্রাহক বেড়েছে তিন গুণ। মার্চ মাস থেকে শহরটির চারশ’ স্কুল এই প্ল্যাটফর্মটি ব্যবহার করছে।

Leave A Reply

Your email address will not be published.