Tech News

সর্ববৃহৎ সৌরজগতের সন্ধান

Published

on

প্রযুক্তি ডেস্ক: একটি বিশাল গ্রহ নিয়ে তৈরি অতি বিস্তৃত একটি সৌরজগতের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। জানা সৌরজগতগুলোর মধ্যে এটিকেই সবচেয়ে বড় বলে মনে করছেন তারা। সৌরজগতটি এত বড় যে এর কেন্দ্রে থাকা তারকাকে প্রদক্ষিণ করতে বিশাল ওই গ্রহটির ১০ লাখ বছরের কাছাকাছি সময় লাগে, জানিয়েছে বিবিসি। গ্যাসীয় এই গ্রহটি এক ট্রিলিয়ন কিলোমিটার দূর থেকে ওই তারাকাটিকে প্রদক্ষিণ করছে। এতে গ্রহটির কক্ষপথ আকারে আমাদের সূর্যকে কেন্দ্র করে ঘূর্ণায়মান প্লুটোর কক্ষপথের চেয়ে ১৪০ গুণ প্রশস্ত হয়ে দাঁড়িয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে এ ধরনের ব্যাপক বিস্তৃত অল্প কয়েকটি সৌরজগত খুঁজে পাওয়া গেছে। যুক্তরাজ্যের রয়াল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির মাসিক নোটিশে নতুন এ আবিষ্কার সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। টু মাস জেটুওয়ানটুসিক্স-এইটওয়ানফোরজিরো নামের ওই গ্রহটি আমাদের সৌরজগতের সবেচেয়ে বড় গ্রহ বৃহস্পতির চেয়ে ১২ থেকে ১৪ গুণ বড়। অস্ট্রেলীয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এএনইউ) জ্যোতির্বিজ্ঞানী ড. সিমন মার্ফি বলেন, কেন্দ্রীয় তারকা থেকে এত দূরে এ ধরনের লঘু-ঘনত্বের একটি বস্তু খুঁজে পেয়ে আমরা দারুণ বিস্মিত হয়েছিলাম।

ধুলা ও গ্যাসের বিশাল একটি চাকতি থেকে আমাদের সৌরজগত যে উপায়ে তৈরি হয়েছে সেভাবে এই সৌরজগতটি তৈরি হওয়ার কোনো সুযোগ নেই, বলেন মার্ফি। এর আগে আমাদের জানা সবচেয়ে বড় তারকা-গ্রহ পরিবারের আকার থেকে এটি আকারে প্রায় তিন গুণ বড়। পৃথিবীর প্রতিবেশী নবীন তারা ও বাদামি-বামন তারাদের বিষয়ে একটি জরিপকালে এই তারকা-গ্রহ পরিবারটির খোঁজ পাওয়া যায়। নব-আবিষ্কৃত এই তারাকা-গ্রহ পরিবারটি পৃথিবী থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version